This Article is From May 22, 2018

''অতীত এখন ইতিহাস'' কংগ্রেস বলল কুমারস্বামীকে

বুধবার শপথগ্রহণ অনুষ্ঠানে কংগ্রেসকে আমন্ত্রণ জানানোর জন্যই দিল্লীতে এসেছিলেন কুমারস্বামী

রাহুল এবং সোনিয়া দুজনেই কুমারস্বামীর আমন্ত্রণ স্বীকার করেছেন

হাইলাইটস

  • সোমবার দিল্লীতে এইচ ডি কুমারস্বামী রাহুল ও সোনিয়ার সাথে সাক্ষাৎ করলেন
  • জেডিএস ও কংগ্রেসের আগের জোট দুই বছর টেঁকেনি
  • মায়াবতী সহ আরও কয়েকজন বিশিষ্ট নেতাকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন
নিউ দিল্লী: জেডিএসের কুমারস্বামীকে কংগ্রেস জানিয়ে দিয়েছে যে, তারা অতীতের সমস্ত ঘটনা ভুলে গেছে, তা এখন তাদের কাছে 'ইতিহাসে' পরিণত হয়েছে।সোমবার সন্ধ্যায় কুমারস্বামী ও কংগ্রেসের রাহুল ও সোনিয়া গান্ধীর মধ্যে এক বৈঠকে  কংগ্রেসের নির্দেশে দুই পক্ষের মধ্যে একটি বৃহত্তর মৈত্রী নিয়ে আলোচনা হয়েছে, যা আগামী বছরের সাধারণ নির্বাচনের আগে "কর্ণাটকে ক্ষমতার বিভাজন"-এর জন্য এক বিরাট শক্তিতে পরিণত হবে।

এই মিটিং-এ গান্ধী পরিবারের দুজন মুখ্য সদস্য ছাড়াও কর্ণাটক কংগ্রেসের বিখ্যাত নেতা কে.কে. ভেনুগোপাল অংশ গ্রহণ করেছিলেন।তাঁরা বলেছেন যে, ''নতুন যুগের জন্য আমরা নতুন করে সম্পর্ক গড়ে তুলতে চাই, অতীত এখন ইতিহাস''।শ্রী ভেনুগোপাল জানিয়েছেন, শুধু শক্তির বন্টনই নয়, ভবিষ্যতেও তাঁরা জোট বদ্ধ হয়ে কাজ করার কথা ভাবছেন।

2019-এর লোকসভা নির্বাচনের আগে এই জোট একটা গুরুত্বপূর্ণ শক্তি হিসাবে প্রমাণিত হবে, বর্তমানে বিজেপি একটা একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে রাজত্ব করলেও এই জোট তাদের সাথে টক্কর দেওয়ার মতো ক্ষমতা রাখবে, এমনটাই তাঁরা আশা করেছেন। 

2004 সালে এই দুই পার্টিকে জোট বাঁধতে দেখা গেছিল, কিন্তু দুই বছরও তা টেঁকেনি।কংগ্রেস জেডিএসের বড়ো নেতা সিদ্ধারামাইয়ার পক্ষ নেওয়ার জন্য কুমরাস্বামী এই জোট ভেঙে দিয়েছিলেন।এর কয়েক মাস বাদে সিদ্ধারামাইয়া বিজেপির সাথে হাত মিলিয়ে নেন।

বুধবার কুমারস্বামীর শপথ গ্রহণ সভায় যাতে কংগ্রেস অংশ গ্রহণ করে তার জন্যই তিনি দিল্লীতে এসেছিলেন মিটিং-এর উদ্দেশ্যে।সূত্র থেকে জানা গেছে, এই নতুন জোট নিজেদের পরবর্তী পদক্ষেপ গুলি নিয়েও আলোচনা করেছে।

দিল্লীতে কুমারস্বামী জানিয়েছেন যে, অন্যান্য আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে উত্তরপ্রদেশের দলিতদের মুখপাত্র  মায়াবতী, সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি, ন্যাশনাল কনফারেন্সের কুলপতি ফারুক আবদুল্লাহ এবং বিহারের নেতা তেজস্বী যাদব আছেন।

রাহুল এবং সোনিয়া দুজনেই কুমারস্বামীর আমন্ত্রণ স্বীকার করেছেন।মিটিংয়ের পরে শ্রী গান্ধী টুইট করে জানিয়েছেন, ''আজ দিল্লীতে শ্রী এইচ. ডি. কুমারস্বামীর সাথে একটা উষ্ণ এবং আন্তরিক সাক্ষাৎ সম্পন্ন হল।আমরা কর্ণাটকের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। আগামী বুধবার ব্যাঙ্গালুরুতে কুমারস্বামীর শপথ গ্রহণ সভায় আমি অংশ গ্রহণ করব''। 
.