This Article is From Jul 27, 2018

কৃষকদের আয় বাড়ানোর লক্ষ্যে কাজ করছে আইটিসি, জানালেন চেয়ারম্যান

বছরের বারোটি মাস জুড়ে কৃষকরা যাতে নিজেদের খামারের ব্যবহার আরও বাড়াতে পারে,একটি নতুন উদ্ভাবনী প্রক্রিয়ার মাধ্যমে সেটিই নিশ্চিত করতে চাইছে এই সংস্থা।

কৃষকদের আয় বাড়ানোর লক্ষ্যে কাজ করছে আইটিসি, জানালেন চেয়ারম্যান

যাঁরাই এই প্রকল্পে নাম নথিভুক্ত করিয়েছেন, প্রত্যেকের আয় দ্বিগুণ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

কলকাতা:

কৃষকের আয় বাড়ানোর লক্ষ্যে এগিয়ে এল আইটিসি। বছরের বারোটি মাস জুড়ে কৃষকরা যাতে নিজেদের খামারের ব্যবহার আরও বাড়াতে পারে,একটি নতুন উদ্ভাবনী প্রক্রিয়ার মাধ্যমে সেটিই নিশ্চিত করতে চাইছে এই সংস্থা। এই সংস্থার এক পদস্থ কর্তা এই কথা জানান। সংস্থার অধিকর্তা যোগেশ চন্দ্র দেবেশ্বর বলেন, “কৃষকদের চাষাবাদের কাজ এবং নিজের জমিকে সারা বছর ধরেই আরও বড় মাত্রায় ব্যবহারের লক্ষ্য নিয়ে শুরু করা হচ্ছে এই প্রকল্প, নাম- বারে মাহিনে হরিয়ালি। সংস্থা নির্বাচিত অঞ্চল চিহ্নিত করে ওই অঞ্চলগুলির কৃষকদের আয় বাড়ানোর উদ্দেশ্যে এই প্রকল্পটি শুরু করতে চলেছে আইটিসি”।

তিনি বলেন প্রায় 30,000 কৃষক এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। যাঁরাই এই প্রকল্পে নাম নথিভুক্ত করিয়েছেন, প্রত্যেকের আয় দ্বিগুণ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। যাঁরা এই প্রকল্পের সঙ্গে আংশিকভাবে যুক্ত ছিলেন, তাঁদের আয়ও কমপক্ষে 30 শতাংশ থেকে 75 শতাংশ পর্যন্ত বেড়েছে।  

এর আগে এই সংস্থা কৃষিক্ষেত্রে অপচয় হ্রাস করার লক্ষ্য নিয়ে ‘ই-চৌপল প্রকল্প’ শুরু করেছিল। দেবেশ্বর জানান তাঁদের সংস্থা অল্প ব্যয়ের কোল্ড চেনও তৈরি করতে চলেছেন। যা কৃষকদের আয় বাড়াতেই সাহায্য় করবে।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.