This Article is From May 27, 2019

আজ ২ লাখ ছাত্র-ছাত্রী জেইই অ্যাডভান্স পরীক্ষায় বসছেন

জেইই অ্যাডভান্স অ্যাডমিট কার্ড পাওয়া যাচ্ছে jeeadv.ac.in-এ।

আজ ২ লাখ ছাত্র-ছাত্রী জেইই অ্যাডভান্স পরীক্ষায় বসছেন

আজ দু’টি শিফটে জেইই অ্যাডভান্স পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। অ্যাডমিট কার্ড পাওয়া যাচ্ছে অনলাইনে।

নিউ দিল্লি:

আজ দু'টি শিফটে শুরু হয়েছে জেইই অ্যাডভান্স পরীক্ষা। ২ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী এই বিশেষ পরীক্ষায় বসছেন। জেইই অ্যাডভান্স পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ খবর অনুযায়ী, দেশের টেকনোলজি ইনস্টিটিউটগুলিতে স্নাতক স্তরের পাঠ্যক্রমে ভর্তির জন্য এই বিশেষ পরীক্ষার আয়োজন। যাঁরা এখনও পরীক্ষার ফি দেননি তাঁরা "প্রতিষ্ঠানের চেয়ারম্যান, জেইই (অ্যাডভান্স) 2019"-এর নামে নগদ বা ডিমান্ড ড্রাফ্ট পাঠাতে পারেন। ভর্তির ফি ৩১০০.০০ টাকা। এছাড়া, পরীক্ষার দিনে দিতে হবে ১৮০০.০০ টাকা। এবছরের জেইই অ্যাডভান্স পরীক্ষার দায়িত্বে রয়েছে আইআইটি রুরকি।

জেইই অ্যাডভান্স পরীক্ষা দিলে সাধারণত ব্যাচেলর, ইন্টিগ্রেটেড মাস্টার্স বা ইঞ্জিনিয়ারিং, সায়েন্সেস বা আর্কিটেকচারের ব্যাচেলর-মাস্টার ডুয়েল ডিগ্রি লাভের সুযোগ দেয় আইআইটি।

ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় বসার জন্য ক্যান্ডিডেট পোর্টাল থেকে তাদের জেইই অ্যাডভান্সড অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। জিইই অ্যাডভান্স অ্যাডমিট কার্ড অফিসিয়াল সাইট jeeadv.ac.in-এ পাওয়া যাচ্ছে।

পরীক্ষার্থীদের অবশ্যই তাদের জেইই অ্যাডভান্স পরীক্ষার অ্যাডমিট কার্ড, পরিচয় পত্র এবং পাসপোর্ট সাইজের ফটো সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। এই নথিগুলি না থাকলে শিক্ষার্থীদের পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে না। সম্ভবত ১৪ জুন জেইই অ্যাডভান্স পরীক্ষার ফল জানানো হবে।

খবর, এবছর ২ লাখ ২৪ হাজার শিক্ষার্থী জেইই অ্যাডভান্সড পরীক্ষায় বসছেন।

জেইই মেন পরীক্ষার নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের জেইই পরীক্ষার জন্য বাছা হবে শিক্ষার্থীদের। এই বছর জেইই মেন দু-বার নেওয়া হয়েছে।

জেইই অ্যাডভান্স অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছিল চলতি মাসের ৩ তারিখে। শেষদিন ছিল ৯ মে।

ভারত ও বিদেশে একইসঙ্গে দুই শিফটে পরীক্ষা নেওয়া হবে। প্রথম পত্র চলবে সকাল ৯টা থেকে বেলা ১২ টা পর্যন্ত। এবং দুপুর ২টো থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে দ্বিতীয় পত্র।

দুটি প্রশ্নপত্রই বাধ্যতামূলক। প্রতিটি পত্রের উত্তর দেওয়ার জন্য সময় দেওয়া হবে তিন ঘন্টা। প্রতিটি প্রশ্নপত্র তিনটি বিভাগে ভাগ করা থাকবে। যেমন পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত।

প্রশ্নপত্রে একাধিক উত্তর বা মাল্টিপল চয়েস উত্তর বেছে নেওয়ার সুযোগ থাকবে। প্রশ্নপত্র হবে অবজেকটিভ টাইপের। পরীক্ষার্থীর যুক্তি, বোঝার ক্ষমতা এবং বিশ্লেষণাত্মক ক্ষমতা পরীক্ষা করার জন্যেই এই ধরনের প্রশ্নপত্র তৈরি করা হয়। ভুল উত্তরের জন্য নম্বর কাটা হবে।

কম্পিউটারে পুরো পরীক্ষা নেওয়া হবে বলে সিবিটি মোডের সাথে পরিচিত হওয়ার জন্য, পরীক্ষার্থীরা অনলাইন মক টেস্ট দিতে পারেন। এই টেস্ট দেওয়া যাবে জেইই অ্যাডভান্সের অফিসিয়াল ওয়েবসাইট jeeadv.ac.in-এ।

দু'টি ভাষা হিন্দি এবং ইংরেজীতে প্রশ্নপত্র হবে। পরীক্ষার্থীরা পরীক্ষা চলাকালীন যেকোনও সময়ে ভাষা পরিবর্তন করতে পারবেন।

পুরো পরীক্ষাই কম্পিউটারে অনলাইনে হবে।

Click here for more Education News

.