This Article is From May 15, 2018

কর্ণাটক নির্বাচনের রেজাল্ট 2018: এই পাঁচটা মুখ হতে পারে মুখ্যমন্ত্রী

কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফল আজ আসছে। জাতীয় রাজনীতির মতে, এই নির্বাচন বিজেপি এবং কংগ্রেস উভয়ই জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement
অল ইন্ডিয়া

কর্নাটক নির্বাচনে ফলাফল: কর্ণাটকে বিজেপি ও কংগ্রেস উভয়ই লড়াই চালিয়ে যাচ্ছে। জেডিএস যুদ্ধেও রয়েছে।

নিউ দিল্লী: নিউ দিল্লী কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফল আজ আসছে। জাতীয় রাজনীতির মতে, এই নির্বাচন বিজেপি এবং কংগ্রেস উভয়ই জন্য খুবই গুরুত্বপূর্ণ। এক দিকে, কংগ্রেস তার 'দুর্গ' সংরক্ষণের চেষ্টা করছে, অন্যদিকে, বিজেপি কর্ণাটকের মাধ্যমে 'দক্ষিণ গেট'-এ প্রবেশ করতে চায়। যাইহোক, এই প্রতিযোগিতা আকর্ষণীয় হতে পারে বলে মনে হচ্ছে। যদি এইরকম পরিস্থিতির সৃষ্টি হয়, তাহলে জনতা দল সেকুলার জে.ডি. কিংমেকার ভূমিকা পালন করবে। এই পরিস্থিতিতে কংগ্রেস নেতা সিদ্ধারামাইয়া এবং বিজেপি'র বিএস ইয়েদুরাপ্পা, জেডিএসের এইচডি কুমারস্বামী মুখ্যমন্ত্রীর পদে আসীন হতে পারেন । এই সব কথার মধ্যে, কংগ্রেসের পক্ষ থেকে একটি দলিত মুখ সম্পর্কে কথা বলা হয়েছে। এই ক্ষেত্রে, পরবর্তী কর্ণাটকের সিংহাসনে সিদ্ধারামাইয়া, ইয়েদেয়ুরপ্পা এবং কুমারস্বামী ছাড়াও একটি নতুন মুখ আসতে পারে। আসুন আমরা আপনাদের বলি যে কে কে এই সিংহাসনে আসীন হওয়ার সম্ভবনা আছে? 

1. সিদ্ধারামাইয়া 
এখন কর্নাটকে কংগ্রেস সরকার, এবং সিদ্ধারামাইয়া মুখ্যমন্ত্রী। যদি কংগ্রেস রাজ্যটিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সফল হয়, তবে সিদ্ধারামাইয়া মুখ্যমন্ত্রীর পদে আসীন হতে পারেন। নির্বাচনের সময়, তিনি নিজেই এটি দাবি করেছেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও তাঁর ওপর আস্থা প্রকাশ করেছেন।

2. বিএস ইয়েদুরাপ্পা
বিজেপি কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে বিএস ইয়েদুরাপ্পাকে  প্রার্থী হিসাবে নির্বাচন করেছে। তিনি ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী হয়েছেন। পার্টির তাঁর ওপর যথেষ্ট আস্থা আছে। এই পরিস্থিতিতে বিজেপি যদি সংখ্যাগরিষ্ঠতা পায় তবে তিনি  ক্ষমতায় অধিষ্ঠিত হতে পারেন।ইয়েদুরাপ্পা তাঁর জয়ের ব্যাপারে যথেষ্ট আশ্বস্ত, তিনি গণনা হওয়ার আগে অনেকবার শপথ গ্রহণের তারিখ ঘোষণা করেছেন।

Advertisement
3 . জি. পরমেশ্বর 
সিদ্ধারামাইয় ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন যে তিনি দলিত মুখের জন্য মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত। যদি কংগ্রেস রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা না পায় এবং জেডিএস জোটের মুখোমুখি করতে হয়, তাহলে জি. পরমেশ্বরের সম্ভাবনা যথেষ্ট।জি. পরমেশ্বর কর্ণাটক প্রদেশের কংগ্রেস কমিটির সভাপতি এবং দলটি তাঁকে দলিতদের মুখপাত্র হিসাবে দেখানোর চেষ্টা করছে ।

 
4 . এইচডি কুমারস্বামী
এগজিট পোলের হিসাবে, জেডিএস একটি কিং মেকার হতে পারে। এই ক্ষেত্রে, পার্টি এইচডি কুমারস্বামীকে মুখ্যমন্ত্রীর পদে বসানোর চেষ্টা করতে পারে।কংগ্রেস ও বিজেপি আগে থেকেই ইশারা করেছিল যে, যদি জেডিএসের সাথে হাত মিলিয়ে সরকার গঠন করতে হয় তাহলে জেডিএসকে উপ-মুখ্যমন্ত্রীর পদ দেওয়া হতে পারে। 

Advertisement
5 . মল্লিকার্জুন খড়গে
কংগ্রেস নেতা মল্লিকার্জুন খড়গের নামও মুখ্যমন্ত্রীর জন্য নেওয়া হচ্ছে। এই জন্য এছাড়াও কারণ আছে। খড়গগড় কর্ণাটক বিদার বিধান থেকে আসে।  তিনি কর্ণাটক কংগ্রেসের অধ্যক্ষ ছিলেন, রাজনীতি সম্পর্কে তাঁর এই অভিজ্ঞতাকে কাজে লাগানো হতে পারে।

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement