This Article is From Oct 28, 2019

আইসিসকে হারানোর লক্ষ্যে তাঁদের প্রধান বাগদাদির মৃত্যু বড় জয়: আমেরিকা

ওই সন্ত্রাস দমন অভিযান-পর্বের অনেকটাই তিনি দেখেছেন দাবি করে ট্রাম্প বলেন, ‘‘গভীর রাতে প্রচুর ঝুঁকি নিয়ে মার্কিন বাহিনী ওই দুঃসাহসিক অভিযান চালায়"

Advertisement
ওয়ার্ল্ড Edited by (with inputs from PTI)

মার্কিন যৌথ বাহিনীর আক্রমণে নিকেশ আইসিস প্রধান Abu Bakr al-Baghdadi

আইসিস প্রধান আবু বকর আল-বাগদাদির (Abu Bakr al-Baghdadi) মৃত্যু হয়েছে, সদর্পে ঘোষণা করল আমেরিকা। সাংবাদিক বৈঠক করে আইসিস প্রধান তথা কুখ্যাত ওই সন্ত্রাসবাদীর নিকেশের কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার সমর্থনে মার্কিন-প্রতিরক্ষা সচিব মার্ক এসপারও জানান যে, উত্তর-পশ্চিম সিরিয়ায় আমেরিকান বিমান হামলায় আইএসআইএসের (ISIS) নেতা এবং বিশ্বের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদী আবু বকর আল-বাগদাদির মৃত্যু ওই ভয়ঙ্কর সন্ত্রাসবাদী দলকে পরাস্ত করার লক্ষ্যে একটি বড় জয়।  "এই দিনটি আমেরিকাই শুধূ নয় গোটা বিশ্বের কাছেই একটি দুর্দান্ত দিন। কেননা গত রাতে মার্কিন যৌথ বাহিনীর বিশেষ অভিযান চলাকালীন মৃত্যু হয়েছে আবু বকর আল-বাগদাদির। আইসিস প্রধানকে (Baghdadi) ধরতে বা হত্যা করার লক্ষ্যে কমান্ডার-ইন-চিফ একটি বিশেষ অভিযান পরিচালনা করেন", রবিবার বলেন তিনি। "ফলস্বরূপ, ইরাক ও সিরিয়ার সন্ত্রাসবাদী আন্দোলনের নেতৃত্বদানকারী এবংসাম্প্রতিক অতীতের অন্যতম নৃশংস সন্ত্রাসবাদী তথা আইসিস প্রধান বাগদাদি মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর হাতে মারা গেছেন", বলেন মার্কিন-প্রতিরক্ষা সচিব মার্ক এসপার।

বড় ঘোষণা করতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প, আইসিসের বিরুদ্ধে হতে পারে অভিযান

শনিবার রাতে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে মার্কিন স্পেশাল ফোর্সের বিমান হামলা চালানোর সময় মৃত্যু হয় ওই আইসিস প্রধানের। এসপার জানান খুব কম সংখ্যক মার্কিন আধিকারিকই এই গোপন অভিযান সম্পর্কে জানতেন এবং হোয়াইট হাউসের সিচুয়েশন রুম থেকে গোটা অভিযানটির উপর সরাসরি লক্ষ্য রাখা হয়েছিল। এক বিবৃতিতে প্রতিরক্ষা সচিব বলেন, "আমাদের সহযোগীদের সঙ্গে নিয়ে আমরা এই বছরের গোড়ার দিকেই আইএসআইএসের ডানা ছাঁটি এবং বর্তমানে ওই সন্ত্রাসবাদী সংগঠনের প্রতিষ্ঠাতা তথা প্রধানও মারা গেলেন। আইসিসদের হারানোর লক্ষ্যে এটা আমাদের কাছে একটি বড় জয়"।

Advertisement

মার্কিন গোয়েন্দা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জোসেফ মাগুয়ার "বিশ্বের অন্যতম ভয়ানক সন্ত্রাসবাদীদের নেতা ও বিশ্বের মোস্ট ওয়ান্টেডকে যথাযোগ্য পরিণতি দেওয়ার জন্য" গোয়েন্দা সম্প্রদায় এবং বিশেষ অপারেশন বাহিনীকে ধন্যবাদ জানান। "দেশে এবং বিদেশে মার্কিনিদের সুরক্ষা নিশ্চিত করার জন্য তাদের (মার্কিন বাহিনী) নিষ্ঠা অটুট", বলেন তিনি। সেনেটর ডায়ান ফেইনস্টেইন বাগদাদির মৃত্যু সিরিয়া ও ইরাকে আইএসআইএসকে পরাজিত করার পথে "একটি গুরুত্বপূর্ণ মাইলফলক" বলে অভিহিত করেছেন।

তিনি অবশ্য সতর্ক করে এও বলেন যে, "বাগদাদির মৃত্যুর অর্থ এই নয় যে আইসিসের বিরুদ্ধে লড়াই শেষ হয়েছে, না ওরা কিন্তু সিরিয়া থেকে পিছু হটার ইঙ্গিত দেবে না। আইসিসের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক রয়েছে যা আমাদের এবং আমাদের বন্ধুদের আক্রমণ করার চেষ্টা চালিয়ে যাবে। সিরিয়ায় কুর্দি বাহিনীর সঙ্গে মিলিতভাবে আমাদের আইসিসের উপর চাপ দেওয়া চালিয়ে যাওয়া উচিত" । 

Advertisement

মার্কিন হানায় খতম আইসিসের মাথা আবু বকর? ডোনাল্ড ট্রাম্পের টুইট ঘিরে গুঞ্জন

রবিবার হোয়াইট হাউস থেকে এক সাংবাদিক সম্মেলন করে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘‘গত রাতে বিশ্বের এক নম্বর জঙ্গিনেতাকে দু'ঘণ্টার অভিযানে মেরে ফেলেছে মার্কিন বাহিনী। আবু বকর আল-বাগদাদি মৃত। তিনি আইএস গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও প্রধান ছিলেন। বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ও হিংস্র প্রতিষ্ঠান আইসিস। আমেরিকা বহু বছর ধরে বাগদাদিকে খুঁজছিল। আমেরিকার জাতীয় নিরাপত্তার স্বার্থে আমার প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য ছিল, বাগদাদিকে ধরা বা মেরে ফেলা।''

Advertisement

ওই সন্ত্রাস দমন অভিযান-পর্বের অনেকটাই তিনি দেখেছেন দাবি করে ট্রাম্প বলেন, ‘‘গভীর রাতে প্রচুর ঝুঁকি নিয়ে মার্কিন বাহিনী ওই দুঃসাহসিক অভিযান চালায়। অভিযানের অনেকটাই আমি প্রত্যক্ষ করেছি । আমাদের সেনা আধিকারিকরা কেউ প্রাণ হারাননি। তবে আল-বাগদাদির মৃত্যুর সঙ্গে সঙ্গে আইসিস প্রধানের অনেক সঙ্গী ও যোদ্ধারাই মারা পড়েছেন।'' 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement