Read in English
This Article is From Jan 02, 2020

“প্রধানমন্ত্রী আলিঙ্গন আমার অনেক স্বস্তির”, চন্দ্রযান ২ নিয়ে বললেন ইসরো প্রধান

ইসরোর দফতরে যখন ভেঙে পড়েছিলেন, সেই সময় কে সিভানকে আলিঙ্গন করে পিঠ চাপড়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি, সেই ছবি সোশ্যাল মিডিয়ায় প্রশংসা পায়

Advertisement
অল ইন্ডিয়া Edited by

ইসরোর দফতরে যখন ভেঙে পড়েছিলেন, সেই সময় কে সিভানকে আলিঙ্গন করে পিঠ চাপড়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি,

নয়াদিল্লি:

ইসরো প্রধান কে সিভান (ISRO chief K Sivan) জানালেন, সেপ্টেম্বরে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম হারিয়ে যাওয়ার পর, তিনি যখন ভেঙে পড়েছিলেন, সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলিঙ্গন তাঁর কাছে “বড় স্বস্তির”। ইসরোর দফতরে যখন ভেঙে পড়েছিলেন, সেই সময় কে সিভানকে আলিঙ্গন করে পিঠ চাপড়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি, সেই ছবি সোশ্যাল মিডিয়ায় প্রশংসা পায়। NDTV কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ইসরো প্রধান বলেন, “যখন আমি আবেগপ্রবণণ ছিলাম, মাননীয় প্রধানমন্ত্রী আমায় আলিঙ্গন করেছিলেন। তিনি বুঝেছিলেন, আমার মনে কী হচ্ছে। তিনি নেতার পরিচয় দিয়েছিলেন। সেই আলিঙ্গন আমায় অনেক কিছু শিখিয়েছে। এটা অনেক বড় বিষয় যে, প্রধানমন্ত্রী নিজে আমায় সান্তনা দিয়েছিলেন। সেটা আমাদের অনেক বড় স্বস্তি দিয়েছে”।

তিনি বলেন, “তারজন্য আমাদের আরও কিছু করার উচ্চাকাঙ্খা জুগিয়েছে। আমার যা অনুভুতি হয়েছে। আমার আরও অনেক শক্তি দিয়ে কাজ করছি, আমাদের আরও কিছু লক্ষ্যে পৌঁছাতে হবে এবং মহাকাশ ব্যবস্থায় পদক্ষেপ করতে হবে”।

নির্বাচিত ৪ বায়ুসেনার পাইলট, অভিযানের নকশা তৈরি হয়ে গিয়েছে: বললেন ইসরো প্রধান

Advertisement

চন্দ্রযান-২ অভিযানেই প্রথমবার চাঁদের পৃষ্ঠে ধীরে ধীরে অবতরণের পদক্ষেপ করেছিল ইসরো।

২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ হওয়ার পর, ৩.৮৪ লক্ষ কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়ে চাঁদের দক্ষিণ মেরু সংলগ্ন অঞ্চলে ধীরে ধীরে অবতরণের কথা ছিল লুনার ল্যান্ডার বিক্রমের। প্রধানমন্ত্রী মোদি ৬ সেপ্টেম্বর রাতে বেঙ্গালুরুতে ইসরোর দফতরে হাজির ছিলেন, ল্যান্ডার বিক্রমের অবতরণের সাক্ষী হতে। তবে ৭ সেপ্টেম্বরের প্রথম দিকেই, যে সময়ে সেটির অবতরণের কথা ছিল, তার কিছুক্ষণ আগেই, বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়., চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে। 

Advertisement

চন্দ্রপৃষ্ঠে অবতরণের ক্ষেত্রে ভারত চতুর্থ দেশ হতে চায়, যারা সেখানে ধীরে ধীরে অবতরণ করিয়েছিল, এবং চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের ক্ষেত্রে প্রথম দেশ। লুনার ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার খবর ইসরো নিশ্চিত করার পরেই, ইসরোর বিজ্ঞানীদের “সহনশীলতা ও দৃঢ়তা” র প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের শেষ ২৪ ঘণ্টা !

Advertisement

ভাষণের পরেই, ইসরো প্রধান কে সিভাকে আলিঙ্গন করেছিলেন প্রধানমন্ত্রী, সেই পদক্ষেপের প্রশংসা করেছিলেন রাজনীতিবিদ থেকে শুরু করে অনেকই।

বুধবার ইসরো ঘোষণা করে, চন্দ্রযান-৩ হবে চাঁদে ভারতের তৃতীয় অভিযান, তাতে সম্মতি দিয়েছে সরকার।  ২০২১ এর মধ্যেই অভিযান করতে চায় ইসরো, এমনটাই জানিয়েছেন কে সিভান। তিনি জানান, চলতি অরবিটারই ব্যবহার করা হবে এবং একটি নতুন জায়গা চিহ্নিত করা হয়েছে উৎক্ষেপণের জন্য।

Advertisement