This Article is From Nov 07, 2019

জয়েন্টের পরীক্ষায় গুজরাটি কেন? সব ভাষার অন্তর্ভূক্তির দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

JEE 2020: “আমি গুজরাটি ভাষাও পছন্দ করি। তবে, কেন অন্যান্য আঞ্চলিক ভাষাগুলিকে উপেক্ষা করা হয়েছে? কেন তাদের সাথে অন্যায় করা হচ্ছে?” প্রশ্ন মমতার।

জয়েন্টের পরীক্ষায় গুজরাটি কেন? সব ভাষার অন্তর্ভূক্তির দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

"সমস্ত অঞ্চল এবং আঞ্চলিক ভাষাকে অপমান করাটাই কেন্দ্র সরকারের লক্ষ্য,” বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা:

কেন এত ভাষা থাকতে Joint Entrance Examination (Mains)-এর প্রশ্নে স্রেফ গুজরাটি ভাষাকেই জোড়া হচ্ছে? বুধবার এই প্রশ্ন তুলেই কেন্দ্র সরকারের সমালোচনা করলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal Chief Minister Mamata Banerjee)। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (মেইনস) প্রশ্ন মাধ্যমের ভাষা হিসাবে গুজরাটি ভাষাকে যুক্ত করার জন্য কেন্দ্রের সমালোচনা করে মমতা প্রশ্ন তোলেন কেন তাহলে বাংলা সহ অন্যান্য সমস্ত আঞ্চলিক ভাষাকেই এখানে অন্তর্ভুক্ত করা হবে না? Central Board of Secondary Education ২০১৪ সালে তাঁদের পরীক্ষার ভাষা মাধ্যমে উর্দু, মারাঠি এবং গুজরাটিকে যুক্ত করেছিল। তবে, ২০১৬ সালে বোর্ড উর্দু এবং মারাঠি ভাষাকে বাদ দেয় তবে হিন্দি এবং ইংরেজির পাশাপাশি গুজরাটি ভাষাকে রেখে দেয়।  National Testing Agency (NTA) CBSE-এর কাছ থেকে ২০১৯ সালে এই পরীক্ষাটি আয়োজনের দায়িত্ব গ্রহণ করে।

আরও পড়ুনঃ ইউজিসির সংশোধিত পে স্কেল কার্যকর করতে চলেছে রাজ্য সরকার

“জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা এত দিন ইংরেজি এবং হিন্দি ভাষাতেই হত। আশ্চর্যের বিষয়, এখন কেবল গুজরাটি ভাষা যুক্ত করা হয়েছে। এ জাতীয় পদক্ষেপ মোটেও প্রশংসনীয় নয়,” ট্যুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীর কথায়, গুজরাটি ভাষাকে যদি রাখতে হয়, তবে বাংলা সহ সমস্ত আঞ্চলিক ভাষাকেও অবশ্যই সেখানে রাখতে হবে। “আমাদের দেশ ভারত, এমন একটা দেশ যেখানে অনেক ধর্ম, সংস্কৃতি, ভাষা, জাতি এবং সম্প্রদায় রয়েছে। তবে, সমস্ত অঞ্চল এবং আঞ্চলিক ভাষাকে অপমান করাটাই কেন্দ্র সরকারের লক্ষ্য,” বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

“আমি গুজরাটি ভাষাও পছন্দ করি। তবে, কেন অন্যান্য আঞ্চলিক ভাষাগুলিকে উপেক্ষা করা হয়েছে? কেন তাদের সাথে অন্যায় করা হচ্ছে?” প্রশ্ন মমতার।

আরও পড়ুনঃ কতটা লাভ হল "দিদিকে বলো" দিয়ে, খোঁজ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়

তৃণমূল কংগ্রেস প্রধান বলেন, “এই অন্যায়ের কারণে অন্যান্য আঞ্চলিক ভাষায় কথা বলা মানুষদের অনুভূতি আহত হবে, এই অন্যায়ের বিরুদ্ধে চারদিকেই তীব্র প্রতিবাদ হবে।"

JEE 2020-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, অনলাইন আবেদনপত্র পূরণ করার সময় প্রার্থীদের প্রশ্নপত্রের ভাষা বেছে নিতে হবে।

সমস্ত পরীক্ষা কেন্দ্রের শহরগুলির জন্য, প্রশ্নপত্রের ভাষা হবে ইংরেজি এবং হিন্দি। তবে গুজরাটের দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলির পরীক্ষাকেন্দ্রের শহরগুলির জন্য ভাষা হবে ইংরেজি, হিন্দি এবং গুজরাটি।

.