This Article is From Dec 12, 2019

"এটা প্রাচীন ভারত নয়": নির্দিষ্ট সম্প্রদায়ের দেশ তৈরিতে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় কমল হাসান

বিলের বিরোধিতায় এক বিবৃতিতে কমল হাসান বলেন, “ভারতকে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের দেশ বানানোর চেষ্টা করা বোকামি। তরুণ ভারত শীঘ্রই এই জাতীয় পরিকল্পনা প্রত্যাখ্যান করবে।”

কমল হাসান বলেন, “ভারতকে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের দেশ বানানোর চেষ্টা করা বোকামি।"

চেন্নাই:

মক্কল নিধি মাইয়াম (Makkal Needhi Maiam বা এমএনএম) নেতা কমল হাসান (Kamal Haasan) বুধবার নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৯ (Citizenship (Amendment) Bill 2019)-এর তীব্র সমালোচনা করেছেন। এই বিলকে (CAB) তিনি ভারতকে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের দেশ তৈরির মূল হাতিয়ার বলেই মনে করছেন। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় এক বিবৃতিতে কমল হাসান বলেন, “ভারতকে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের দেশ বানানোর চেষ্টা করা বোকামি। তরুণ ভারত শীঘ্রই এই জাতীয় পরিকল্পনা প্রত্যাখ্যান করবে। এটা আপনার পুরনো পরিকল্পনা চরিতার্থের প্রাচীন  ভারত নয়।”

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভে অগ্নিগর্ভ অসম, গুয়াহাটিতে সেনা টহলদারি

MNM নেতা আরও বলেন: “যদি কোনও ত্রুটি থেকে থাকে তবে সংবিধান সংশোধন করা আমাদের কর্তব্য, তবে ত্রুটিহীন সংবিধান সংশোধন করার চেষ্টা বিশ্বাসঘাতকতা। কেন্দ্রের আইন ও পরিকল্পনা সুস্থ ব্যক্তির উপর শল্য চিকিত্সা করার অপরাধের মতোই। যারা চেষ্টা করেছে এবং ব্যর্থ হয়েছে তারা আবার চেষ্টা করছে।"

এবার সুপ্রিম কোর্টে নাগরিকত্ব বিল, চ্যালেঞ্জ করে আদালতে মুসলিম সংস্থা

নাগরিকত্ব (সংশোধনী) বিল, ২০১৯, লোকসভায় মাত্র ৮০ টি ভোট পায় বিপক্ষে, ৩১১ টি ভোটই যায় বিলের পক্ষে। ৩৯১ সদস্য উপস্থিত ছিলেন এবং ভোট দিয়েছিলেন সংসদে। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় এই বিল উপস্থাপন করেন।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর বা তার আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আগত অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করার চেষ্টা করা হচ্ছে এই বিলে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.