This Article is From Aug 29, 2018

কোন দেশ নিয়ে আগ্রহ বাড়ছে ভারতীয় পর্যটকদের?

ভারতীয় পর্যটকদের কাছে  পছন্দের গন্তব্য হয়ে উঠেছে ইসরায়েল। আগামী কয়েক বছরের মধ্যে তা  আরও বাড়বে বলে মনে  করছে  ইসরায়েল।

কোন দেশ নিয়ে আগ্রহ বাড়ছে ভারতীয় পর্যটকদের?

দেশের অন্য অংশের মতো কলকাতা থেকেও বহু মানুষ ইসরায়েল যাচ্ছেন।

কলকাতা:

ভারতীয় পর্যটকদের কাছে পছন্দের গন্তব্য হয়ে উঠেছে ইসরায়েল। আগামী কয়েক বছরের মধ্যে তা  আরও বাড়বে বলে মনে  করছে  ইসরায়েল। সে দেশের পর্যটন মন্ত্রকের  ভারত এবং ফিলিপিন্সের দায়িত্বে থাকা কর্তা  হাসান মাদাহ জানিয়েছেন তাঁদের আশা গত বছর এ দেশের প্রায় 60 হাজার পর্যটক ইসরায়েলে গিয়েছিলেন। এই অর্থবর্ষে সেই সংখ্যা বেড়ে 90 হাজার  হবে বলে তিনি মনে করেন। এভাবে  কয়েক বছরেরে মধ্যে তিন লক্ষ ভারতীয় নাগরিক  বেড়ানোর জায়গা। তাঁর মনে হয় ইসরায়েলের ঐতিহাসিক  আকর্ষণের সঙ্গে সঙ্গে নিরাপত্তা সুনিশ্চিত হওয়াতেই এত মানুষ সেখানে যেতে চাইছেন। তাছাড়া এখন অনেক রকমের সুযোগ সুবিধাও দেওয়া হচ্ছে। প্রথমেই বলতে হয়  আগের থেকে বিমানের সংখ্যা বেড়েছে। দিল্লি এবং মুম্বই থেকে ইসরায়েল যাওয়ার সরাসরি বিমান চালু হয়েছে।  সেই পরিমাণ আরও বাড়বে।

দেশের অন্য অংশের মতো কলকাতা থেকেও বহু মানুষ ইসরায়েল যাচ্ছেন। তাই এখান থেকেই যাতে ভিসা পাওয়া  যায় সেটা দেখা হচ্ছে। পাশাপাশি ভারত এবং ইসরায়েলের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগও বাড়তে চওয়া হচ্ছে। এই ব্যাপারটাও পর্যটকদের কাছে  অতিরিক্ত আকর্ণের কারণ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।  অন্যদিকে ইসরায়েলের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়েও প্রচুর পরিমাণে ভারতীয় ছাত্র  যাচ্ছে বলে মনে   হাসান জানিয়েছেন। এখন সে দেশে বিদেশি পড়ূয়াদের মধ্যে দশ শতাংশই ভারতীয়।       

.