हिंदी में पढ़ें Read in English
This Article is From Jan 22, 2020

ধর্ষণে অভিযুক্ত ধর্মগুরু নিত্যানন্দের বিরুদ্ধে ব্লু কর্নার নোটিশ জারি ইন্টারপোলের 

২০১০ সালে নিত্যানন্দকে হিমাচল প্রদেশ থেকে গ্রেফতার করা হয়েছিল ধর্ষণের অভিযোগে। এক অভিনেত্রীর সঙ্গে আপত্তিজনক অবস্থায় এক ভিডিওতে তাঁকে দেখতে পাওয়ার অভিযোগও উঠেছিল।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

সম্প্রতি এক ভিডিওতে স্বর্ণালঙ্কার পরিহিত ধর্মগুরুকে বলতে শোনা যায়, ‘‘কেউ আমাকে স্পর্শ করতে পারবে না।’’

Highlights

  • নিত্যানন্দের বিরুদ্ধে ব্লু কর্নার নোটিশ জারি করল ইন্টারপোল
  • একাধিক ধর্ষণ, অপহরণের অভিযোগে দেশ ছেড়ে পলাতক নিত্যানন্দ
  • ডিসেম্বরে সরকার তাঁর পাসপোর্ট বাতিল করে দেয়
নয়াদিল্লি:

স্বঘোষিত ধর্মগুরু নিত্যানন্দের বিরুদ্ধে ব্লু কর্নার নোটিশ জারি করল ইন্টারপোল (Interpol)। একাধিক ধর্ষণ, অপহরণের অভিযোগে দেশ ছেড়ে পলাতক নিত্যানন্দ (Nityananda)। ব্লু কর্নার নোটিশের অর্থ, নির্দিষ্ট কোনও অপরাধী সম্পর্কে তথ্য দেওয়া যে কোনও দেশের পক্ষে বাধ্যতামূলক করা। গুজরাত পুলিশের অনুরোধে এই নোটিশ জারি করল ইন্টারপোল। বহুবার সমন পাঠানোর পরও হাজিরা দেননি নিত্যানন্দ। গতে কয়েক মাসে তাঁকে বিভিন্ন ভিডিওয় বিচিত্র সব দাবি করতে দেখা গিয়েছে অজানা স্থান থেকে। গত মাসে ইকুয়েডর সরকার বিবৃতি দিয়ে জানিয়েছিল, তিনি ইকুয়েডরে আশ্রয় নেননি। তারা এও জানায়, ‘কৈলাসা' নামের একটি দ্বীপ সেখানে কিনেছেন নিত্যানন্দ— এটিও গুজব।

আহমেদাবাদের এক আশ্রমে শিশুদের আটকে রাখার অভিযোগ উঠেছিল নিত্যানন্দের বিরুদ্ধে। তাঁকে খুঁজছে গুজরাত ও কর্নাটকের পুলিশ। এছাড়াও ওই আশ্রমের দু'টি মেয়ে নিখোঁজ হওয়ার পরও নিত্যানন্দের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

২০১০ সালে নিত্যানন্দকে হিমাচল প্রদেশ থেকে গ্রেফতার করা হয়েছিল ধর্ষণের অভিযোগে। এক অভিনেত্রীর সঙ্গে আপত্তিজনক অবস্থায় এক ভিডিওতে তাঁকে দেখতে পাওয়ার অভিযোগও উঠেছিল।

Advertisement

ডিসেম্বরে সরকার তাঁর পাসপোর্ট বাতিল করে দেয়। এবং তাঁর আবেদনও বাতিল করে দেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেন, বিদেশে নিত্যানন্দকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

সম্প্রতি এক ভিডিওতে স্বর্ণালঙ্কার পরিহিত ধর্মগুরুকে বলতে শোনা যায়, ‘‘কেউ আমাকে স্পর্শ করতে পারবে না।'' তিনি আরও দাবি করেন, কোনও আদালত তাঁকে অভিযুক্ত করতে পারবে না। তিনি বলেন, ‘‘আমি আপনাদের সত্যিটা বলতে পারি— আমি পরম শিব। বুঝেছেন? কোনও বোকা আদালত আমাকে অভিযুক্ত করতে পারবে না। আমি পরম শিব।''

Advertisement

৪১ বছরের ধর্মগুরু ঘোষণা করেন, তাঁর দেশকে বলা হবে ‘কৈলাসা'। তিনি এটিকে ‘বৃহত্তম হিন্দু রাষ্ট্র' বলে দাবি করেন, যে দেশের কোনও সীমানা নেই। এক ওয়েবসাইটে তিনি ওই দেশ সম্পর্কে তাঁর পরিকল্পনার কথা বলেন। পুলিশ অনেক খুঁজেও নিত্যানন্দের কোনও হদিশ পায়নি। 

Advertisement