This Article is From Dec 23, 2018

লোকসভায় ১৭ টি করে আসনে লড়বে বিজেপি এবং জেডিইউ, রামবিলাস প্রার্থী দেবেন ৬টি কেন্দ্রে

লোকসভা নির্বাচনে বিহারে এনডিএ শরিকরা কে  কটা আসনে লড়তে  পারে তা  জানা গেল।

লোকসভা নির্বাচনে বিহারে এনডিএ শরিকরা কে কটা আসনে লড়তে পারে তা জানা গেল। ঠিক হয়েছে দুই বড় শরিক বিজেপি এবং  জেডিইইউ লড়বে ১৭ টি  করে আসনে আর রামবিলাস পাসোয়ানের দল ৬ টি আসনে প্রার্থী দেবে।

অন্য দুই শরিক দলের নেতা নীতীশ কুমার এবং রামবিলাস পাসোয়ানকে পাশে নিয়ে সেই ঘোষণা করে দেন বিজেপি সভাপতি অমিত শাহ।    

দায়িত্ব নিতে হবে নেতৃত্বকেই, নির্বাচনে পরাজয় সম্পর্কে মত কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করির

বিহারের মুখ্যমন্ত্রী বলেন ২০১৯ সালে যাতে এনডিএ জয়যুক্ত হয় সেই চেষ্টা আমরা করবো। গত কয়েকদিন ধরে  বিহারের আসন  বন্টন নিয়ে  একাধিক বৈঠক হয়েছে। সেখানে বিজেপি  সভাপতি ছাড়া অর্থমন্ত্রী এবং রামবিলাস পাসোয়ানের মতো নেতারা  উপস্থিত ছিলেন।  এরই মধ্যে  বিহারের  এনডিএ-র  অন্যতম পুরনো শরিক উপেন্দ্র কুশওয়া এনডিএ ছেড়ে দিয়েছেন। বিজেপি বিরোধী  জোটে সামিল হওয়ার কথাও জানিয়েছেন তিনি। আসন বন্টন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন রামবিলাসও।  

   আগেই বিজেপি বলেছিল বিহারে তারা এবং জেডিইউ সমান সমান আসনে লড়বে। এই সূত্রে আসন কমে  যাওয়ার আশঙ্কা করছিলেন কুশওয়া। আর সে কারণেই জোট ছাড়েন তিনি। তিনি বেরিয়ে যাওয়ার পর রামবিলাসের আসন বাড়িয়ে দেওয়া  হয়। আগে চারটি আসনের কথা বলা  হলেও পরে তা বাড়িয়ে  ছ'টি করা হয়।    

এর আগে পরিস্থিতি বেশ অন্যরকম ছিল। রামবিলাসের ছেলে  চিরাগ পাসওয়ান কার্যত বিজেপির উদ্দেশে হুমকি  দিয়েছিলেন। ঠারে  ঠরে বুঝিয়ে  দিয়েছিলেন জোট না করলে বিজেপিকে তার ফল ভুগতে হবে।                                          

.