தமிழில் படிக்க Read in English हिंदी में पढ़ें
This Article is From Dec 25, 2019

"হাম কাগজ নেহি দিখায়েঙ্গে": সমাবর্তনের মঞ্চে উঠে CAA-র কাগজ ছিঁড়ে ফেললেন যাদবপুরের ছাত্রী

আইনের প্রতিলিপি ছিড়ে ফেলে সমাবর্তনের মঞ্চ থেকেই জোর গলায় তিনি বলেন, “ইনকিলাব জিন্দাবাদ। হাম কাগজ নেহি দিখায়েঙ্গে!” এই সময় সমাবর্তনের মঞ্চে উপস্থিত ছিলেন উপাচার্য রেজিস্ট্রার সহ অনেকেই।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Video: মঞ্চে উঠে নাগরিক আইনের প্রতিলিপি ছিঁড়ে ফেললেন ছাত্রী

Highlights

  • যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের মঞ্চে ঘটেছে এই ঘটনাটি
  • CAA-এর কাগজ ছিঁড়ে ফেললেন কলা বিভাগের ছাত্রী
  • মঞ্চে দৃপ্ত গলায় বলেন 'ইনকিলাব জিন্দাবাদ'
কলকাতা :

বেশ কয়েকবছর আগে যাদবপুরের পড়ুয়াদের উপর পুলিশি জুলুমের প্রতিবাদ জানিয়ে সমাবর্তন মঞ্চ থেকে শংসাপত্র নিতে অগ্রাহ্য করেছিলেন গীতশ্রী। সমাবর্তনের মঞ্চ বরাবরই প্রতিবাদের অন্যতম হাতিয়ার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের কাছে। এবার বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানিয়ে মঞ্চে উঠে বিতর্কিত বিল ছিঁড়ে ফেললেন এক ছাত্রী। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওই পড়ুয়া সমাবর্তনে তার ডিগ্রি সংগ্রহের সময় নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিলিপি ছিঁড়ে কুটিকুটি করে দেন। কলা বিভাগের ওই ছাত্রীর নাম দেবস্মিতা চৌধুরী। দেবস্মিতার কথায় এই আইন দেশবাসীর কাছ থেকে নাগরিক হওয়ার প্রমাণ চাইছে। বিভেদমূলক এই আইনের প্রতিলিপি ছিড়ে ফেলে সমাবর্তনের মঞ্চ থেকেই জোর গলায় তিনি বলেন, “ইনকিলাব জিন্দাবাদ। হাম কাগজ নেহি দিখায়েঙ্গে!” এই সময় সমাবর্তনের মঞ্চে উপস্থিত ছিলেন উপাচার্য রেজিস্ট্রার সহ অনেকেই।

বিশ্ববিদ্যালয়গুলির অবস্থা পর্যালোচনায় উপাচার্যদের বৈঠকে ডাকলেন রাজ্যপাল

দেবস্মিতা চৌধুরী বলেন, “কোন সংশয় না রাখাই ভালো। আমি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতি কোনও অসম্মান প্রদর্শন করছি না। এই প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এই ডিগ্রি পাওয়া আমার কাছে গর্বের। তবে আমি সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই মঞ্চ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি.... আমার বন্ধুরা সমাবর্তন মঞ্চের বাইরের দরজায় ধর্নায় বসেছে।”

  .  

"সমাবর্তন বন্ধ করুন": যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের পর বললেন রাজ্যপাল

Advertisement

দেবস্মিতা আরও জানান, এই আইনের প্রতিবাদ জানিয়ে অনেকেই শংসাপত্র নিতেও চাননি। এক অন্য পড়ুয়া অর্কপ্রভ দাস জানান তার ২৫ জন সহপাঠী ডিগ্রি নিতে মঞ্চে যাননি। পড়ুয়াদের একাংশ রাজ্যপাল জগদীপ ধনখড় বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করার সময় কালো পতাকাও দেখান।

Advertisement