Read in English
This Article is From Aug 08, 2018

করুণানিধিকে স্টালিন শেষবার কী বলতে ‘চান’?

বাবা আজীবন সৃষ্টি করে এসেছেন। কখনও সিনেমার চিত্রনাট্য কখনও আবার অন্য কিছু। করুণানিধির প্রথম প্রচারের আলোয় আসা চিত্রনাট্য লিখেই। 

Advertisement
অল ইন্ডিয়া

বাবা ছেলের সম্পর্ক নিয়ে আলোচনা হয়  দীর্ঘ দিন ধরে।

চেন্নাই :

বাবা আজীবন সৃষ্টি করে এসেছেন। কখনও সিনেমার চিত্রনাট্য কখনও আবার অন্য কিছু। এম করুণানিধির প্রথম প্রচারের আলোয় আসা চিত্রনাট্য লিখেই। কিন্তু কলম থেমেছিল আগেই । আর মঙ্গলবার সন্ধ্যায় থেমে গেল সবকিছু। চিরতরে অতীত হয়ে গেলেন করুণানিধি। বাবার মৃত্যুর পর এবার কলম ধরলেন ছেলে স্টালিন। নিজের কবিতায় তিনি লিখেছেন:

আমার নেতা ( করুণানিধি) আপনাকে কি শেষবারের মতো বাবা বলে ডাকতে পারি ?                                          

করুণানিধি সবসময় বলতেন, তিনি বিশ্রাম নিতে চান না। তিনি চান বিশ্রাম নিজেই ‘বিশ্রাম’ নিক।  বহু বছর আগের  সেই কথা তুলে ধরে ডিএমকের কার্যকরী সভাপতি লিখেছেন তামিল জনজাতির প্রতি আপনার সব কাজ কি সাড়া হয়ে গিয়েছে যে আপনি চলে গেলেন?

Advertisement

কবিতার আগাগোড়া রয়েছে স্টালিনের ব্যক্তিগত কথা। বোন কানিমোঝির কথা, করুণানিধির বারবার অসুস্থ হয়ে পড়ার কথা।          

বাবা ছেলের সম্পর্ক নিয়ে আলোচনা হয়  দীর্ঘ দিন ধরে। স্টালিন পরিবারের ছোট ছেলে। কিন্তু যোগ্যতার বিচারেই তাঁকেই বড় দায়িত্ব দেন ডিএমকে-র প্রয়াত সভাপতি। প্রকাশ্যেই সেই সিদ্ধান্তের সমালোচনা করেন বড় ছেলে এম কে আলাগিরি। শুধু এটা নয়, নানা ভাবে বাবা ও ভাইয়ের বিরাগ ভাজন হওয়ায় দল থেকে বিতাড়িত হন আলাগিরি। আর তাই প্রত্যাশিত ভাবে দলের নিয়ন্ত্রণ আসে স্টালিনের হাতেই।

Advertisement

 

Advertisement