This Article is From Nov 21, 2018

মুক্তি পেলেন হাসিনা সরকারের সমালোচনা করে জেলে যাওয়া চিত্র সাংবাদিক

কয়েক  মাস আগে পর পর দুর্ঘটনার কারণে  বাংলাদেশের ছাত্ররা পথ  নিরাপত্তার  দাবিতে আন্দোলন শুরু করে । সেই আন্দোলন নির্মম ভাবে দমন করেছে হাসিনা সরকার।

মুক্তি পেলেন হাসিনা  সরকারের সমালোচনা করে জেলে  যাওয়া চিত্র সাংবাদিক

সাম্প্রতিক কালে ছাত্র আন্দোলন দমন করা প্রসঙ্গে মত  ব্যক্ত করেন ওই চিত্র সাংবাদিক।

হাইলাইটস

  • সরকারের সমালোচনা করে জেলে যাওয়া চিত্র সাংবাদিক সহীদুল আলাম
  • আদালতের রায় অনুযায়ী তাঁর আগেই জামিন পাওয়ার কথা ছিল
  • ঠিকানা নিয়ে বিভ্রান্তির জেরে ছাড়া পেতে দেরি হয় বলে খবর
ঢাকা:

বাংলাদেশ সরকারের সমালোচনা করে গ্রেফতার হওয়া চিত্র সাংবাদিক জামিনে মুক্তি পেলেন। টেলিভিশনে  সাক্ষাৎকার দেওয়ার সময় বাংলাদেশ সরকারের সমালোচনা  করেন  বিশিষ্ট চিত্র সাংবাদিক সহীদুল আলাম। অগাস্ট মাসে তাঁকে গ্রেফতার করা হয়। টেলিভিশন চ্যানেল  আল জাজিরায় সাক্ষাৎকার প্রাকশিত হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই তাঁকে গ্রেফতার করে হাসিনা  সরকার।

সেই সাক্ষাৎকারে কী বলেছিলেন সহীদুল? তাঁর কাছে আন্দোলন দমন করা নিয়ে বাংলাদেশ সরকারের ভূমিকা সম্পর্কে প্রশ্ন করা হয়। জবাবে বাংলাদেশের অন্যতম প্রসিদ্ধ চিত্র সাংবাদিক দাবি  করেন নির্মম ভাবে  আন্দোলন দমন করে  সরকার। বিশেষ করে সাম্প্রতিক কালে ছাত্র আন্দোলন দমন করা প্রসঙ্গে  নিজের মত  ব্যক্ত করেন ওই চিত্র সাংবাদিক।

এরপরই  তাঁকে গ্রেফতার করা হাসিনা প্রশাসন। কয়েক  মাস আগে পর পর দুর্ঘটনার কারণে  বাংলাদেশের ছাত্ররা পথ  নিরাপত্তার  দাবিতে আন্দোলন শুরু করে । সেই আন্দোলন নির্মম ভাবে দমন করেছে হাসিনা সরকার। এমনটাই তাঁর দাবি ছিল। গ্রেফতারিকে  চ্যালেঞ্জ  করে জামিনের দাবিতে আদালতে আবেদন করেন  চিত্র সাংবাদিক। আদালত তাঁর জামিন মঞ্জুর করে।

 আদালতের রায় অনুযায়ী তাঁর আগেই  জামিন পাওয়ার কথা ছিল। কিন্তু  ঠিকানা নিয়ে  বিভ্রান্তির জেরে ছাড়া পেতে দেরি হয়। এই চিত্র সাংবাদিককে গ্রেফতার  করতে তথ্য  প্রযুক্তি আইনের ব্যবহার করে সরকার। এই আইনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন সমাজ কর্মীরা। এর পাশাপাশি আরও একটি বিতর্কিত আইন পাস করিয়েছে  হাসিনা সরকার। বিরোধীদের দাবি সাধারণ নির্বাচনের আগে এভাবে চাপ বাড়াতে চাইছে শাসক দল।               



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.