This Article is From Mar 09, 2020

জ্যোতি বসু স্মারক সম্মানে সম্মানিত প্রথম মহিলা বাসচালক, ক্যারাটে কিড

২০১০-এ বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুর পর প্রতিষ্ঠিত হয় জ্যোতি বসু মেমোরিয়াল ফাউন্ডেশেন। প্রতিবছর এই সংস্থা সম্মানিত করে তাঁদের যাঁরা মাথা নোয়াননি কখনও।

জ্যোতি বসু স্মারক সম্মানে সম্মানিত প্রথম মহিলা বাসচালক, ক্যারাটে কিড

জ্যোতির্ময়ী ২০২০ (সৌজন্যে জ্যোতি বসু ফাউন্ডেশন ইন্সটিটিউট)

কলকাতা:

কলকাতা আজও গুণীর কদর করে। কলকাতা যেমন আজও ভোলেনি দাপুটে রাজনৈতিক ব্যক্তিত্ব তথা বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে। ১৯৪০ সালে রাজনীতিতে পা রাখা। সাত দশক ধরে দাপটের সঙ্গে বাম রাজনীতিতে একছত্র রাজ্যপাট। ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর কুর্শিতে বসে ২০০৫-এ সসম্মানে অবসরগ্রহণ। জ্যোতিরিন্দ্র বসু বা জ্যোতি বসু আমরণ রাজনৈতিক প্রচারে থাকা এক উজ্জ্বল ব্যক্তিত্ব। ২০১০-এ বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুর পর তাঁর স্বাতন্ত্র্য ধরে রাখতে গঠিত হয় জ্যোতি বসু মেমোরিয়াল ফাউন্ডেশন ইনস্টিটিউট (Jyoti Basu Memorial Foundation Institutes)। প্রতিবছর এই সংস্থা সম্মানিত করে সেই সমস্ত মানুষদের, যাঁরা কখনও মাথা নোয়াননি কোনও বাধার সামনে। এবছরেও নারী দিবসের (Women's Day 2020) আগে সংস্থা ‘জ্যোতির্ময়ী ২০২০‘ (Jyotirmoyee 2020') সম্মান জানাল রাজ্যের দুই বিরল ব্যক্তিত্বকে যাঁরা আপন প্রতিভায় উজ্জ্বল। এঁরা কলকাতার প্রথম মহিলা বাসচালক প্রতিমা পোদ্দার এবং ক্যারাটে কিড অন্বেষা নূর।

752e4nn8

স্বামী পেশায় বাসচালক। অভাবের সংসার হলও মোটা ভাত-কাপড় জুটে যেত। সেখানেও টান পড়ল যখন তিনি দুর্ঘটনায় পঙ্গু হয়ে পড়লেন। সেই সময় সংসারের ভার তুলে নেন প্রতিমা। স্বামীর পেশাকে আপন করে। এভাবেই কলকাতা পেল প্রথম মহিলা বাস ড্রাইভার। একই ভাবে অনটন, মৃগী রোগের বিরুদ্ধে লড়তে থাকা অন্বেষা নূর মাত্র৬ বছর বয়স থেকে ক্যারাটেতে তুখর। আজ সে প্রতিবছর এক লক্ষ মেয়েকে আত্মরক্ষার পাঠ দেয় ক্যারাটে শিখিয়ে। তাও বিনা পারিশ্রমিকে। সংস্থার প্রতিষ্ঠাতা এবং জ্যোতি বসুর পুত্রবধূ রাখী বসু এবং বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার শর্বরী দত্তের উপস্থিতিতে সংস্থা এঁদের সম্মানিত করল ২৫ হাজার টাকায়।

রাখী জানালেন, এই দুই নারী আপন শক্তিতে শক্তিমান। তাই জ্যোতি বসুর নামাঙ্কিত এই সম্মান তাঁদের হাতেই মানায়। দুই কৃতীই জানান, তাঁরা এই সম্মান পেয়ে গর্বিত। আজীবন চেষ্টা করবেন এই সম্মানের মর্যাদা রাখার।

.