This Article is From Aug 29, 2019

পি চিদাম্বরমের অপরাধ “দেশের বিরুদ্ধে”, তাঁকে হেফাজতে প্রয়োজন, আর্জি তদন্ত সংস্থার

INX Media Case: আদালতে তিনি বলেন, “আর্থিক তছরুপ সমাজ এবং দেশের বিরুদ্ধে অপরাধ, এবং তদন্তকারী সংস্থার অধিকার রয়েছে, পুরো চক্রান্তকে উন্মোচন করা”

পি চিদাম্বরমের অপরাধ “দেশের বিরুদ্ধে”, তাঁকে হেফাজতে প্রয়োজন, আর্জি তদন্ত সংস্থার

INX Media Case: সুপ্রিম কোর্টে, পি চিদাম্বরমকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতির আর্জি জানায় ইডি

নয়াদিল্লি:

আর্থিক তছরুপ, “দেশ ও সমাজ”-এর বিরুদ্ধে একটি অপরাধ, বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে মন্তব্য করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। পাশাপাশি তদন্তকারী সংস্থার আর্জি, আইএনএক্স মিডিয়া (INX Media) কেলেঙ্কারিতে বৃহত্তর ষড়যন্ত্রের রহস্য উন্মোচন করতে, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) হেফাজতে নিয়ে জেরা করতে চায় তারা। বিচারপতি আর ভানুমতি এবং বিচারপতি এএস বোপান্নার বেঞ্চে ইডি জানায়, পি চিদাম্বরমের মামলাটি নিয়ে তদন্তের সময় যে সমস্ত তথ্যপ্রমাণ সংগ্রহ করা হয়েছিল, তা তারা এখনই দেখাতে পারবে না, কারণ, তাদের আশঙ্কা, এর ফলে আর্থিক লেনদেন সম্পর্কিত প্রমাণগুলি নষ্ট করা হতে পারে।

বৃহস্পতিবার, সুপ্রিম কোর্টে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষের আইনজীবী সলিসিটর জেনারেল তুষা মেটা বলেন, গ্রেফতারির আগে জামিনের পর্যায়ে প্রমাণ, বিভিন্ন সামগ্রি এবং অভিযুক্তের তথ্যপ্রমাণ প্রকাশ করার কোনও প্রয়োজন নেই”, এবং তদন্তের ক্ষেত্রে ইডিই একমাত্র সংস্থা বলেও জানান তিনি।

আদালতে তিনি বলেন, “আর্থিক তছরুপ সমাজ ও দেশের একটি অপরাধ এবং তদন্তকারী সংস্থার অধিকার ও কর্তব্য হল সেই বৃহত্তর ষড়যন্ত্রকে উন্মোচিত করা”। তাঁর কথায়, “আমার কাছে তথ্যপ্রমাণ আছে, যে ২০০৯ এর পরেও আর্থিক তছরুপ হয়েছে, এমনকী, আজও (INX Media Case) “। তাঁর কথায়, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট পি চিদাম্বরমকে হেফাজতে নিয়ে জেরা করতে চায় এবং আগাম জামিনের “সুরক্ষিত ছাতা” ছাড়াই।

আইএনএক্স মিডিয়া দুর্নীতি এবং আর্থিক তছরূপের মামলায় আগাম জামিন চেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম।যদিও ২০ অগস্ট আগাম জামিনের আবেদন খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। তাঁর বিরুদ্ধে মামলা রুজু করেছে ইডি এবং সিবিআই।

সেই দিনভর মামলাটি নিয়ে সওয়াল জবাব চলতে পারে।

পি চিদাম্বরমকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করছে সিবিআই।

.