This Article is From May 21, 2020

১ জুন থেকে চলবে দৈনিক ২০০টি ট্রেন, তবে টিকিট কাটার আগে জেনে নিন বিশেষ নিয়মাবলী

২১ মে সকাল ১০ টা থেকে শুরু হবে ট্রেনের টিকিট দেওয়া। আগে শুধুমাত্র অ-শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তবে এখন শীতাতপ নিয়ন্ত্রিত কামরাও থাকবে বলে জানানো হয়েছে

১ জুন থেকে চলবে দৈনিক ২০০টি ট্রেন, তবে টিকিট কাটার আগে জেনে নিন বিশেষ নিয়মাবলী

IRCTC Train Booking : ১ জুন থেকে ২০০ টি ট্রেন চালু করছে ভারতীয় রেল

নিউ দিল্লি:

দেশ জুড়ে চলছে করোনা ভাইরাসের সংকট, সেই সংকটের মুখে পড়ে দিশাহারা সাধারণ মানুষ। যাতে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা শ্রমিকরা নিরাপদে তাদের ঘরে পৌঁছাতে পারে, সেই কথা মাথায় রেখে চালানো হচ্ছে শ্রমিক ট্রেন। তবে সাধারণ মানুষের জন্যেও এবার ভারতীয় রেল নিয়ে হলো খুশির খবর। শ্রমিক ট্রেন ছাড়াও ২০০ টি অ-শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। নতুন নিয়ম অনুসারে, এই ট্রেনগুলির জন্য সাত দিন আগেই টিকিট বুক করা যাবে। তবে কবে থেকে বুকিং শুরু হবে তা এখনও জানায়নি রেল। তবে মনে করা হচ্ছে সাত দিন আগে থেকেই বুকিংয়ের কথা জানিয়ে দেবে রেল। এই ট্রেনগুলির টিকিট বুকিং কেবল আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে করা যাবে। যে কেউই এই ট্রেনে যাতায়াত করতে পারবেন। ট্রেনে ওঠার আগে যাত্রীদের স্ক্রিনিং করা হবে এবং যাত্রীদের সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে। স্টেশনে পৌঁছতে হবে সময়ের আগে। প্রবেশ এবং প্রস্থানের গেটগুলি আলাদা হবে।.

টিকিট কাটার আগে জেনে নিন  বিশেষ কিছু নিয়ম: 

  •  ২১ মে সকাল ১০ টা থেকে শুরু হবে ট্রেনের টিকিট দেওয়া। আগে শুধুমাত্র অ-শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তবে এখন শীতাতপ নিয়ন্ত্রিত কামরাও থাকবে বলে জানানো হয়েছে।
  • টিকিট কাটা যাবে IRCTC -র ওয়েবসাইটের মাধ্যমে 
  • ভারতীয় রেল জানিয়েছে, RAC এবং ওয়েটিং টিকিটও দেওয়া হবে।তবে যারা ওয়েটিং-এ থাকবেন তারা ট্রেনে উঠতে পারবেন না। 
  • এই ট্রেনে যেসমস্ত যাত্রীরা যাবেন তাদের স্ত্রিনিং টেস্ট করা হবে। কোনও ভাবে করোনার লক্ষণ পাওয়া গেলে তাকে যাত্রা করার অনুমতি দেওয়া হবে না।
  • ট্রেনের ভেতরে কোনও বিছানা দেওয়া হবে না। যাত্রীদের বাড়ি থেকে বিছানা নিয়ে আসার অনুরোধ করা হচ্ছে।
  • সেই সঙ্গে সমস্ত যাত্রীদের আরোগ্য সেতু এপ্লিকেশন ডাউনলোড করতে বলা হয়েছে। সেই সঙ্গে মুখে মাস্ক থাকাতও অনিবার্য।   
  • যাত্রীদের ট্রেন ছাড়ার ৯০ মিনিট আগে স্টেশনে পৌঁছাতে হবে। টিকিট ক্যানসেল নিয়ে রেলের সাধারণ নিয়ম প্রযোজ্য। 

এর আগে ভারতীয় রেল ১ জুন থেকে ট্রেন চালানো হবে এমনি সূচনা দিয়েছিল টুইটের মাধ্যমে। জানানো হয়েছিল, ১ জুন থেকে শ্রমিক ট্রেনের অতিরিক্ত ২০০ টি ট্রেন চালাবে ভারতীয় রেল। টিকিট অন-লাইনে বুক করতে হবে বলে জানানো হয়।

.