This Article is From May 07, 2018

রাজপরিবারের বিয়েতে আমন্ত্রিত? ভালো কথা! তবে নিজের খাবার নিজেকেই আনতে হবে!

বিয়েতে এসে খেতে চাইলে নিজেদের খাবার নিজেদেরই নিয়ে আসতে হবে সঙ্গে করে।

রাজপরিবারের বিয়েতে আমন্ত্রিত? ভালো কথা! তবে নিজের খাবার নিজেকেই আনতে হবে!

সেন্ট জর্জ চ্যাপেল, প্রিন্স চার্লস, মেগান মার্কল

রাজপুত্রের বিয়ে হবে। তা নিয়ে গোটা দেশ জুড়ে হইচই। স্বাভাবিক। রাজার বিয়ে বলে কথা! আমন্ত্রিতের তালিকায় ডাকসাইটে হোমরাচোমরা থেকে শুরু করে একেবারে আটপৌরে সাধারণ মানুষ - আছেন সকলেই। সবমিলিয়ে মোট ২৬৪০ জন অতিথি। তার মধ্যে দেশের চার প্রান্ত থেকে আমন্ত্রিত বাছাই করা  ১২০০ জন সাধারণ মানুষও রয়েছেন। এত দূর অবধি সবই ঠিকঠাকই। রূপকথার পাতা থেকে উঠে আসা কোনও উদার ও প্রজাদের প্রতি অসম্ভব স্নেহশীল একটি রাজপরিবারের কাহিনিই যেন... কিন্তু, ঘটনাটি এখানেই শেষ নয়।

আদতে, মূল ঘটনাটির সূত্রপাত এর পরেই। রাজপরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আমন্ত্রণ পেয়েছ ঠিক আছে, কিন্তু ওটুকুই। এর বেশি আর কিছু আশা করতে যেয়ো না। আমন্ত্রণ মানে শুধু আমন্ত্রণই। বিয়েতে এসে খেতে চাইলে নিজেদের খাবার নিজেদেরই নিয়ে আসতে হবে সঙ্গে করে। খুব হালকা কিছু খাবারের ব্যবস্থা আছে, সেটা একেবারে না থাকারই মতো। তর্কযোগ্যভাবে, এই বিশ্বের সবথেকে প্রভাবশালী রাজপরিবারের তরফ থেকে এ কথাই জানানো হয়েছে। ব্রিটিশ রাজপরিবার। সেই পরিবারের সন্তান প্রিন্স চার্লসের ছোটো ছেলে হ্যারির সঙ্গে মেগান মার্কলের বিয়ে উপলক্ষেই এই হঠাৎ জন্মে যাওয়া বিতর্ক। 

সেন্ট জর্জ চ্যাপেলে বিয়েটি অনুষ্ঠিত হবে আগামী উনিশে মে। সেখানে থাকবেন ৬০০ অতিথি। তারপর উইন্ডসর ক্যাসলে রানি এলিজাবেথের আমন্ত্রিত অতিথিদের নিয়ে বসবে মূল বিবাহআসর। সেই আসরে যেমন অতিথি হিসাবে থাকবে, গত বছর ম্যাঞ্চেস্টার এরিনায় ভয়ঙ্কর আত্মঘাতী বোমার হানায় কোনওক্রমে প্রাণে বেঁচে যাওয়া বারো বছরের এমিলি থমসন। তেমনই থাকবে, আফগানিস্তানের যুদ্ধে নিজের ডান পা হারানো তিরিশ বছরের ফিলিপ গিলেসপি। একটি বিয়ের আসর। রাজার বাড়ির বিয়ের আসর। সেখানে বহু মানুষ থাকবে, এটুকু আন্দাজ করাই যায়। সেটা এখানেও হয়েছে। তবু যেন এটি আদতে একটি আড়াল।

সেই আড়ালের অদৃশ্য ডালে ঢাকা আছে একটি জীবাণু-গিজগিজে সত্য। তা হল- অতিথিকে নিমন্ত্রণ করেও তাকে নিজের খাবার নিজে সঙ্গে করে নিয়ে আসতে বলার মতো ঔদ্ধত্য। এই বিচিত্র ঔদ্ধত্যটিকে সহ্য করে ঠিক কতজন মানুষ অনুষ্ঠানটিতে শেষমেশ এসে উপস্থিত হন, তা বড়ো প্রশ্ন। প্রিন্স চার্লস সেদিন সন্ধেতে ২০০ অতিথিদের জন্য একটি রিসেপশনের ব্যবস্থা করেছেন উইন্ডসর ক্যাসেল থেকে ঢিল ছোঁড়া দূরত্বে অবস্থিত ফ্রগমোর হাউজে। অবশ্য, সেখানেও অতিথিদের নিজের খাবার নিজেদেরই সঙ্গে করে নিয়ে আসতে হবে কি না, সেই কথাটি এখনও জানা যায়নি...

 Click for more trending news


.