Read in English
This Article is From Nov 07, 2019

ভারতের নতুন মানচিত্রে অসন্তুষ্ট নেপাল! জবাব দিল‌ বিদেশ মন্ত্রক

বুধবারই নেপাল সরকার এক কড়া বিবৃতি দিয়ে জানিয়েছিল, ভারত নতুন মানচিত্রে নেপালের সঙ্গে সীমান্তে পরিবর্তন করেছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

বুধবারই নেপাল সরকার এক কড়া বিবৃতি দেয় ভারতের মানচিত্র নিয়ে।

নয়াদিল্লি:

ভারতের নতুন রাজনৈতিক মানচিত্রে (India's new political map) কোনও পরিবর্তন করা হয়নি। এবং নেপালের (Nepal) সঙ্গে সীমানা নিয়েও কোনও পরিবর্তন করা হয়নি। বৃহস্পতিবার একথা জানিয়ে দিল কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক (foreign ministry)। বুধবারই নেপাল সরকার এক কড়া বিবৃতি দিয়ে জানিয়েছিল, ভারত নতুন মানচিত্রে নেপালের সঙ্গে সীমান্তে পরিবর্তন করেছে। এপ্রসঙ্গে এক বিবৃতিতে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘‘আমাদের মানচিত্রে ভারতের সার্বভৌম অঞ্চলকে সঠিকভাবে চিত্রিত করা হয়েছে।'' নেপালের আপত্তি হল, ভারতের মানচিত্রে উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার কালাপানি অঞ্চলকে ভারতের অন্তর্গত বলে দেখানো হয়েছে। কিন্তু নেপালের দাবি ওই অঞ্চল তাদের দারচুলা জেলার অন্তর্গত।

দুই দেশের ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা জানিয়ে বিদেশমন্ত্রক বলেছে, এবিষয়ে কথোপকথনের মধ্যে দিয়ে সমাধানের চেষ্টা করছে ভারত। পাশাপাশি এও ব‌লা হয়েছে দুই দেশের মধ্যে সংঘাত বাঁধাতে চাইছে অন্য কোনও পক্ষ।

নভ্যোজৎ সিধুর কর্তারপুর করিডর মন্তব্যে সংক্ষিপ্ত জবাব বিদেশমন্ত্রকের

Advertisement

দু'দিন আগে স্বরাষ্ট্র মন্ত্রক ভারতের নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছে। ১ নভেম্বর থেকে জম্মু ও কাশ্মীরকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পর এই মানচিত্র প্রকাশ করা হয়েছে। এরপরই নেপালের তরফে ওই মানচিত্র নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

স্বাস্থ্য নিয়ে রাজনীতি করা উচিত নয়, বললেন রাজ্যপাল

Advertisement

বুধবার সংবাদমাধ্যমে এক বিবৃতিতে নেপালের বিদেশ মন্ত্রক জানায়, ‘‘দুই দেশের সীমান্তরেখা সহ যে ক'টি অসীমাংসিত ইস্যু রয়েছে দু'দেশের মধ্যে তা পারস্পরিক সমঝোতার মাধ্যমে সমাধান করতে হবে। এবং কোনও একতরফা পদক্ষেপ নেপাল সরকার মেনে নেবে না।''

Advertisement