This Article is From Mar 19, 2020

কমল নাথ সরকারের আস্থা ভোট শুক্রবার ৫টার মধ্যে করার নির্দেশ সুপ্রিম কোর্টের

মধ্যপ্রদেশে কমল নাথ সরকারের আস্থা ভোট শুক্রবার ৫টার মধ্যে করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

কমল নাথ সরকারের আস্থা ভোট শুক্রবার ৫টার মধ্যে করার নির্দেশ সুপ্রিম কোর্টের

মধ্যপ্রদেশে কমল নাথ সরকারের আস্থা ভোট শুক্রবার ৫টার মধ্যে করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

মধ্যপ্রদেশে (Madhya Pradesh) কমল নাথ (Kamal Nath) সরকারের আস্থা ভোট শুক্রবার ৫টার মধ্যে করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিজেপি (BJP) শীর্ষ আদালতে এই বিষয়ে দ্রুত সমাধানের আর্জি জানিয়ে একটি পিটিশন জমা দিয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, ভোটগ্রহণ হতে হবে শান্তিপূর্ণ, কেবল হাত তোলার মাধ্যমে। পুরো ভোট প্রক্রিয়ারই ভিডিও তুলতে হবে এবং সেটি ‘লাইভ' অর্থাৎ সরাসরি সম্প্রচারও করতে হবে বলে আদালত জানিয়েছে। গত সপ্তাহে কংগ্রেসের ২২ জন বিধায়ক দল ছাড়ার ফলে কমল নাথ সরকার ভাঙনের মুখে পড়েছে। দলত্যাগী বিধায়কদের অন্যতম জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি ও তাঁর অনুগামীরা দল ছেড়েছেন। জ্যোতিরাদিত্য বিজেপিতে যোগ দিয়েছেন।

তবে মুখ্যমন্ত্রী কমল নাথ দাবি করেছেন, সংখ্যাগরিষ্ঠতা তাঁর সরকারের অনুকূ‌লেই থাকবে। বিধানসভা দশদিনের জন্য বন্ধ হয়ে যাওয়ার পর সোমবার আবার খুলবে। তার আঘেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় গেরুয়া শিবির।

বিজেপির অভিযোগ, করোনা ভাইরাসের অজুহাত দেখিয়ে ভোট পিছিয়ে দিতে চাইছে কংগ্রেস। আদালতের মতে, আস্থা ভোটের আগে খুব বেশি সময় দেওয়া হলে ঘোড়া কেনাবেচার ঘটনা ‌বেশি ঘটতে পারে। তাই দ্রুত আস্থা ভোট করানোর পক্ষে শীর্ষ আদালত।

কংগ্রেস অভিযোগ জানিয়েছে, দলত্যাগী ১৬ জন কংগ্রেস বিধায়ককে বিজেপি অপহরণ করে বন্দি করে রেখেছে। আদালত এদিন জানিয়েছে, ওই বিধায়কদের মধ্যে কেউ ভোটের সময় উপস্থিত থাকতে চাইলে তাঁর জন্য নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

.