Read in English
This Article is From Dec 24, 2018

খালেদার প্রার্থী পদ খারিজ করে দিল বাংলাদেশের নির্বাচন কমিশন

শুধু  খালেদা নয় দেশের আরও ১৫ জন হাইপ্রোফাইল প্রার্থীদের প্রার্থী পদ নানা কারণে বাতিল হয়ে গিয়েছে। তবে  নিয়ম অনুসারে প্রার্থী পদ বাতিল হলে ট্রাইব্যুনালে আবেদন করা যায়

Advertisement
Bangladesh

আরও ১৫ জন হাইপ্রোফাইল প্রার্থীদের প্রার্থী পদ নানা কারণে  বাতিল হয়ে গিয়েছে

Highlights

  • খারিজ হয়ে গেল বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রার্থীপদ
  • দুটি দুর্নীতি মামলায় অপরাধ প্রমাণ হওয়ায় জেলে আছেন খালেদা
  • জেল থেকেই ভোটে লড়তে চেয়েছিলেন খালেদা
ঢাকা :

প্রত্যাশা মতোই খারিজ হয়ে গেল বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রার্থীপদ। দুটি দুর্নীতি মামলায় অপরাধ  প্রমাণ হওয়ায় জেলে আছেন বংলাদেশের সবচেয়ে বড় বিরোধী দল বিএনপির সর্বময় নেত্রী। জেল থেকেই ভোটে লড়তে চেয়েছিলেন খালেদা কিন্তু বাংলাদেশের নির্বাচন কমিশন তাঁর প্রার্থী পদ বাতিল করে দিল। প্রার্থী পদ খারিজ হবে এটা  চার দিন আগেই বোঝা হয়ে গিয়েছিল। চার দিন আগেই বাংলাদেশ হাইকোর্ট  জানিয়ে দেয় আড়াই বছরের বেশি সাজা হলে কেউ ভোটে লড়তে পারবে না। আর খালেদার সাজা  তার চেয়ে অনেক বেশি  দিনের জন্য হয়েছে।

শুধু  খালেদা নয় দেশের আরও ১৫ জন হাইপ্রোফাইল প্রার্থীদের প্রার্থী পদ নানা কারণে বাতিল হয়ে গিয়েছে। তবে  নিয়ম অনুসারে প্রার্থী পদ বাতিল হলে ট্রাইব্যুনালে আবেদন করা যায়।

মুক্তি পেলেন হাসিনা  সরকারের সমালোচনা করে জেলে  যাওয়া চিত্র সাংবাদিক 

Advertisement

গত ফেব্রুয়ারি মাস থেকেই  জেলে রয়েছেন খালেদা। অনাথ আশ্রম দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় পাঁচ বছরের কারাবাস হয় খালেদার। এরপর আরও একটি দুর্নীতি মামলায় খালেদার অপরাধ প্রমাণ হয়। আরও বাড়ে সাজার পরিমাণ। ১৯৮৩ সালে  বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি ( বিএনপি)-র ভাইস চেয়ারপার্সন  নির্বাচিত হন খালেদা। পরের বছর তাঁকেই চেয়ারম্যান বেছে নেওয়া হয়। তখন  থেকে এখনও এই পদেই আছেন খালেদা। এর আগে  ২০০৭-০৮ সালেও এক বছর জেলে  ছিলেন  তিনি।  তখন বাংলাদেশে  সেনার সাহায্যে কেয়ারটেকার সরকার চলছে। 

 

Advertisement

দেখুন ভিডিও:

Advertisement