Read in English
This Article is From Jan 09, 2020

গেটওয়ে প্রতিবাদে "আজাদ কাশ্মীর"-এর দাবিতে পোস্টার, তদন্তে মুম্বই পুলিশ

Gateway of India Protest: বিতর্কিত ওই পোস্টার ধরে থাকা মেহেক নামের ওই মহিলা নিজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বলে জানা গেছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from ANI)

Mumbai: জেএনইউ হামলার প্রতিবাদ করতেই মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ায় সমবেত হয়েছিলেন মানুষ

Highlights

  • জেএনইউয়ের পাশে দাঁড়াল মুম্বই
  • গেট ওয়ে অফ ইন্ডিয়ায় প্রতিবাদ আন্দোলন আছড়ে পড়ল
  • যদিও ওই বিক্ষোভে দেখা মিলল মুক্ত কাশ্মীরের পক্ষে পোস্টার, যা নিয়ে বিতর্ক
মুম্বই:

মুম্বইয়ের (Mumbai) গেট ওয়ে অফ ইন্ডিয়ায় (Gateway of India Protest) প্রতিবাদ আন্দোলন চলছিল জেএনইউয়ের হামলার নিন্দা করে, কিন্তু সেই বিক্ষোভই অন্য মোড় পেল মঙ্গলবার। মুম্বই পুলিশ জানিয়েছে, ওই বিক্ষোভকারীদের মধ্যে একজনের হাতে "মুক্ত কাশ্মীর"-এর দাবিতেও একটি পোস্টার (Free Kashmir Poster) দেখা যায়, যে বিষয়টিকে যথেষ্ট গুরুতরভাবেই দেখা হচ্ছে।  নিজেকে মেহেক মির্জা প্রভু হিসাবে পরিচয় দেওয়া এক যুবতীই সোমবার ওই পোস্টার নিয়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হন বলে জানা গেছে, যা থেকে নতুন করে এক বিতর্ক তৈরি হয়েছে। "গেটওয়ে দখল করুন", এই স্লোগান মুখে নিয়েই জেএনইউ হামলার প্রতিবাদে রবিবার রাত থেকে মুম্বইয়ের আইকনিক গেটওয়ে অফ ইন্ডিয়াতে জড়ো হন বহু প্রতিবাদকারী। দক্ষিণ মুম্বইয়ের সমুদ্রের কাছে থাকা স্মৃতিসৌধের পাদদেশে জমায়েত হওয়া ওই বিক্ষোভকারীদের মধ্যে বেশিরভাগই আবার ছিলেন শিক্ষার্থী। তাঁরা দিল্লির জেএনইউতে হওয়া মুখোশ হামলার তীব্র নিন্দা করেন। জেএনইউয়ের ওই হামলায় আহত হন ছাত্র-শিক্ষক মিলিয়ে প্রায় ৩৪ জন।

তবে এই প্রতিবাদে বিক্ষোভে হঠাৎ করে যেভাবে কাশ্মীর ইস্যু উঠে এল তা নিয়ে উদ্বিগ্ন মুম্বই পুলিশ। সংবাদ সংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী মঙ্গলবার মুম্বইয়ের পুলিশ কমিশনার, সংগ্রাম সিং নিশান্দার বলেন, "আমরা গেটওয়ে অফ ইন্ডিয়ার শেষ রাতের বিক্ষোভে দেখতে পাওয়া 'আজাদ কাশ্মীর'-এর পোস্টারটিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। হ্যাঁ এটা এখানে কীভাবে এল, এই গোটা বিষয়টি আমরা অবশ্যই খতিয়ে দেখছি।"

এই ঘটনায় মহারাষ্ট্রে ক্ষমতায় থাকা কংগ্রেস-এনসিপি-শিবসেনা জোটের সরকারের সমালোচনা করেন বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও।

Advertisement

"প্রতিবাদ ঠিক কী নিয়ে ছিল? 'মুক্ত কাশ্মীর'-এর স্লোগান কেন? মুম্বইতে আমরা এইরকম বিচ্ছিন্নতাবাদী বিষয়কে কীভাবে মেনে নিতে পারি? উদ্ধব-জি, আপনি কীভাবে আপনার নাকের ডগায় হওয়া এই মুক্ত কাশ্মীর সংক্রান্ত ভারত-বিরোধী প্রচারকে সহ্য করছেন ???", টুইট করেন ফড়নবিশ।

এই বিষয়টিকে মোটেই রেয়াত করা হবে না, জানান শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত। 

এদিকে ওই পোস্টার হাতে নিয়ে বিক্ষোভে সামিল হওয়া মেহেক ইউটিউব ভিডিওতে দাবি করেন যে, "গতকাল (৬ জানুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে আমি গেটওয়ে অফ ইন্ডিয়ার প্রতিবাদে যোগ দিই এবং গণতন্ত্রে বিশ্বাসী অন্য সকলের মতোই আমি এতে যোগ দিয়েছি। এনআরসি, সিএএ এবং অবশ্যই জেএনইউ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ সহ অন্য অনেক বিষয়েই পোস্টার ছিল এই বিক্ষোভে। " 

মেহেক মির্জা প্রভু নামের এই মহিলার হাতেই ছিল "মুক্ত কাশ্মীর"-এর পোস্টার

তবে নিজের ওই কাণ্ডের পক্ষে এক অদ্ভুত ব্যাখ্যা খাঁড়া করেন ওই তরুণী। তিনি বলেন,"আমি এই বিক্ষোভে এসে দেখলাম কেউ কেউ 'মুক্ত কাশ্মীর'-এর কথাও বলছে। আমি তাই ভেবেছিলাম যেভাবে ইন্টারনেট বন্ধ সহ অন্যান্য নানা কারণে কাশ্মীরের জনগণের মৌলিক সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে তার বিরুদ্ধেই কথা বলতে এসেছি, আর... এই কারণেই আমি এই পোস্টারটিকে বেছে নিয়েছিলাম"।

Advertisement

রবিবার রাত থেকেই মুম্বইয়ের আইকনিক গেটওয়ে অফ ইন্ডিয়াতে জড়ো হন বহু প্রতিবাদকারী। মঙ্গলবার সকালে সেই বিক্ষোভকারীদের এলাকা থেকে হঠাতে চলে পুলিশি অভিযান। কয়েকশো বিক্ষোভকারীকে পুলিশ জোর করে ওই এলাকা থেকে সরিয়ে প্রায় ২ কিলোমিটার দূরে আজাদ ময়দানে নিয়ে চলে যায়। বেশ বড় সংখ্যক পুলিশ এসে দেশের জনপ্রিয় ওই পর্যটনস্থলে বিক্ষোভরতদের উপর অভিযান চালায় এবং গেটওয়ে অফ ইন্ডিয়া থেকে সরে যেতে বাধ্য করে।

Advertisement