This Article is From Aug 08, 2019

“অনেক ইতিবাচক দিক রয়েছে” কাশ্মীর নিয়ে সরকারের পদক্ষেপে বললেন করণ সিং

Karan Singh: কংগ্রেস নেতা করণ সিং-এর বাবা হরি সিং ছিলেন জম্মু ও কাশ্মীরের শেষ শাসক

“অনেক ইতিবাচক দিক রয়েছে” কাশ্মীর নিয়ে সরকারের পদক্ষেপে বললেন করণ সিং

১৯৬৫ তে তিনি লাদাক নিয়ে পদক্ষেপ করার প্রস্তাব দিয়েছিলেন বলে জানান করণ সিং (Karan Singh)

জম্মু কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে সরকারের অবস্থান প্রসঙ্গে বিবৃতি দিয়ে প্রতিক্রিয়া দিলেন জম্মু কাশ্মীরের কংগ্রেস নেতা তথা প্রাক্তন রাজ্যপাল করণ সিং(Karan Singh)। তিনি বলেন, কেন্দ্রের সিদ্ধান্তের তিনি “পুরোপুরি সমালোচনা” করার পক্ষে নন তিনি, যাকে বলা হচ্ছে, “খুব দ্রুত এবং সবাইকে অবাক করে দিয়েছে”। সিদ্ধান্তটি বিভিন্নস্তরে কার্যকর করতে হবে বলেও নিজের প্রতিক্রিয়ায় জানান জম্মু কাশ্মীরের শেষ সদর-ই-রিয়াসত এবং সেখানকার প্রথম রাজ্যপাল করণ সিং(Karan Singh)। ১৯৪৭-এ কাশ্মীর অন্তভুর্ক্তির সময় চুক্তিপত্রে সই করেছিলেন তাঁর বাবা মহারাজ হরি সিং। তিন আগেই জম্মু কাশ্মীরকে ভেঙে দিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তারমধ্যে একটি জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) এবং অপরটি লাদাখ  (Ladakh)।

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

এ নিয়ে একটি বিবৃতিতে করণ সিং (Karan Singh বলেন, “অনেক ইতিবাচক দিক রয়েছে। লাদাককে কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্তকেও স্বাগত”। তিনি বলেন, জম্মু কাশ্মীরের (Jammu and Kashmir) সদর-ই-রিয়াসত থাকাকালীন ১৯৬৫ তে তিনি লাদাখ (Ladakh) নিয়ে পদক্ষেপ করার প্রস্তাব দিয়েছিলেন। যে বিষয়ে তিনি ইতিবাচক দিক দেখছেন, তা তুলে ধরে তিনি বলেন, এর ফলে নতুন যে সীমানির্দেশ তৈরি হবে, তার ফলে জম্মু ও কাশ্মীর অঞ্চলে রাজনৈতিক ক্ষমতার সমান বিভাজন হবে।

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রথম রাজ্যপাল তথা কংগ্রেস নেতা করণ সিং (Karan Singh) বলেন, “জম্মু ও কাশ্মীর যাতে দ্রুত রাজ্যের মর্যাদা পায়, তার চেষ্টা থাকা উচিত, যাতে এখানকার বাসিন্দারা দেশের বাকি রাজ্যের মতো রাজনৈতিক অধিকার পায়”।

কাশ্মীরে আসছেন গুলাম নবি আজাদ, ফেরানো হতে পারে বিমানবন্দর থেকেই

কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে “ক্ষুব্ধ” অনেকেই, সেই পরিস্থিতিতে করণ সিং (Karan Singh) বলেন, এগিয়ে যাওয়ার জন্য রাজনৈতিক আলোচনা চালিয়া যাওয়া উচিত। দুটি প্রধান আঞ্চলিক দলকে দেশদ্রোহী বলে মন্তব্য করে তাদের বাতিল করে দেওয়া ঠিক নয়। কাশ্মীরের বৈধ রাজনৈতিক দলের নেতাদের দ্রুত মুক্তি দেওয়া প্রয়োজন বলেও জানান তিনি। পাশাপাশি তিনি বলেন, “পরিস্থিতির ব্যাপক বদল নিয়ে তাঁদের সঙ্গে সর্বতভাবে রাজনৈতিক আলোচনা করা এবং সাধারণ মানুষদের সঙ্গেও কথা বলা উচিত”।

জম্মু-কাশ্মীরে লকডাউন সহ প্রাক্তন মুখ্যমন্ত্রীদের গ্রেফতারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা

দলের লাইনের বাইরে গিয়ে কথা বলে, কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে সরকারের অন্তত একটি সিদ্ধান্তের প্রতি সমর্থন জানালেন করণ সিং(Karan Singh)। জম্মু কাশ্মীরের আরেক কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, সরকারের সিদ্ধান্তকে গণতন্ত্রের হত্যা ও কাশ্মীরের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেছেন।

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) শেষ শাসক ছিলেন করণ সিং-এর(Karan Singh) বাবা, মহারাজ হরি সিং। তিনি লেখেন, “জম্মু ও কাশ্মীরে আমার সারাজীবনের কাজের সুবাদে, যে রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন আমার পূর্বপুরুষরা, এবং ১৯৪৭ এ আমার বাবা অঅন্তভুর্ক্তিতে সই করেছিলেন আমার বাবা, আমার মনের উদ্বেগ, বরং সবার কল্যাণ ও রাজ্যের উন্নতি নিয়ে”।

.