This Article is From Apr 29, 2020

ইরফান খানের শেষযাত্রা: অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত বলিউডের অনেকে

এদিন ইরফানের শেষযাত্রার আগে হাসপাতালে এসে পৌঁছন তাঁর পরিবারের সদস্যরা এবং চলচ্চিত্র দুনিয়ার অনেকেই। সকলেই লকডাউনের বিধি মেনে মাস্ক পরে এসেছিলেন।

ইরফান খানের শেষযাত্রা: অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত বলিউডের অনেকে

মুম্বইয়ের হাসপাতালে উপস্থিত হন বিশাল ভরদ্বাজ ও তিগমাংশু ধুলিয়া।

হাইলাইটস

  • বুধবার প্রয়াত হন বলিউডের খ্যাতিমান অভিনেতা ইরফান খান
  • মুম্বইয়ে দুপুর ৩টের সময় কবরস্থ করা হয় তাঁকে
  • তাঁর শেষযাত্রায় সামিল হন তাঁর আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবরা
নয়াদিল্লি:

বুধবার মুম্বইয়ের (Mumbai) কোকিলাবেন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা ইরফান খান (Irrfan Khan)। বলিউডের অন্যতম শক্তিশালী এই অভিনেতার বয়স হয়েছিল ৫৩। দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন তিনি। এদিন লকডাউন উপেক্ষা করেও ইরফানের বহু বন্ধু ও বলিউডের সহকর্মী তাঁর শেষযাত্রায় (Irrfan Khan's Last Rites) অংশ নেন। তাঁর পরিবারের তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ‘‘এদিন দুপুরে তাঁর প্রয়াণের সংবাদ প্রকাশিত হওয়ার কিছু পরে দুপুর তিনটের সময় ইরফানকে মুম্বইয়ের ভারসোভা কবরখানায় কবরস্থ করা হয়েছে তাঁর পরিবার, ঘনিষ্ঠ আত্মীয়স্বজন ও বন্ধুদের উপস্থিতিতে। সকলেই তাঁকে শেষ শ্রদ্ধা জানান এবং তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেন। আমরা তাঁর শান্তির প্রার্থনা করি এবং আশা করি তিনি একটা ভাল জায়গায় পৌঁছেছেন আজ। তিনি তাঁর লড়াইয়ের সময় শক্ত ছিলেন। এবার এই ক্ষতির সামনে আমাদেরও শক্ত থাকতে হবে।''

জীবনযুদ্ধ শেষ, ৫৩ বছর বয়সেই চলে গেলেন ইরফান খান

এদিন ইরফানের শেষযাত্রার আগে হাসপাতালে এসে পৌঁছন তাঁর পরিবারের সদস্যরা এবং চলচ্চিত্র দুনিয়ার অনেকেই। সকলেই লকডাউনের বিধি মেনে মাস্ক পরে এসেছিলেন। ইরফানের ‘মকবুল', ‘হায়দার', ‘৭ খুন মাফ'-এর মতো বিখ্যাত ছবির পরিচালক বিশাল ভরদ্বাজ, ‘পান সিং তোমার' ছবির পরিচালক তিগমানশু ধুলিয়া এদিন হাসপাতালে উপস্থিত হন ইরফানকে শেষবার দেখতে।

ইরফান অভিনীত ২০১৮ সালের ব্ল্যাক কমেডি ‘ব্ল্যাকমেল'-এর পরিচালক অভিনয় দেও-কেও হাসপাতাল চত্বরে দেখা যায়। প্রসঙ্গত, ইরফানের ক্যানসার চিকিৎসা শুরু হওয়ার পরে মুক্তি পেয়েছিল‌ ‘ব্ল্যাকমেল' ছবিটি।.

ঘুড়ি ওড়াতে খুব ভালবাসতেন ইরফান খান, তাই কি আকাশের ঠিকানায় উড়ে গেলেন!

ocb9q8h8

1unp0rug

e58fqj3

cholhdb

ইরফানের শেষ মুহূর্তগুলো কেটেছিল তাঁর পরিবারের সঙ্গে, যাঁদের তিনি সবচেয়ে বেশি খেয়াল রাখতেন। তাঁর পরিবারের একটি বিবৃতিতে তেমনই জানানো হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, ‘‘এটা খুবই দুঃখজনক যে আজ আমাদের ওঁর চলে যাওয়ার সংবাদ দিতে হচ্ছে। ইরফান একজন শক্তিশালী আত্মা, তিনি এমন একজন যিনি শেষ পর্যন্ত লড়াই চালাতেন। এবং তাঁর সংস্পর্শে আসা প্রতিটি ব্যক্তিকে অনুপ্রাণিত করতেন। ২০১৮ সালে বিরল ক্যানসারে আক্রান্ত হওয়ার বজ্রপাতের পর তিনি জীবনকে সেভাবেই গ্রহণ করেছিলেন যেবাবে সেটি তাঁর কাছে এসেছিল।'' তিনি তাঁর ভালবাসার জনদের সঙ্গেই জীবনের শেষ মুহূর্তগুলি কাটিয়েছিলেন, একথা জানানোর পাশাপাশি ওই বিবৃতিতে আরও বলা হয়, ইরফান স্বর্গের উদ্দেশে যাত্রা করেছেন। পিছনে রেখে গিয়েছেন তাঁর একেবারে নিজস্ব এক উত্তরাধিকার।

.