Read in English
This Article is From Jan 05, 2020

“দেশ নিয়ন্ত্রণ করছে ফ্যাসিবাদীরা”, জেএনইউর ঘটনায় নিন্দায় রাহুল গান্ধি, বিরোধীরা

JNU Violence: হামলায় গুরুতর আহত হন ছাত্র সংসদের সভানেত্রী ঐশি ঘোষ সহ বহু পড়ুয়া, এবং অধ্যাপক। ছাত্র সংসদের অভিযোগ, হিংসা থামাতে “কিছুই করেনি” পুলিশ

Advertisement
অল ইন্ডিয়া Edited by

JNU Violence: কংগ্রেস নেতা রাহুল গান্ধি ট্যুইটে লেখেন, “আমাদের দেশ নিয়ন্ত্রণ করছে ফ্যাসিবাদীরা এবং আমাদের নির্ভিক পড়ুয়াদের কণ্ঠস্বরকে ভয় পাচ্ছে”।

নয়াদিল্লি:

রবিবার সন্ধ্যায় আচমকাই জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (JNU) মাস্ক পড়ে ঢুকে পড়ুয়াদের ওপর হামলা ও সম্পত্তি নষ্টের ঘটনায় হামলার ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে নিন্দা করেছেন রাজনৈতিক নেতারা। হামলায় গুরুতর আহত হন ছাত্র সংসদের সভানেত্রী ঐশি ঘোষ (Aishe Ghosh) সহ বহু পড়ুয়া, এবং অধ্যাপক। ছাত্র সংসদের অভিযোগ, হিংসা থামাতে “কিছুই করেনি” পুলিশ, হামলার ঘটনায় এবিভিপির জড়িত থাকার অভিযোগ তুলেছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, দিল্লি পুলিশকে “অবিলম্বে হিংসা থামিয়ে শান্তি ফেরানোর” আর্জি জানিয়েছেন। তাঁর মন্তব্য, “পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই সুরক্ষিত না থাকলে কীভাবে আমাদের দেশ এগিয়ে যাবে”।

আরেকটি ট্যুইটে, দিল্লির মুখ্যমন্ত্রী লেখেন, দিল্লির উপরাজ্যপাল অনিল বায়জলের সঙ্গে কথা বলেছেন তিনি, পরিস্থিতির দিকে নজর রাখছেন উপরাজ্যপাল।

কংগ্রেস নেতা রাহুল গান্ধি ট্যুইটে লেখেন, “আমাদের দেশ নিয়ন্ত্রণ করছে ফ্যাসিবাদীরা এবং আমাদের নির্ভিক পড়ুয়াদের কণ্ঠস্বরকে ভয় পাচ্ছে”।

হামলার নিন্দা করে এটিকে, “বিজেপি সরকারের বিভাজনের রাজনীতির প্রত্যক্ষ ফলাফল” বলে মন্তব্য করেছে কংগ্রেস।

হামলার নিন্দা করে ট্যুইট করেছেন শশী থারুর, পি চিদাম্বরম, রণদীপ সিং সুরজেওয়ালার মতো কংগ্রেসের শীর্ষ নেতারা। পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন তাঁরা। পি চিদাম্বরম বলেন, এই হিংসা “অব্যাহতির পদক্ষেপ এবং সরকারের সমর্থনেই হয়”।

Advertisement

শশী থারুরের দাবি, পড়ুয়াদের ওপর হামলা “১৯৩০ এ জার্মানের নীতি, ২০২০ এর ভারতের নয়”।

Advertisement

বর্ষীয়ান সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরি ট্যুইটে লেখেন, “পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে হিংসা ছড়াতে প্রশাসন ও এবিভিপির মধ্যে আঁতাত”। হাসপাতালে নিয়ে যাওয়া ছাত্র সংসদেরল সভানেত্রী ঐশি ঘোষের একটি ভিডিও শেয়ার করেছেন সীতারাম ইয়েচুরি।

জেএনইউ এর অধ্যাপক অতুল সুদ NDTV কে বলেন, ভিড় থেকে “বড় পাথর ছোঁড়া হয়, সেগুলিতে আমাদের হাড় ভেঙে যেতে পারে”।

Advertisement

প্রায় ৫০ জনের দল বিশ্ববিদ্যালয়ে ঢুকে হামলা চালায়। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে এবং গেট সিল করে দেওয়া হয়েছে।

Advertisement