This Article is From Aug 23, 2018

রাহুল গান্ধীর 'আইএসআইএস' মন্তব্যের বিরুদ্ধে তোপ দাগল বিজেপি

তিনি ভারতে সম্প্রতি ঘটে যাওয়া বেশ কিছু গণপিটুনির ঘটনার উদাহরণ টেনে এনে বলেন, প্রবল বেকারত্ব ও জিএসটির ফলে ক্ষুদ্র ব্যবসায়ীদের এক রকম পথে বসে যাওয়াই এর পিছনের অন্যতম কারণ।

হামবুর্গের বুসেরিয়াস সামার স্কুলে দাঁড়িয়ে এই কথা বলেন রাহুল।

নিউ দিল্লি:

জার্মানির হামবুর্গে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর আইএসআইএস নিয়ে মন্তব্যের ফলে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তিনি বলেন, “একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে উন্নয়ন থেকে জনগণকে ছাঁটাই করার এই প্রক্রিয়াটি অত্যন্ত ভয়ঙ্কর”, হামবুর্গের বুসেরিয়াস সামার স্কুলে দাঁড়িয়ে এই কথা বলেন রাহুল। সেইখানেই তিনি দলিত, আদিবাসী ও অন্যান্য সংখ্যালঘুদের সামগ্রিক উন্নয়ন থেকে বাদ দেওয়ার কারণে শাসক বিজেপির বিরুদ্ধে তোপ দাগেন। “আপনি যদি এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে মানুষের সামনে উপযুক্ত ও সময়ানুগ দৃষ্টিভঙ্গি তুলে ধরতে না পারেন, তাহলে আপনাকে পেরিয়ে এসে তা তুলে ধরবে অন্য কেউ। সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়া থেকে বৃহৎ সংখ্যক মানুষকে বাদ দিয়ে দেওয়ার এটাই সবথেকে বড় মুশকিল”, বলেন রাহুল গান্ধী।

তিনি ভারতে সম্প্রতি ঘটে যাওয়া বেশ কিছু গণপিটুনির ঘটনার উদাহরণ টেনে এনে বলেন, প্রবল বেকারত্ব ও জিএসটির ফলে ক্ষুদ্র ব্যবসায়ীদের এক রকম পথে বসে যাওয়াই এর পিছনের অন্যতম কারণ। “ওরা (বিজেপি) মনে করে, আদিবাসী, দরিদ্র, নিচু জাত বা সংখ্যালঘুরা অভিজাত বা সুবিধাভোগী শ্রেণিটির কাছ থেকে কিছুই পেতে পারে না”, বলেন তিনি।

এর থেকে যে ‘আরও বেশি ভয়ঙ্কর ঘটনা’টি ঘটেছে, তিনি বলেন, তা হল, “বিমুদ্রাকরণ এবং বাজারে নগদের লেনদেন কমে যাওয়ার ফলে ক্ষুদ্র ও মধ্যম শ্রেণির ব্যবসায়ীরা প্রায় পথে বসেছেন। যার ফলে সৃষ্টি হয়েছে লক্ষ লক্ষ বেকার”।

2003 সালে আমেরিকা যখন ইরাক আক্রমণ করে, সেই সময় ইরাকের একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর মানুষদের সবরকম সরকারি ও সেনাবাহিনীর কাজ করা আইন করে নিষিদ্ধ করে দিয়েছিল। “ওই সময় মনে হয়েছিল, তেম কিছুই না। কিন্তু পরে দেখা গেল, ওই কাজ না পাওয়া লোকগুলোই জড়িয়ে পড়ল আমেরিকার বিরুদ্ধে বিদ্রোহে। হতাহত হল বহু মানুষ”। কথায় কথায় বলেন রাহুল।

“ওটা কিন্তু সেখানেই শেষ হল না। ওই বিদ্রোহ অতি ধীরে খুঁজে নিল ইরাক ও সিরিয়ার আরও বহু ফাঁকা জায়গা। সেখানে বসল জাঁকিয়ে। আর, তারপর, ঠিক এই জায়গা থেকেই জন্ম হয়েছিল এক ভয়াবহ ধারণার, যার নাম- আইএসআইএস”, বলেন রাহুল।      

রাহুলের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে বিজেপি। তাদের কথায়, এই বক্তব্যের জন্য অবিলম্বে ক্ষমা চাওয়া উচিত রাহুলের।

কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি বলেন, "বুঝলাম না রাহুল গান্ধী এমন কথা কেন বললেন। তাঁর বা তাঁর দলের এমন কথা কখনওই বলা উচিত নয়, যা এই ধরনের 'শক্তি'দের উৎসাহিত করবে"।

মুখ খুলেছেন বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র।

"রাহুল গান্ধীর বক্তব্য শুনে আতঙ্কে চমকে উঠেছি। উনি বলছেন মোদীজি ভারতকে পথ দেখাতে না পারলে আইএসআইএস দেখাবে"!

"ভাবাই যায় না যে এমন একজন ব্যক্তি দেশের প্রধানমন্ত্রী পদপ্রার্থী", বলেন সম্বিত পাত্র।

.