This Article is From May 15, 2018

কর্নাটক নির্বাচন: ধর্মের ভেদাভেদ শেষ, মুসলমানরাও বিজেপিকে ভোট দিয়েছে

বিজেপি জয়ের অর্ধেক রাস্তা অতিক্রম করে চলে এসেছে, এদিকে বিজেপির এই অগ্রগতি দেখে কংগ্রেস সরকার নিজেদের পরাজয় স্বীকার করে নিয়েছে। .

কর্নাটক নির্বাচন: ধর্মের ভেদাভেদ শেষ, মুসলমানরাও বিজেপিকে ভোট দিয়েছে

প্রধানমন্ত্রী মোদী (ফটো ফাইল)

হাইলাইটস

  • কংগ্রেস নিজেদের পরাজয় স্বীকার করল
  • কর্নাটকে 23 টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ আসন রয়েছে
  • সমস্ত ধর্মের মানুষেরাই বিজেপিকে ভোট দিয়েছে
নিউ দিল্লী: আজ সকাল 8 টা থেকে কর্নাটক নির্বাচনের গণনা শুরু হয়ে গেছে, এই দৌড়ে প্রথম থেকেই বিজেপি-কে এগিয়ে থাকতে দেখা গেছে, বিজেপি জয়ের অর্ধেক রাস্তা অতিক্রম করে চলে এসেছে, এদিকে বিজেপির এই অগ্রগতি দেখে কংগ্রেস সরকার নিজেদের পরাজয় স্বীকার করে নিয়েছে।রাজ্যের উর্জা মন্ত্রী এবং কংগ্রেসের নেতা ডি.কে. শিবকুমার বলেছেন, ফলাফল দেখে বোঝা যাচ্ছে যে, তাঁর দল পাঁচ বছর ধরে প্রতিনিধিত্ব করলেও এবার তাঁদের পরাজয়ের মুখ দেখতে হবে।অন্যদিকে বিজেপির প্রবক্তা শান্তারাম বলেন,'জয় নিয়ে আমি যথেষ্ট আশ্বস্ত।' তাঁরা অর্ধেক পথ অতিক্রম করে ফেলেছে, সেই ভেবেই তিনি যথেষ্ট প্রফুল্লিত ছিলেন।শনিবার নির্বাচন শেষ হয়েছে এবং মঙ্গলবার ভোট গণনা শুরু হয়েছে, ফলাফল অনুসারে বিজেপি সর্বাগ্রে আছে, তারপর আছে কংগ্রেস এবং জেডি(এস) তৃতীয় স্থান দখল করেছে।আসলে কর্নাটকের সমস্ত ধর্মের মানুষেরাই বিজেপিকে ভোট দিয়েছে, যার জন্য তাদের জয় নিশ্চিত হতে দেখা যাচ্ছে।   

কর্নাটকে 23 টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ আসন রয়েছে। 2013 সালে, বিজেপি 23 টিতে মাত্র 8 টি আসন জিতেছে কিন্তু এই বিধানসভা নির্বাচনে বিজেপি দুটি আসন আরো যোগ করতে সক্ষম হয়েছে। 
 karnataka polls

এসসি-এসটি ভোটাররাও বিজেপিকে ভরসা করেছে। 2013 সালে বিজেপি পেয়েছে 23 টি আসন কিন্তু 2018 সালে বিজেপি 28 টি আসন জিতেছে। কর্নাটকে এসসি-এসটি- বহুল 62 টি আসন আছে।
 
 karnataka polls


লিঙ্গায়েত ভোটার্সরাও বিজেপির সঙ্গ দিয়েছে, 2013 সালে 62 টি আসনের মধ্যে মাত্র 29 টি আসন বিজেপি লাভ করেছিল, 2018 -তে তা বৃদ্ধি পেয়ে 40 -এ দাঁড়িয়েছে।
 
 karnataka polls

ভোক্কালীগ বহুল 43 টি আসনের মধ্যে বিজেপি 20 টি আসনে জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। 2013 সালে মাত্র 8 টি আসনে জয়লাভ করেছে।
 
 karnataka polls


উপকূলীয় অঞ্চলের 32 টি আসনে বিজেপি আগের নির্বাচনের তুলনায় নয়টি আসন বেশি পাবে বলে মনে হচ্ছে।
 
 karnataka polls

 
.