This Article is From Mar 07, 2020

নারী দিবসে বিনা টিকিটে মনুমেন্ট দর্শনের অবাধ সুযোগ মহিলাদের

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার নিয়ন্ত্রণাধীন সব মনুমেন্টে রবিবার মহিলাদের প্রবেশ অবাধ।

নারী দিবসে বিনা টিকিটে মনুমেন্ট দর্শনের অবাধ সুযোগ মহিলাদের

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনস্ত সব মনুমেন্টে রবিবার মহিলাদের প্রবেশ অবাধ।

নয়া দিল্লি:

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) নিয়ন্ত্রণাধীন সব মনুমেন্টে রবিবার মহিলাদের প্রবেশ অবাধ (Entry Free)। শনিবার এই ঘোষণা করল সংস্কৃতি মন্ত্রক। রবিবার, ৮ মার্চ, বিশ্বজুড়ে পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস। সেদিন, এদেশের এএসআইয়ের নিয়ন্ত্রণাধীন সব মনুমেন্টে (Monument) বিনামূল্যে ঢুকতে পারবেন মহিলারা। মন্ত্রক জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৮ মার্চ এএসআই নিয়ন্ত্রণাধীন কোনও মনুমেন্টে ঢুকতে গেলে প্রবেশমূল্য লাগবে না মহিলাদের। চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, ৮ মার্চ আমি, "আমার সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট মহিলাদের হস্তান্তর করব।" তার দিন দুয়েক পরেই সংস্কৃতি মন্ত্রকের এই বিজ্ঞপ্তি। 

পুলওয়ামা হামলার জন্যে বোমা তৈরি করতে আমাজন থেকে নাকি কেনা হয় রাসায়নিক!

এই মন্ত্রকের মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল বলেছেন, "আমাদের দেশে মহিলাদের বহু প্রাচীন যুগ থেকে পুজো করা হয়। তখনও বিশ্বে আন্তর্জাতিক মহিলা দিবসের প্রচলন হয়নি। প্রাচীন ভারতে মহিলারা দেবীর মর্যাদা পান। তাই এটা মন্ত্রকের একটা শুভ উদ্যোগ।" 

নির্ভয়া মামলার আসামি মুকেশ সিংয়ের নয়া চাল, ফাঁসি রুখতে আইনজীবীর বাহানা!

এর আগেও মন্ত্রী ঘোষণা করেছিলেন, সরকার পরিচালিত মনুমেন্টে বিশেষ স্তন্যপান কক্ষের ব্যবস্থা করবে মন্ত্রক। জানা গিয়েছে, মনুমেন্ট দর্শনে প্রবেশ অবাধ মহিলাদের। এটা কেন্দ্রীয় এবারই গৃহীত প্রথম সিদ্ধান্ত।  

.