This Article is From Oct 23, 2018

আগামী লোকসভা নির্বাচনে অখিলেশ যাদবের সাথে জোট, NDTV কে বললেন মায়াবতী...

উত্তর প্রদেশের সাম্প্রতিক নির্বাচনে বিজেপির পরাস্তের জন্য, মায়াবতী সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের সাথে নির্বাচনী বিচক্ষণতার নজির গড়েছেন

কর্ণাটক ভোট: জেডি নির্বাচন সভায় দেখা দিলেন বিএসপি প্রধান মায়াবতী

বেঙ্গালুরু:

উত্তর প্রদেশের দলিত নেত্রী মায়াবতী NDTVকে এক বিশেষ সাক্ষাতকারে জানালেন, আগামী বছরের লোকসভা নির্বাচনে অখিলেশ যাদবের সঙ্গে দীর্ঘদিনের জোটের বৈঠক চলছে হতে চলেছে। যেখানে দুই পক্ষের আসন ভাগাভাগির আহ্বান জানানোর কথা ঘোষণা করা হবে। সেই সঙ্গে তিনি জানান, দক্ষিণের ধর্মনিরপেক্ষ জনতা দলের নেতা এইচডি দেবকুমার গৌড়ের সঙ্গে জোটবদ্ধ হবার কথাও চলছে। এই ৬২-বছর-বয়সী অ-কংগ্রেস ও অ-বিজেপি গোষ্ঠীতে নিজেদের জন্য একটি প্রধান স্থান তৈরি করেছে । এদিকে জনতা দলের নেতা এইচডি দেবকুমার গৌড় দাবি করেছেন, আগামী লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে দলিত নেত্রী মায়াবতীকেই দেখতে চান ।

এদিকে জেডি (এস) নেতা নেতৃবৃন্দ ২০১৯ সালের নির্বাচনের জন্য অ-কংগ্রেস ও অ-বিজেপি দলকে "মূল অংশ" হিসেবে অভিহিত করছেন।

প্রসঙ্গত, অখিলেশ যাদবের সঙ্গে যখন চুক্তি ঘোষণা করা হয় তখন মায়াবতীর এনডিটিভির প্রনয় রায়কে বলেন, "সংসদ নির্বাচনের সময় আছে । তিনি আরও বলেন নির্বাচন নিকটবর্তী হবে, তখন আমরা আসন বিন্যস্ত করব এবং তারপর আসন ঘোষণা করব"। মায়াবতীর পাশে থেকে এসডি কুমারস্বামি বলেন, "কর্ণাটকে নির্বাচনী অচলাবস্থা কাটিয়ে উঠতে পারছে এবং এটি" কেন্দ্রে নিয়ে যাওয়া "জন্য একটি সুযোগ দেবে।

এদিকে জনতা দলের দলীয় নেতা কুনার দানিস আলী আঞ্চলিক দলগুলিকে নিয়ে বলেন বেহানজি একমাত্র সর্বভারতীয় নেত্রী ।তিনি আরও বলেন, বিধানসভায়  মায়াবতীজির  নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টি একমাত্র দল  সকলকে একত্রিত করতে পারবে । তাই তিনি ২019 সালের নির্বাচনের জন্য মূল অংশ হতে পারবেন ।

 উল্লখ্য। উত্তর প্রদেশের সাম্প্রতিক নির্বাচনে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ গোরক্ষপুর ও ফুলপুরের আসনে পরাজিত করে মায়াবতী ও সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব তাদের কৃতিত্ব স্থাপন করেছেন । 
অনুমান করা যাচ্ছে, উত্তর প্রদেশের অন্য যেকোনো রাজ্যের তুলনায় আরো ৮০ জন সংসদকে নির্বাচিত করা হয়েছে  এবং গোর্খপুরের সাম্প্রতিকতম পরাজয়ের একটি পরীক্ষার মাধ্যমে প্রমাণ করে যে, বিজেপি পরাজিত হতে পারে। এমনকি ভারতের সবচেয়ে বেশি জনবহুল রাজ্যগুলিতে অখিলেশ যাদব ও  মায়াবতী বিভিন্ন  দলগুলিকে একত্রিত করতে পারবেন

কিন্তু রাজ্যসভা নির্বাচনে বিএসপি-এর হেরে যাওয়ায় তার প্রার্থীকে সমর্থন করেও  তাদের সম্পর্কের উপর চাপ প্রয়োগ করে। যারফলে মায়াবতী তার অসন্তোষ প্রকাশ করে এবং পরবর্তীতে দুই দলই কর্ণাটকে এককভাবে একত্রিত করার সিদ্ধান্ত নেয়।

সর্বোপরি এনডিটিভিকে রবিবার  মুখ্যমন্ত্রী মায়াবতী বলেন, বিজেপি হল ভয়ানক এবং তার মতাদর্শগত পরামর্শদাতা হল আরএসএস । "এই সাম্প্রদায়িক বাহিনীর বিরুদ্ধে তারা ঐক্যবদ্ধ হবে ।

.