This Article is From Nov 05, 2018

যুদ্ধে যাওয়ার জন্য প্রস্তুত ভারতের প্রথম পারমাণবিক ডুবোজাহাজ

উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বললেন, "আইএনএস অরিহন্তের সঙ্গে যুক্ত সমস্ত কলাকুশলীদের আমি এই শিখর স্পর্শ করা মুহূর্তে অভিবাদন জানাতে চাই। আমাদের দেশের ইতিহাস চিরকাল এই মুহূর্তকে স্মরণে রাখবে"। 

যুদ্ধে যাওয়ার জন্য প্রস্তুত ভারতের প্রথম পারমাণবিক ডুবোজাহাজ

প্রধানমন্ত্রী অভিবাদন জানালেন আইএনএস অরিহন্তের সঙ্গে যুক্ত সমস্ত কলাকুশলীকে

নিউ দিল্লি:

ভারতের প্রথম পারমাণবিক সাবমেরিন আইএনএস অরিহন্ত তার প্রথম গোপন পরিভ্রমণ সম্পন্ন করল। উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বললেন, "আইএনএস অরিহন্তের সঙ্গে যুক্ত সমস্ত কলাকুশলীদের আমি এই শিখর স্পর্শ করা মুহূর্তে অভিবাদন জানাতে চাই। আমাদের দেশের ইতিহাস চিরকাল এই মুহূর্তকে স্মরণে রাখবে"।   

6,000 টন ওজনের পারমাণবিক সাবমেরিন আইএনএস অরিহন্ত প্রায় তিন দশক ধরে ক্রমাগত বিভিন্ন দক্ষ কারিগরী পরীক্ষানিরীক্ষার ফল। ভারতের নিউক্লিয়ার কম্যান্ড অথরিটির বা পারমাণবিক কমিটির আওতায় রয়েছে এই সাবমেরিনটি। যে কমিটির প্রধান নরেন্দ্র মোদী স্বয়ং।

এখন থেকে এই সাবমেরিনটিকে দেশের প্রতিরক্ষার খাতিরে জলের তলায় বহু গুরুত্বপূর্ণ সামরিক কার্যকলাপে অংশ নিতে হবে। "যারা আমাদের সামরিকক্ষেত্রে পদক্ষেপকে নেতিবাচক করে তোলার প্রয়াসে ব্রতী ছিল, আইএনএস অরিহন্তকে আমরা আসলে তাদের মুখের মতো একটি জবাব বলে মনে করছি", বলেন প্রধানমন্ত্রী। 

এই পারমাণবিক সাবমেরিনটি এতটাই শক্তিশালী যে, কোনও শহরকে ধ্বংস করার জন্য তা জলের গভীর থেকেই মিসাইল ছুঁড়তে পারবে। মিসাইল ছোঁড়ার পরেও এই সাবমেরিনটি ঠিক কোন স্থানে আছে, তা খুঁজে বের করতে বহু কাঠখড় পোড়াতে হবে। এছাড়া,  পারমাণবিক বোমার আঘাতেও এই অতি শক্তিশালী এবং অত্যাধুনিক সাবমেরিনটির কোনও ক্ষতি হবে না। 

 

.