This Article is From Oct 23, 2018

রাহুল গান্ধী ও মোদির বড়ো পরীক্ষা কর্নাটকে, নির্বাচন-সংক্রান্ত 10টি তথ্য রইল

কংগ্রেস হেরে গেলে 2019-এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরূদ্ধে লড়াইয়ের জন্য কোনও জোট হলে, তার নেতৃত্ব দেওয়া কংগ্রেসের পক্ষে যথেষ্ট সমস্যার হয়ে দাঁড়াবে

কর্নাটক নির্বাচন: ২০১৮- নির্বাচন-প্রক্রিয়া চলবে সকাল 7টা থেকে সন্ধে 6টা পর্যন্ত

হাইলাইটস

  • সকাল সকাল ভোট দিতে এলেন কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়া
  • 222টি আসনে 2685 জন প্রার্থীকে ভোট দেওয়ার সুযোগ পাবেন
  • কর্নাটকে 2008 থেকে 2013’র মধ্যে ক্ষমতায় ছিল বিজেপি
নিউ দিল্লি:

 

    1. পাঁচ কোটি ভোটার 222টি আসনে 2685 জন প্রার্থীকে ভোট দেওয়ার সুযোগ পাবেন। দুটি আসনে ভোট আপাতত স্থগিত। তার মধ্যে একটি আসনে স্থগিত হয়েছে সেখানকার বিজেপি প্রার্থী প্রয়াত হওয়ায়।
    2. নির্বাচন শুরু কয়েকঘন্টা আগে বিজেপির নৈতিক জয় হয়েছে বেঙ্গালুরুর রাজারাজেশ্বরী নগর বিধানসভা কেন্দ্রের এক অ্যাপার্টমেন্ট থেকে 10000 ভোটারের পরিচয়পত্র খুঁজে পাওয়ায়। বিজেপির অবিযোগের তীর কংগ্রেসের দিকে।
    3. সকাল সকাল ভোট দিতে এলেন কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়া, বিজেপির মুখ্যমন্ত্রী পদের দাবীদারবিএস ইয়েদ্দুরাপ্পা, বি শ্রীরামুলু এবং জেডিএসে নেতা এইচ ডি দেবগৌড়া। দলের জয় নিয়ে এতটাই আত্মবিশ্বাসী 75- বছরের ইয়েদ্দুরাপ্পা যে, নিজের শপথ নেওয়ার দিনটিও ঘোষণা করে দিয়েছেন!
    4. কংগ্রেস যদি হেরে যায়, তাহলে, 2019-এর লোকসভা নির্বাচনে বিজেপির বিরূদ্ধে লড়াইয়ের জন্য কোনও জোট হলে, তার নেতৃত্ব দেওয়া কংগ্রেসের পক্ষে যথেষ্ট সমস্যার হয়ে দাঁড়াবে। সাত দশকেরও বেশি সময় ধরে দেশ শাসন করা এই পার্টি এখন ক্ষমতায় আছে মাত্র তিনটি রাজ্যে- পাঞ্জাব, পন্ডিচেরী ও মিজোরাম।
    5. বিজেপির কাছেও কর্নাটক নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। গোটা দেশের 21টি রাজ্যে তারা ক্ষমতায়। একমাত্র দক্ষিণ ভারতেই তেমনভাবে দাঁত ফোটাতে পারেনি মোদি-অমিত শাহের বিজেপি।
    6. কর্নাটকে 2008 থেকে 2013'র মধ্যে ক্ষমতায় ছিল বিজেপি। তিনবার মুখ্যমন্ত্রী বদল হয় ওই পাঁচ বছরে। ওই সময় দুর্নীতির দায়ে অভিযুক্ত ইয়েদ্দুরাপ্পা জেলে যান।
    7. 2013'তে কংগ্রেস জেতে 122টি আসন।
    8. 69 বছর বয়সী মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া লড়ছেন দুটি আসন থেকে। চামুণ্ডেশ্বরী এবং বাদামি।
    9. দলিত, মুসলিম এবং কুরুবাস-শ্রেণির ভোটারদের উপর নির্ভর করছে কংগ্রেস।
    10. 1985 সালের পর থেকে পরপর দু'বার এই রাজ্যে কোনও সরকারই ক্ষমতায় আসেনি।   

     


     

     

      .