This Article is From Jan 05, 2020

যাদবপুর বিদ্যাপীঠকে ইংরেজি মাধ্যম শাখা খোলার অনুমতি দিল শিক্ষা দফতর

যাদবপুর বিদ্যাপীঠের পাশাপাশি নদিয়ার শান্তিপুর নিউনিসিপ্যাল হাই স্কুলকেও ইংরেজি মাধ্যম শাখা খোলার অনুমতি দেওয়া হয়েছে।

যাদবপুর বিদ্যাপীঠকে ইংরেজি মাধ্যম শাখা খোলার অনুমতি দিল শিক্ষা দফতর

বাংলা মাধ্যম শাখার সমান্তরালে ইংরেজি মাধ্যম শাখা চালু করার অনুমতি দেওয়া হচ্ছে ওই বিদ্যালয়কে।

কলকাতা:

সরকারি শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিদ্যাপীঠকে (Jadavpur Vidyapith) ২০২০ শিক্ষাবর্ষের জন্য ইংরেজি মাধ্যম শাখা খোলার (Introduce Teaching In English) অনুমতি দিল রাজ্য সরকার। শনিবার এক সরকারি সূত্রে একথা জানানো হয়েছে। স্কুলশিক্ষা কমিশনার সৌমিত্র মোহন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলা মাধ্যম শাখার সমান্তরালে ইংরেজি মাধ্যম শাখা চালু করার অনুমতি দেওয়া হচ্ছে ওই বিদ্যালয়কে। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পরিমল ভট্টাচার্য বলেন, ‘‘আমরা স্কুলশিক্ষা দফতরের তরফে ১ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি পাই, যাতে আমাদের ইংরেজি মাধ্যম শাখা খোলার অনুমতি দেওয়া হয়েছে। এটি বাংলা মাধ্যম শাখার সঙ্গে সমান্তরালে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণিতে চালানো হবে।''

নতুন শাখা শুরুর সঙ্গে সঙ্গে যাদবপুর বিদ্যাপীঠ শহরের প্রথম সরকারি মাধ্যম স্কুল হবে যেখানে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণিতে ইংরেজি মাধ্যমে পড়াশোনা হবে। শিক্ষা দফতরের এক বর্ষীয়ান কর্মী একথা জানিয়েছেন। 

দফতরের তরফে এর আগে ২০২ বছরের পুরনো হিন্দু স্কুলকে অনুমতি দেওয়া হয়েছে, বর্তমান শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক বিভাগে ইংরেজি মাধ্যম শিক্ষাব্যবস্থা শুরু করার।

যেহেতু বর্তমান বাংলা মাধ্যম শাখায় ভর্তি শুরু হয়ে গিয়েছে, তাই যাদবপুর বিদ্যাপীঠের তরফে পড়ুয়া ও অভিভাবকদের কাছে আগামী দু'-তিন বছর ধরে শাখা পরিবর্তন করার আবেদন জানানো হবে।

ইংরেজি মাধ্যম শাখার জন্য বর্তমান শিক্ষকদেরই রাখা হবে অথবা নতুন করে শিক্ষক নিয়োগ করা হবে বলে জানাচ্ছেন প্রধান শিক্ষক।

যাদবপুর বিদ্যাপীঠের পাশাপাশি নদিয়ার শান্তিপুর মিউনিসিপ্যাল হাই স্কুলকেও ইংরেজি মাধ্যম শাখা খোলার অনুমতি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, স্কুল কর্তৃপক্ষ ২০২০ শিক্ষাবর্ষের জন্য পঞ্চম শ্রেণিতে ৪০ জন পর্যন্ত পড়ুয়া ভর্তি নিতে পারবে। জেলা স্কুল ইন্সপেক্টরকে নির্দেশ দেওয়া হয়েছে নতুন ভর্তি হওয়া পড়ুয়াদের জন্য ইংরেজি মাধ্যমের বইয়ের বন্দোবস্ত করার জন্য। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.