This Article is From Oct 10, 2019

দু’মাস পর উঠল কাশ্মীরের বিধিনিষেধ, অবশেষে পর্যটকদের কাছে খুলে গেল ভূস্বর্গের দরজা!

Kashmir tourism: কাশ্মীরের পর্যটনই এই অঞ্চলের অর্থনীতির মেরুদন্ড। গত অগাস্টের পর থেকেই উপত্যকাটি কার্যত পর্যটকবিহীন।

দু’মাস পর উঠল কাশ্মীরের বিধিনিষেধ, অবশেষে পর্যটকদের কাছে খুলে গেল ভূস্বর্গের দরজা!

অগাস্টের শুরুতে হাজার হাজার পর্যটক, তীর্থযাত্রী, অন্যান্য রাজ্যের শিক্ষার্থীদের জম্মু ও কাশ্মীর ছেড়ে চলে যেতে নির্দেশ দেওয়া হয়

শ্রীনগর/ নয়াদিল্লি:

কাশ্মীর ভ্রমণে (Jammu and Kashmir) বিধিনিষেধ উঠে গেল পর্যটকদের উপর থেকে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তির ঘোষণা করার আগে সরকার পর্যটকদের ও তীর্থযাত্রীদের এই রাজ্য ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়। এই ঘটনার দু'মাসেরও বেশি সময় পরে আজ, বৃহস্পতিবার থেকে পর্যটকদের কাছে আবারও খুলে গেল ভূস্বররগের দরজা। মঙ্গলবার, জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নির্দেশ দেন। সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে কর্তৃপক্ষ সুরক্ষা সতর্কতা জারি করার পরেই অগাস্টের শুরুতে হাজার হাজার পর্যটক, তীর্থযাত্রী, শ্রমিক ও অন্যান্য রাজ্যের শিক্ষার্থীদের জম্মু ও কাশ্মীর ছেড়ে চলে যেতে নির্দেশ দেওয়া হয়েছিল। পর্যটন দফতরের কর্মকর্তাদের মতে, পর্যটন মরশুমের সেরা সময় হওয়ায় উপত্যকায় ওই সময় প্রায় ২০,০০০ থেকে ২৫,০০০ পর্যটক উপস্থিত ছিলেন। 

দীপাবলিতে ঘুরুন কাশ্মীরে, বৃহস্পতিবার থেকে কাশ্মীর ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে কেন্দ্র

কেন্দ্র সরকার ৩৭০ অনুচ্ছেদ সরিয়ে বিশেষ মর্যাদা বাতিল ঘোষণার কয়েক ঘন্টা আগেই টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয় এবং অনেক এলাকায় জনসাধারণকে বাড়ি থেকে বেরোতেও দেওয়া হয়নি। কেন্দ্র সরকার ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে উপত্যকায় এবং রাজনীতিবিদদেরও গ্রেপ্তার করা হয়। যে কোনও প্রতিক্রিয়া রোধ করতে অতিরিক্ত সেনা মোতায়েনও হয়।

কয়েকটি বিধিনিষেধ ধীরে ধীরে শিথিল করা হয়েছে, তবে কাশ্মীর উপত্যকায় মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা এখনও মূলত অবরুদ্ধই। কাশ্মীরের পর্যটনই এই অঞ্চলের অর্থনীতির মেরুদন্ড। গত অগাস্টের পর থেকে সবচেয়ে খারাপ এক পর্যায়ের সম্মুখীন এখানকার অর্থনীতি। অগাস্টের পর থেকেই উপত্যকাটি কার্যত পর্যটকবিহীন।

কাশ্মীর নিয়ে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মন্তব্য, পাল্টা জবাব ভারতের

সোনমার্গ লাদাখ অঞ্চলের প্রবেশদ্বার হিসাবে পরিচিত। মধ্য কাশ্মীরের গান্ডেরবাল জেলার এই এলাকাটি অসাধারণ সুন্দর নৈসর্গিক দৃশ্যের জন্য। এবং সাধারণত পর্যটকদের সবচেয়ে বেশি ভিড় দেখা যায় এখানেই। অগাস্টের পর থেকে ভুতুড়ে শহরের মতো হয়ে রয়েছে এলাকাটি। বেশিরভাগ হোটেল খাঁ খাঁ করছে, রেস্তোঁরাগুলির ঝাঁপ বন্ধ এবং বন্ধ দোকানে না রয়েছে বিক্রেতা না রয়েছে কোনও ক্রেতা।

সরকারি পরিসংখ্যান অনুসারে, জুনে ১.৭৪ লক্ষ পর্যটক কাশ্মীর সফর করেছেন এবং জুলাই মাসেই ৩,৪০৩ জন বিদেশি পর্যটক সহ ১.৫২ লাখ মানুষ ভূস্বর্গ ভ্রমণে আসেন। তবে পর্যটন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, অগাস্টে পর্যটকদের আগমনের কোনও তথ্যই নেই।

.