This Article is From May 21, 2018

দুজন ডেপুটি পেতে পারেন কুমারস্বামী, শপথ নেবেন একা, জানাল কংগ্রেস

জোটের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী আজ তাঁদের সঙ্গে দেখা করবেন

দুজন ডেপুটি পেতে পারেন কুমারস্বামী, শপথ নেবেন একা, জানাল কংগ্রেস

কুমারস্বামী বুধবার দিন শপথ নেবেন একা, জানাল কংগ্রেস নেতা ডি কে শিবকুমার।

হাইলাইটস

  • সোমবার বিকেলে রাহুল এবং সোনিয়ার সঙ্গে মিটিং করবেন কুমারস্বামী
  • সম্ভবত দুজন উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে কর্ণাটক
  • তিরুপতির মন্দিরে গিয়ে ভগবান বালাজির আশীর্বাদ নিয়ে আসার কথা কুমারস্বামীর
নিউ দিল্লী/বেঙ্গালুরু: একজন নয়, সম্ভবত দুজন উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে কর্ণাটক। রাজ্য কংগ্রেস সভাপতি জি পরমেশ্বর এ কথা জানিয়েছেন। শেষ সিদ্ধান্ত নেবে দলের কেন্দ্রীয় নেতৃত্ব। জোটের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী আজ তাঁদের সঙ্গে দেখা করবেন।

আঞ্চলিক দল জেডিএসের এই নেতা বুধবার দিন একাই শপথ নেবেন বলে জানান কংগ্রেস নেতা ডি কে শিবকুমার। তাঁর সরকারের বাকি মন্ত্রীদেরও ওই দিনেই শপথ গ্রহণের কথা, তবে আস্থাভোটের পর।

ভোট গণনার দিন শেষ মুহূর্তের এক দরকষাকষিতে ঠিক হয়, উপমুখ্যমন্ত্রীর পদটি নিজেদের কাছে রাখবে কংগ্রেস। যে পদে বসার কথা জি পরমেশ্বরের। জেডিএসের নেতারা অবশ্য দুজন উপমুখ্যমন্ত্রী হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেননি। তাঁদের মতে, এর ফলে দু’দলের মধ্যেই ভারসাম্য বজায় থাকবে।

সোমবার বিকেলে রাহুল এবং সোনিয়ার সঙ্গে মিটিং-এর আগে তিরুপতির মন্দিরে গিয়ে ভগবান বালাজির আশীর্বাদ নিয়ে আসার কথা কুমারস্বামীর।

শনিবার রাতে একটি গুরুত্বপূর্ণ মিটিং-এর পর, কংগ্রেস এবং জেডিএস ক্ষমতার ভাগাভাগি নিয়ে রফা করেন। 78 আসনে জেতা কংগ্রেস মন্ত্রীসভার সিংহভাগ অধিকার করে থাকবে, এমনটাই ঠিক হয়েছে। যদিও কে কোন মন্ত্রীত্ব পাবে, তা এখনও ঠিক হয়নি।

এর আগে মুখ্যমন্ত্রী হিসাবে যিনি দায়িত্ব নিয়েছিলেন, সেই ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রীত্ব গ্রহণের মাত্র তিনদিনের মাথায় আস্থাভোটের ঠিক আগেই পদত্যগ করেন।
কুমারস্বামী এনডিটিভিকে বলেন যে, শাসন সংক্রান্ত সমস্যাগুলি শোনার জন্য এই দুই দল একটি কমন মিনিমাম প্রোগ্রামের ব্যবস্থা করবেন।

বি এস ইয়েদুরাপ্পা যাদের সরকারের নেতৃত্বে ছিল, সেই বিজেপি, শনিবার আস্থা ভোটের ঠিক আগে আগে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার কারণে ক্ষমতা থেকে সরে দাঁড়ায়। বিজেপি জানিয়েছে, রাজ্য খুব শীঘ্রই আরেকটি নির্বাচনের সাক্ষী থাকবে। পার্টির বিধায়ক আনন্দ কুমার জানান, “আমরা আরও শক্তি নিয়ে নির্বাচনের সময় ফিরে আসব। জনাদেশ বিজেপির সঙ্গেই ছিল। কিন্তু কংগ্রেস একটি সুবিধাবাদী অশুভ আঁতাত গড়ে ফেলে”।

কর্ণাটকের রাজ্যপাল ভাজুভাই ভালা 104টি আসন পেয়ে একক বৃহত্তম দল হওয়া বিজেপিকে সরকার গড়ার জন্য আমন্ত্রণ জানান। কংগ্রেস-জেডিএস সরকার গড়ার জন্য জোট করার ফলে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হয়।

 
.