Read in English
This Article is From Jan 06, 2020

জেএনইউ হামলাঃ মুম্বইতে পথে নামলেন অনুরাগ কাশ্যপ, জোয়া আখতারেরা

সে সভায় অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap), জোয়া আখতার, অনুভব সিনহা-সহ উপস্থিত ছিলেন বিশাল ভরদ্বাজ, দিয়া মির্জা, রিচা চাড্ডা, গৌহর খান এবং তাপসী পান্নু।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

এই সভায় গান-আবৃত্তির মাধ্যমে জেএনইউ-র হিংসার প্রতিবাদ করা হয়েছে। 

Highlights

  • মুম্বইতে পথে নামলেন অনুরাগ কাশ্যপ, জোয়া আখতারেরা।
  • কার্টার রোডে তাঁরা শান্তিপূর্ণ জমায়েত করেন ।
  • চলে গান ও আবৃত্তি পাঠ
নয়াদিল্লি :

জেএনইউ-র (JNU) প্রতিবাদে পথে নামলেন বলিউডের (Bollywood) প্রথম সারির তারকারা। সোমবার মুম্বইয়ের কার্টার রোডে তাঁরা এক প্রতিবাদ সভা করেন। শান্তিপূর্ণ সে সভায় অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap), জোয়া আখতার, অনুভব সিনহা-সহ উপস্থিত ছিলেন বিশাল ভরদ্বাজ, দিয়া মির্জা, রিচা চাড্ডা, গৌহর খান এবং তাপসী পান্নু। এই সভায় গান-আবৃত্তির মাধ্যমে জেএনইউ-র হিংসার (Violence) প্রতিবাদ করা হয়েছে।  এই সভায় 'যথেষ্ট' (Enough) লেখা প্ল্যাকার্ড যেমন দেখা গিয়েছে, তেমন 'নিরস্ত্র হতে উঠে দাঁড়ান' প্ল্যাকার্ড দেখা গিয়েছে। অনেক প্রতিবাদী হাতে গিটার নিয়ে গানও গেয়েছেন।প্রায় শতাধিক জনসমাগমের এই সভায় পুলিশি নিরাপত্তা থাকলেও, সেভাবে পুলিশকে সক্রিয় হতে দেখা যায়নি। বরং অনেক পুলিশকে গানের সঙ্গে পা দোলাতে দেখা গিয়েছে।

জেএনইউ হামলায় প্রকাশিত ছবি, এবিভিপির জড়িত থাকার ইঙ্গিত

এর পাশাপাশি শতাধিক পড়ুয়াকে এদিন গেটওয়ে অফ ইন্ডিয়ার সামনে জেএনইউ-র সমর্থনে সভা করেন। এদিকে, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় বা জেএনইউ-র পড়ুয়াদের ওপর আক্রমণ  আমাকে ২৬/১১-র মুম্বই হামলার কথা মনে করিয়ে দেয়। পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা এদিন বললেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এই ঘটনাকে তিনি 'কাপুরুষোচিত আচরণ' বলে নিন্দা করেন।

Advertisement

“পড়ুয়াদের মধ্যে হামলা, যেখানে আমাদের নামানো হয়েছিল সেখানে নয়”, বলল পুলিশ

পাশাপাশি দিল্লি পুলিশকে অতি দ্রুত ব্যবস্থা গ্রহণের আবেদন জানান তিনি। তাঁর যুক্তি, 'জামিয়া মিলিয়া-কাণ্ডে ইতিমধ্যে দিল্লি পুলিশের কাজ সমালোচনার মুখে পড়েছে। তাই রবিবারের হামলার ঘটনায় দ্রুত ব্যবস্থা না নিলে আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে।পুলিশের ওপর থেকে মানুষের বিশ্বাস উঠে যেতে পারে।' তিনি যোগ করেন, 'যুব সমাজ ভীত-ক্ষুব্ধ। কিন্তু আমাদের যুব সমাজ কাপুরুষ না। তাই যুব সমাজকে খেপিয়ে তুলে পরিস্থিতি অগ্নিগর্ভ করবেন না। যদি পুলিশ ব্যবস্থা না নেয়, তাহলে ওদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন উঠবে।' তিনি প্রশ্ন তোলেন, "ওই মুখোশের আড়ালে কারা? আমাদের জানা দরকার। যারা মুখোশ পরে হামলা চালায় তারা কাপুরুষ। আমাদের এই আচরণ প্রতিহত করতেই হবে।"

Advertisement
Advertisement