This Article is From Jan 08, 2020

আমাদের বদলা সম্পূর্ণ, এখন যুদ্ধ চাই না: দিল্লিতে বললেন ইরানের রাষ্ট্রদূত

দু'দেশের এই চাপানউতোরে বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির আশঙ্কা করছে  তেল রপ্তানিকারী দেশগুলো।    

আমাদের বদলা সম্পূর্ণ, এখন যুদ্ধ চাই না: দিল্লিতে বললেন ইরানের রাষ্ট্রদূত

নয়াদিল্লিতে ইরানের রাষ্ট্রদূত ড. আলি চেগেনি।

হাইলাইটস

  • ভারাতে ইরানের রাষ্ট্রদূত ড আলি চেগেনি।
  • বলেছেন আমরা যা করেছি, তা আমদের বদলার অংশ।
  • আমরা ভারতীয় উপমহাদেশ এলাকায় কোনও অস্থিরতা চাই না।
নয়াদিল্লি:

আমাদের বদলা সম্পূর্ণ। এখন আর যুদ্ধ চাই না। ইরাকে, মঙ্গলবার মার্কিন সেনা ঘাঁটিতে হওয়া ইরানি ক্ষেপণাস্ত্র হামলা প্রসঙ্গে নয়াদিল্লিতে এ কথা বললেন ইরানের রাষ্ট্রদূত ড. আলি চেগেনি। বুধবার সংবাদমাধ্যমের সামনে ইরানের রাষ্ট্রদূত দাবি করেছেন, আমাদের কমান্ডার কাশিম সোলেমানিকে যে ভাবে মারা হয়েছে, তার বদলা নিতে ওই হামলা।কাশিম সোলেমানির শেষকৃত্যে অংশ নেওয়া লক্ষাধিক মানুষের দাবি মেনে এই হামলা। সেই দাবি মেনে আমরা হামলা করে দিয়েছি। এখন আর যুদ্ধ চাই না। তিনি বলেন, 'ভারত-সহ অন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে আমরা শান্তিতে থাকতে চাই। এই অঞ্চলে আমরা কোনও অস্থিরতা চাই না।'  এদিকে, ইরানের একটা সরকারি টিভি চ্যানেল সূত্রে বলা হয়েছে, বাগদাদে অবস্থিত মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে মঙ্গলবার প্রায় ১৫টি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল ইরান। সে হামলায় ৮০ জন 'মার্কিন জঙ্গি' মারা গিয়েছে। গুঁড়িয়ে গেছে ঘাঁটিগুলো। ঠিক এ ভাষাতেই ওই হামলার খবর প্রকাশ করেছে ইরানের সরকারি সংবাদমাধ্যম। সেই হামলার  মধ্যে পড়েছিল মার্কিন সেনার সহযোগী দেশগুলোর বাহিনীও, এমনটাই খবর।   

ওই সূত্র আরও বলেছে, এই ঘটনার বদলা নিতে যদি, ওয়াশিংটন আবার হামলা চালায়, তাহলে ওদের ১০০টি ঘাঁটি আমাদের ক্ষেপণাস্ত্রের রাডারে রয়েছে।এদিকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা প্রসঙ্গে পেন্টাগনের একটি সূত্র বলেছে, ওই হামলার প্রাথমিক ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে।৭ জানুয়ারি, সন্ধ্যা ৫.৩০ নাগাদ ইরান,  প্রায় একডজনের বেশি ক্ষেপণাস্ত্র ইরাকের মার্কিন সেনাঘাঁটিগুলো লক্ষ্য করে ছুঁড়েছিল। সেই ঘাঁটিতে তাদের সহযোগী দেশের বাহিনীও ছিল। তাঁর মন্তব্য, এটা স্পষ্ট সেই হামলা ইরান করেছে। যাতে আল-আসাদ আর আইরবিলের সেনাঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে।  

গত  শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরান সেনার সুপ্রিম কমান্ডার কাশিম সোলেমানিকে বাগদাদে নিকেশ করেছিল বায়ুসেনা। সেই ঘটনায় গোটা বিশ্বজুড়ে বিস্তর জলঘোলা হয়েছে। পাল্টা আক্রমণের হুমকি সেদিনই দিয়েছিল ইরান। পাশাপাশি পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চুক্তি বাতিলের কথা ঘোষণা করে তেহরান। দু'দেশের এই চাপানউতোরে বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির আশঙ্কা করছে  তেল রপ্তানিকারী দেশগুলো।    

(ANI থেকে সংগৃহীত)

.