This Article is From Oct 27, 2019

Kalipuja Baji bazar : বৃষ্টি কমতেই বাজি বাজারে কী হল ?

ছোট ফুলঝুরি ৫০ টাকা ,বড় ফুলঝুরি ১০০ থেকে দেড়শো টাকা দামের প্যাকেটে বিকোচ্ছে

Kalipuja Baji bazar : বৃষ্টি কমতেই বাজি বাজারে কী হল ?

Kaalipuja Baji bazar : শব্দ দূষণ রুখতে এবছর বিশেষ নজর দিয়েছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

কলকাতা:

গত তিনদিন ধরে নাগাড়ে বৃষ্টির পর কালীপুজোর(Kalipuja Baji bazar) আকাশে রোদের দেখা মিলছে, যদিও কখনও মেঘ আবার কখনও রোদের একটা লুকোচুরি খেলা চলছে। তবুও আজ আর বৃষ্টি হচ্ছে না তাই শেষ মুহূর্তে বাজি বাজারে ভীড় চোখে পড়ার মতো। সকাল থেকেই ভীড় বাজি বাজারে ,গত তিনদিন যারা বাইরে বেরোতে পারেননি বাজি, বাতি কিছুই কিনতে পারেননি তারা আজ শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত। বাজি বাজার আগুন। ছোট থেকে বড় নানান ধরনের বাজির দাম বেশ চড়া। ছোট ফুলঝুরি ৫০ টাকা ,বড় ফুলঝুরি ১০০ থেকে দেড়শো টাকা দামের প্যাকেটে বিকোচ্ছে।  

Kolkata Weather Update: আজ কালীপুজোর দিন কেমন থাকবে আবহাওয়া? জেনে নিন

আবার ছোট ছোট তুবরি ৫০ টাকা ,বড়  ২০০ টাকা দামে বিক্রি হচ্ছে। চরকি ছোট প্যাকেট বিকোচ্ছে ২০০ টাকায়, আবার আড়াইশো তিনশো ,৫০০ টাকার পর্যন্ত প্যাকেট রয়েছে। বাজারে রয়েছে নানা ধরনের রং মশলা যেগুলি ৫০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত প্যাকেট রয়েছে।  নানান রকমের রঙিন তুবড়ি ও বাজার ছেয়েছে। ছোট গুলির দাম ৫০ টাকা থেকে শুরু করে বড় রঙিন তুবড়ি আড়াইশো টাকার পর্যন্ত রয়েছে। গোটা পৃথিবী যখন দূষণ নিয়ে থরহরি কম্প দেশেও বিভিন্ন ধরনের উদ্যোগ শুরু হয়েছে দূষণ নিয়ন্ত্রণে। এ রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর বেশ কিছু বিধিনিষেধ প্রতিবছর যেমন থাকে এ বছর তা আরও বেশি করে আরোপ করা হয়েছে।  শব্দ দূষণ রুখতে এবছর বিশেষ নজর দিয়েছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। নব্বই ডেসিবেলের বেশি আওয়াজ হয় যে সমস্ত বাজির যেমন চকোলেট বোম , দোদোমা ও শেলের মতো ১৩০ রকমের শব্দবাজি নিষিদ্ধ করেছে সরকার। 

কেন মাত্র ৩৬-এই আত্মহত্যা করেছিলেন 'ঘোরতর সংসারী',পান্নালাল ভট্টাচার্য?

যে কারণে বাজি বাজারে এবার আরও বেশি মন্দা ,বলছেন ব্যবসায়ীরা (Kalipuja Baji bazar)। এই সমস্ত বাজির চাহিদা সব থেকে বেশি থাকে কিন্তু এবছর নিষেধাজ্ঞা থাকায় দোকানের সংখ্যাও কম। দোকানিরা বলছেন প্রতি বছর এই সময় বাজি কেনার একেবারে হিড়িক থাকে এবছর ভিড় থাকলেও সেই হিড়িক নেই কারণ যারা শুধুমাত্র শব্দবাজি কেনেন তারা আসছেন না। শব্দহীন বাজি বিক্রি হচ্ছে বটে কিন্তু তাতে উৎসাহ সেই পরিমাণে চোখে পড়ছে না।  এমনিতেই গত তিন দিনের বৃষ্টিতে পণ্ড হয়েছে ব্যবসা ,তার ওপর বিধিনিষেধ । এবছর ব্যবসা তেমন হচ্ছে না বলছেন বাজি ব্যবসায়ীরা।

পুজোর সাগগোজের সুলুক  সন্ধান জানুন এই ভিডিও তে: 

বাজির পাশাপাশি নানান ধরনের বাতিতে ভরে গেছে বাজার । মাটির প্রদীপ থেকে পঞ্চপ্রদীপ, রংবেরঙের আলো কেনারও বাজারে হিড়িক। ২ টাকা থেকে মাটির প্রদীপ  শুরু করে রয়েছে ১০০-২০০ টাকা পর্যন্ত । আবার নানান বাহারি আলো রয়েছে বাজারে।  যার দাম ৩০ টাকা থেকে শুরু করে ১০০, ২০০,৩০০, ৪০০ টাকা পর্যন্ত রয়েছে।
 

.