This Article is From Aug 17, 2019

জানেন, সাড়ে চার হাজার কোটি বছরের ক্ষত বুকে নিয়েই ঘুরছে বৃহস্পতি গ্রহ!

সাড়ে চার হাজার কোটি বছর আগে বৃহস্পতি গ্রহের সঙ্গে ধাক্কা লেগেছিল অন্য আরেকটি পাথুরে গ্রহের। ফলে, ক্ষত সৃষ্টি হয়েছিল গ্রহের গায়ে।

জানেন, সাড়ে চার হাজার কোটি বছরের ক্ষত বুকে নিয়েই ঘুরছে বৃহস্পতি গ্রহ!

বৃহস্পতি গ্রহ শুরুতে পাথুরে এবং বরফ দিয়ে গঠিত হয়েছিল (প্রতীকী চিত্র)

নিউ ইয়র্ক:

সাড়ে চার হাজার কোটি বছর আগে (4.5 billion years) বৃহস্পতি গ্রহের সঙ্গে ধাক্কা লেগেছিল অন্য আরেকটি পাথুরে গ্রহের (Jupiter and a still-forming planet)। ফলে, ক্ষত সৃষ্টি হয়েছিল বৃহস্পতির গায়ে। এতগুলো বছর কেটে যাওয়ার পরে এখনও শুকোয়নি সেই ঘা। সম্প্রতি গবেষকদের দাবি, সেই পুরনো ক্ষত বুকে নিয়েই নিজের কক্ষপথে ঘুরছে বৃহস্পতি। বিজ্ঞানীদের আরও দাবি,  সাড়ে চার হাজার কোটি বছর আগে ঘটলেও এই ক্ষত সারতে আরও কয়েক হাজার বছর লেগে যেতে পারে। কারণ, যে গ্রহের সঙ্গে ধাক্কা লেগেছিল বৃহস্পতির সেই গ্রহ প্রচণ্ড পাথুরে ও ভারী ছিল।

গলায় আটকে নকল দাঁতের পাটি! একসপ্তাহ পরে অপারেশন করে সরালেন চিকিৎসক

রাইস ইউনিভার্সিটি এবং চিনের সান ইয়াত-সেন ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, জুনো-র ঘনত্ব এর জন্য দায়ী। এই ঘনত্বের পরিবর্তন ঘটে ধাক্কা লাগার ফলে। সেই ঘনত্ব আজও পুরনো অবস্থায় ফিরে যেতে পারেনি। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, শুরুতে বৃহস্পতিও একটি পাথুরে, বরফে ঢাকা গ্রহ ছিল। যা পরে সূর্যের তাপে উষ্ণতা ফিরে পায়। বরফ গলে তার। চারপাশে তৈরি হয় ঘন বায়ুমণ্ডলের আস্তরণ।

এই ঘনত্ব এতটাই বেশি যে তাকে ভেদ করে আসতে যথেষ্ট শক্তির প্রয়োজন ছিল অন্য গ্রহের। সেটি পাথুরে হওয়ায় তীব্র বেগে তা আছড়ে পড়ে বৃহস্পতির গায়ে। যার থেকে তৈরি হয় এই ক্ষত। 

Sqawkzilla: অবিশ্বাস্য! ফসিল বলেছে বিশ্বে ১৫ পাউন্ড ওজনের টিয়াপাখি ছিল?

প্রসঙ্গত, ২০১১ সালে বিজ্ঞানীদের হাতে গড়া এই কৃত্রিম মহাকাশযানটি নানা ধরনের যন্ত্রপাতি নিয়ে গিয়েছিল। যার সাহায্যে বৃহস্পতির মহাকর্ষীয় আকর্ষণ এবং চৌম্বকীয় ক্ষেত্রের মানচিত্র তৈরি করতে এবং গ্রহের অভ্যন্তরীণ কাঠামো অনুসন্ধানে সক্ষম হয়েছিল।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.