Read in English
This Article is From Dec 16, 2019

Citizenship Law Protest: পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশের বহু অঞ্চলে বন্ধ ইন্টারনেট

রাজ্যের চারটি জেলা ও চারটি মহকুমায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। এই চার জেলা হল মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর ও হাওড়া।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from Agencies)

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের সঙ্গে পুলিশের সংঘর্ষ উত্তপ্ত চেহারা নেয়।

লখনউ:

সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Law) বিরুদ্ধে বিপুল বিক্ষোভ-প্রতিবাদের মোকাবিলায় পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশের বহু অঞ্চলে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট (Internet Blocked)। রবিবার উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর মীরাট ও শাহরানপুরে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। পশ্চিমবঙ্গেও গত কয়েক দিন ধরে এই নতুন আইনের প্রতিবাদ করে শুরু হওয়া বিক্ষোভ-প্রতিবাদের মোকাবিলায় চারটি জেলা ও চারটি মহকুমায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। এই চার জেলা হল মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর ও হাওড়া।

রবিবার সন্ধ্যায় জামিয়া মিলিয়া ইসলামিয়ায় নতুন নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে বিক্ষোভ-প্রতিবাদের পর পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় পড়ুয়াদের। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পুলিশ ও পড়ুয়াদের সংঘর্ষ বাঁধে পড়ুয়াদের মিছিলের পথ অবরুদ্ধ করার পর। মধ্যরাত থেকে হায়দরাবাদের মৌলানা আজাদ উর্দু বিশ্ববিদ্যালয় ও বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ও প্রতিবাদ শুরু হয়েছে।

দিল্লিতে সংঘর্ষের পর ভারত জুড়ে ছাত্রদের রাতভর প্রতিবাদ: ১০ পয়েন্ট

Advertisement

রবিবার সন্ধ্যায় জামিয়া পড়ুয়ারা একটি মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। এরপর শুরু হয় সংঘর্ষ। আগুন ধরানো হয় বাসে। একশোর বেশি পড়ুয়াকে গ্রেফতার করা হয়। সমস্ত আটক পড়ুয়াকে ভোর সাড়ে তিনটের সময় ছেড়ে দেওয়া হয়।

গত বুধবার রাজ্যসভায় পাস হয় নাগরিকত্ব (সংশোধনী) বিল। এই বিলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

Advertisement

নাগরিকত্ব আইনের বিরোধিতা করায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদালতে যাচ্ছে বিজেপি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েচেন, রাজ্যে এই আইন কার্যকর করা হবে না।

Advertisement

গত কয়েক দিন ধরে রাজ্যে এই আইনের প্রতিবাদে চলছে বিক্ষোভ-প্রতিবাদ। যার জেরে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে।

(তথ্যসূত্র: এএনআই ও পিটিআই) 

Advertisement