This Article is From Aug 26, 2019

জলের নীচে হামলার প্রশিক্ষণ দিচ্ছে জইশ-ই-মহম্মদ, জানালেন নৌসেনা প্রধান

অ্যাডমিরাল করমবীর সিং (Karambir Singh) বলেন, বাজেটে বরাদ্দ কমানোর ফলে তাদের কিছুদূর পর্যন্ত “সীমাবদ্ধতা” হয়ে গিয়েছে

অ্যাডমিরাল করমবীর সিং (Karambir Singh) বলেন, ভারত মহাসাগরে চিনা কার্যকলাপের দিকে নজর রাখছে নৌসেনা

পুনে:

জলের নীচে থেকে হামলা চালানোর জন্য জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammad), সোমবার গোয়েন্দা তথ্য দিয়ে এমনটাই জানালেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং (Karambir Singh), তবে তিনি আশ্বাস দেন, কোনওরকম অপ্রীতিকর সম্মুখীন হতে তৈরি বাহিনী। পুনেতে নৌসেনা প্রধানের মন্তব্য উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, “আমরা গোয়েন্দা তথ্য পেয়েছি যে, জলের নীচে থাকা বাহিনীকে হামলার জন্য প্রশিক্ষণ দিচ্ছে জইশ-ই-মহম্মদ। আমরা এর দিকে লক্ষ্য রাখছি এবং আমরা নিশ্চিত করে বলছি, যে কোনওরকম এই প্রকার হামলার ছক ভেস্তে দিতে আমরা সদাসতর্ক”। তিনি জানান, ২০০৮-এ মুম্বই হামলার পর থেকে উপকূলরক্ষী বাহিনীকে আরও উন্নত করা হয়েছে, এবং তারা কোনওরকম হামলার জবাব দিতে প্রস্তুত।

নৌসেনা প্রধান বলেন, “খুব ভাল কাজ হচ্ছে। যেহেতু নৌসেনা জলপথে নিরাপত্তার দায়িত্বে থাকে...তারমধ্যে উপকূলের নিরাপত্তা এবং উপকূলবাহিনী রয়েছে, জল পুলিশ এবং অন্যান্যরা রয়েছে...সেই কারণে, সমুদ্রপথে কোনওরকম অনুপ্রবেশ রোখার চেষ্টা ছাড়ছি না আমরা”।

ফেব্রুয়ারিতে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় হামলা চালিয়ে ৪২ জন সিআরপিএফ জওয়ানকে হত্যা করে জইশ-ই-মহম্মদ এবং তারফলে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে উত্তেজনা তৈরি হয়। অন্যদিকে, নৌকা করে মুম্বইয়ে ঢুকে হামলা চালিয়েছিল লস্কর-ই-তৈয়বা, ২০০৮ এর ২৬ নভেম্বরের মুম্বই হামলায় মৃত্যু হয়েছিল ১৬০ জনের।

অ্যাডমিরাল করমবীর সিং (Karambir Singh) বলেন, বাজেটে বরাদ্দ কমানোর ফলে তাদের কিছুদূর পর্যন্ত “সীমাবদ্ধতা” হয়ে গিয়েছে। এএনআই তাঁকে উদ্ধৃত করে জানিয়েছে, “হ্যাঁ, আমাদের বাহিনীর পুনর্গঠন করতে হয়েছে”।

নৌসেনা প্রধান আরও বলেন, ভারত মহাসাগরে চিনের পদক্ষেপের দিকে নজর রাখছে তাঁর বাহিনী। তিনি বলেন, “একটি আন্তর্জাতিক শক্তি হতে চায় চিন, সেই কারণে তারা ভারত মহাসাগর অঞ্চলে প্রবেশ করবে। আমরা তাদের দিকে লক্ষ রাখছি। দেশের স্বার্থ আমাদের কাছে সবার ঊর্দ্ধে। দেশের স্বার্থের বিরুদ্ধে কিছু হলেই আমরা পদক্ষেপ করব”।

একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন নৌসেনা প্রধান।

বিদেশী শক্তির হুমকি কারণে., নিজেদের জলের নীচে বাহিনীকে আরও শক্তিশালী করেছে নৌবাহিনী। নৌসেনা প্রধান অ্যাডমিরাল আগে জানান, আগামী মাসেই কাজে নামানো হবে ভারতের দ্বিতীয় কালভরি-শ্রেণীর স্করপেন সাবমেরিনটি।

 (ANI এর তথ্য সংযোজিত হয়েছে)

.