Read in English
This Article is From Mar 28, 2019

বিশিষ্ট অর্থনীতিবিদ জঁ দ্রেজকে আটক করল ঝাড়খণ্ড পুলিশ

বিশিষ্ট অর্থনীতিবিদ ( Renowned  Economist) জঁ দ্রেজ (Jean Dreze) আটক করল ঝাড়খণ্ড পুলিশ।

Advertisement
অল ইন্ডিয়া

Jean Dreze: সাতের দশক থেকে ভারতে কাজ চালিয়ে যাচ্ছেন এই অর্থনীতিবিদ।

Highlights

  • বিশিষ্ট অর্থনীতিবিদ জঁ দ্রেজেকে আটক করল ঝাড়খণ্ড পুলিশ
  • তাঁকে এবং তাঁর আরও দুই সহযোগীকে আটক করে রাখে পুলিশ
  • এরকমএকটা নিয়েও সভা না করা গেলে গণতন্ত্র অর্থহীন দাবি জঁ দ্রেজের
নিউ দিল্লি :

বিশিষ্ট অর্থনীতিবিদ ( Renowned  Economist) জঁ দ্রেজকে (Jean Dreze) আটক করল ঝাড়খণ্ড পুলিশ। প্রায় দু'ঘণ্টারও বেশি সময় তাঁকে  এবং তাঁর আরও দুই  সহযোগীকে আটক করে রাখে পুলিশ। খাদ্যের অধিকার (Right To Food) সুনিশ্চিত করা সংক্রান্ত একটি বিষয়কে সামনে রেখে পুলিশের অনুমতি ছাড়া  সভা করার অভিযোগ রয়েছে  তাঁর বিরুদ্ধে। জানা গিয়েছে আইন ভাঙার জন্য  তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে কিন্তু পরে আর তা হয়নি। অর্থনীতিবিদ (Economist) এনডিটিভিকে জানিয়েছেন, তাঁকে খাদ্যের অধিকার সংক্রান্ত একটি  আলোচনা সভায় যোগ  দেওয়ার জন্য আমন্ত্রণ জানান হয়েছিল। আর তাই ঝাড়খণ্ডের গাড়য়া জেলায় গিয়েছিলেন তিনি। তিনি জানা দশ দিন আগে  আয়োজকরা অনুমতি চেয়ে  জেলা প্রশাসনকে  চিঠি লেখেন। জবাব আসায় তাঁরা অনুষ্ঠানটি বাতিল করেননি। অনুষ্ঠানের সঙ্গে  নির্বাচনের কোনও প্রত্যক্ষ যোগাযোগ না থাকায় আয়োজকদের মনে হয়েছিল কোনও সমস্যা  হবে না।       

লোকসভা নির্বাচনকে চৌকিদার এবং দাগদারের লড়াই বলে ব্যাখ্যা করলেন মোদী

অর্থনীতিবিদ এনডিটিভিকে বলেছেন, "ভোটের সময় বলে যদি খাদ্যের অধিকারের মতো বিষয় নিয়েও সভা  করা না যায় তাহলে গণতন্ত্রের কোনও মানে নেই"।  পরে তাঁর সঙ্গে  আটক হওয়া আরেক সমাজকর্মী সাংবাদিকদের জানান পুলিশ তাঁদের একটি বন্ডে সই করার কথা বলে ওই বন্ডে লেখা ছিল সরকারের বিরুদ্ধে তাঁদের কোনও অভিযোগ নেই।  বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীকে আক্রমণ করেছে কংগ্রেস।

Advertisement

দার্জিলিঙের এবারের লড়াই গোর্খা জাত্যাভিমানের সঙ্গে উন্নয়নের

সাতের দশক থেকে ভারতে কাজ চালিয়ে যাচ্ছেন এই অর্থনীতিবিদ।  নিজের কাজ থেকে পাওয়া অভিজ্ঞতাকে সম্বল করে একাধিক বই লিখেছেন তিনি। তার মধ্যে কয়েকটি অমর্ত্য সেনের সঙ্গে যৌথভাবে লেখা হয়েছে।  জন্মসূত্রে বাঙালি এই অর্থনীতি বিদ মোদী সরকারের কাজের সমালোচনার জন্য প্রসিদ্ধ। ইউপিএ সরকারের আমলে ন্যাশনাল অ্যাডভাইসরি কাউন্সিলে কাজ করেছেন  তিনি। উন্নয়ন এবং আর্থিক বৃদ্ধি সম্পর্কে সরকারের মনোভাব কী হওয়া উচিত নতা নিয়ে তাঁর বেশ কিছু পর্যবেক্ষণ জনপ্রিয় হয়েছে।

Advertisement

Advertisement