Read in English
This Article is From Aug 08, 2019

Kashmir Curfew LIVE Updates: জাতির উদ্দ্যেশে ভাষণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাত ৮টার সময় অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

শ্রীনগরের কোনও কোনও অঞ্চলে শিথিল করা হয়েছে নিষেধাজ্ঞা।

নয়াদিল্লি:

বৃহস্পতিবার রাত ৮টার সময় অল ইন্ডিয়া রেডিও (AIR) এবং দূরদর্শনে (Doordarshan) জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রধানমন্ত্রীর দফতর থেকে ট্যুইট করে এই খবর জানানো হয়েছে। জম্মু ও কাশ্মীরের (J&K) ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের দু'দিন পরে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন। বৃহস্পতিবার কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ শ্রীনগরে দলীয় নেতাদের সঙ্গে বৈঠক করার জন্য গেলে তাঁরে শ্রীনগর বিমানবন্দরেই আটকে দেওয়া হয়। গত তিনদিন জম্মু ও কাশ্মীরে কোনও বড় হিংসাত্মক ঘটনা ঘটেনি। বুধবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে দেখা যায় কাশ্মীরের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলতে ও একসঙ্গে খাবার খেতে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে জানায়নি ভারত, বলল আমেরিকা

সংসদে পাস হয়েছে জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়ার প্রস্তাব। পাশাপাশি আরও একটি বিল পাস হয়েছে, যাতে বলা হয়েছে এই রাজ্যকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হবে— জম্মু ও কাশ্মীর ও লাদাখ।

ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান, বন্ধ বাণিজ্য

রবিবার মধ্যরাত থেকে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা সহ ৩০০-রও বেশি রাজনৈতিক নেতাকে নজরবন্দি করে রাখা হয়েছে।

গত কয়েক সপ্তাহে ৪০,০০০ সেনা মোতায়েন করা হয়েছে জম্মু ও কাশ্মীরে। ৩৭০ ধারার অবলুপ্তি ঘটানোর আগে সতর্কতা হিসেবে এই পদক্ষেপ করা হয়েছে।

ফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। শীর্ষ আধিকারিকরা স্যাটেলাইট ফোন ব্যবহার করে যোগাযোগ রাখছেন পরস্পরের সঙ্গে।

জম্মু ও কাশ্মীরের লাইভ আপডেট জানুন:

Aug 08, 2019 21:04 (IST)
কাশ্মীরের নাগরিকদের ইদের শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

আমি জম্মু ও কাশ্মীরের সবাইকে বলতে চাই, ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হবে এবং সমস্যাগুলিও কমবে। ইদ আসছে। সবাইকে ইদের শুভেচ্ছা।

ইদ পালনে যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে খেয়াল রাখবে সরকার। যে সেনারা বাইরে থেকে জম্মু ও কাশ্মীরে এসেছে এবং ইদে বাড়ি ফিরতে চায় সরকার তাদের সব রকম ভাবে সাহায্য করবে।
Aug 08, 2019 21:02 (IST)

কাশ্মীর নিয়ে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ, আরও বিবৃতি:

গণতন্ত্রে এটা খুব স্বাভাবিক যে কিছু মানুষ এই সিদ্ধান্তের পক্ষে থাকবেন, কিছু মানুষ বিপক্ষে। আমি তাঁদের বিভিন্নতা এবং আপত্তিকে শ্রদ্ধা করি। কেন্দ্রীয় সরকারও সেই বিতর্কে প্রতিক্রিয়া জানিয়েছে। এটা আমাদের গণতান্ত্রিক দায়িত্ব।

কিন্তু আমি বলব জাতীয় স্বার্থকে প্রাধান্য দিতে এবং জম্মু ও কাশ্মীরকে নয়া দিশা দিতে সরকারকে সাহায্য করতে। সংসদে কে ভোট দিল, কে দিল না সেসব পিছনে রেখে আমাদের একসঙ্গে কাজ করতে হবে জম্মু ও কাশ্মীর-লাদাখের স্বার্থে।

আমি এটাও দেশের সব নাগরিককে চাই, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষদের ব্যাপারে উদ্বেগের ব্যাপারে, আমরা সবাই উদ্বিগ্ন‌, আমরা তাদের সুখ, দুঃখ এবং ভোগান্তির থেকে বিচ্ছিন্ন নই।

Aug 08, 2019 20:52 (IST)

লাদাখ প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদি:

কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হওয়ার পর লাদাখের মানুষদের উন্নয়ন ভারত সরকারের দায়িত্ব। স্থানীয় প্রতিনিধিদের এবং লাদাখ ও কার্গিলের উন্নয়ন কাউন্সিলের সাহায্যে কেন্দ্রীয় সরকার এবার দ্রুত সব উন্নয়নের পরিকল্পনাকে সার্থক করবে।

আধ্যাত্মিক টুরিজমের সবচেয়ে বড় কেন্দ্র হয়ে উঠতে পারে লাদাখ। সৌরশক্তি প্রজন্মের বড় কেন্দ্রও হতে পারে লাদাখ। এবার সঠিক ব্যবহার করা হবে এর সম্ভাবনাকে এবং নতুন সুযোগ তৈরি করা হবে কোনও বৈষম্য ছাড়াইয়

লাদাখের তরুণরা ভাল শিক্ষা প্রতিষ্ঠান পাবেন, মানুষ ভাল হাসপাতাল পাবেন। পরিকাঠামোকে আধুনিক করে তোলা হবে দ্রুত।

Aug 08, 2019 20:46 (IST)
প্রধানমন্ত্রী মোদি কাশ্মীরের সৌন্দর্য ও সামগ্রীর প্রশংসা করলেন

জম্মু ও কাশ্মীরের জাফরান হোক বা কফির স্বাদ কিংবা আপেলের মিষ্টত্ব অথবা খুবানির রসাল ভাব, কাশ্মীরী শাল বা শিল্পকর্ম, লাদাখের জৈব সামগ্রী কিংবা ভেষজ ওষুধ, এগুলির সঙ্গে সারা বিশ্বের পরিচিক হওয়া উচিত।

পরিস্থিতি ভাল হলে জম্মু ও কাশ্মীরে আবার চলচ্চিত্রের শুটিং হবে। কেবল ভারতই নয়, সারা পৃথিবীর মানুষ এখানে শুট করতে আসবে। 
Aug 08, 2019 20:37 (IST)
'রাজবংশীয় রাজনীতি' জম্মু ও কাশ্মীরের তরুণদের নেতৃত্বের পথে বাধা:

দশকের পর দশক ধরে জম্মু ও কাশ্মীরের তরুণদের নেতৃত্বের সুযোগ পেতে দেয়নি। এবার আমার তরুণরা জম্মু ও কাশ্মীরের উন্নয়নে নেতৃত্ব দিতে পারবে এবং তাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। আমি ওখানকার তরুণ, বোন ও কন্টাদের বলব নিজেদের এলাকার উন্নয়নের দায়িত্ব নিতে।

Advertisement
Aug 08, 2019 20:36 (IST)

প্রধানমন্ত্রী জানালেন সাফাই কর্মচারীদের আইন কাশ্মীরে প্রযোজ্য নয়:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বললেন, ''সাফাই কর্মচারীদের আইন দেশের অন্যান্য রাজ্যের ঝাড়ুদারদের ক্ষেত্রে প্রযোজ্য হলেও জম্মু ও কাশ্মীরের ঝাড়ুদাররা এর থেকে বঞ্চিত। দলিতদের উপরে নৃশংসতা রোধে কনা আইন চালু আছে অন্য রাজ্যে। কিন্তু জম্মু ও কাশ্মীরে নেই।''

Aug 08, 2019 20:14 (IST)

কাশ্মীর নিয়ে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ, জেনে নিন প্রধান বক্তব্যগুলি:

এক জাতি এক পরিবার হিসেবে, আপনি, আমি এবং গোটা দেশ এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে।

এই কারণে জম্মু, কাশ্মীর ও লাদাখের ভাইবোনরা বহু অধিকার থেকে বঞ্চিত হচ্ছিলেন। এটাই ছিল তাঁদের উন্নয়নের পথে সবথেকে বড় বাধা। সেটা এবার শেষ হল।

সর্দার বল্লভভাই প্যাটেল, ড. আম্বেদকর, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, অটলবিহারী বাজপেয়ী এবং কোটি কোটি মানুষের স্বপ্ন পূর্ণ হল।

কোনও কোনও জিনিস সময়ের সঙ্গে সঙ্গে সমাজে এমন মিশে যায় যে অনেক সময় সেগুলিকে স্থায়ী বলে ধরে নেওয়া হয়। এটা মনে করা হয়, কিছুই বদলাবে না, এমনটাই চলবে।

৩৭০ ধারা নিয়েও সেই একই আবেগ ছিল। জম্মু ও কাশ্মীর এবং লাদাখে আমাদের ভাইবোনেদের ক্ষতি নিয়ে কোনও আলোচনা ছিল না। বিস্ময়করভাবে আমরা যদি কারও সঙ্গে কথা বলি, কেউ বলতে পারবে না জম্মু ও কাশ্মীরের মানুষের জীবনে ৩৭০ ধারার সুবিধাটা কী।

কোন সরকার দেশে রয়েছে সেটা ব্যাপার নয়। সংসদে একটি আইন চালু করলে তা দেশের জন্য ভালই হয়। সেটা যে কারও দলের সরকারের ক্ষেত্রেই হতে পারে। যে কোনও জোটের সরকার, এই ধরনের কাজ চলতেই থাকে। আইন তৈরি করার সময় অনেক বিতর্ক, চিন্তাভাবনা, আলোচনা হয়।

 

 

 


Aug 08, 2019 20:02 (IST)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ শুরু

অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জম্মু ও কাশ্মীরের 'স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের দু'দিন পরে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর এই ভাষণ।


Aug 08, 2019 16:47 (IST)

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ ও কাশ্মীরের কংগ্রেস প্রধান গুলাম আহমেদকে শ্রীনগরে আটকে দেওয়া হল বলে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।
Aug 08, 2019 16:45 (IST)
আইন শৃঙ্খলা পরিস্থিতির খোঁজ নিলেন রাজ্যপাল

জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মা‌লিক বৃহস্পতিবার রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখলেন এবং মানুষ সাধারণ পরিষেবা পাচ্ছেন কিনা তারও খোঁজ নিলেন। শ্রীনগরে এক বৈঠকে রাজ্যপাল যাচাই করেন শুক্রবার প্রার্থনা বা আগামী সপ্তাহে ইদ-উল-জোহা পালনে মানুষের কোনও অসুবিধা যাতে না হয়। 
Aug 08, 2019 16:40 (IST)
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মতে, ৩৭০ ধারা ভারত ও কাশ্মীরের মধ্যে প্রাচীর হয়ে ছিল। লোকসভায় জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার প্রস্তাব পেশ করার সময় একথা জানান অমিত শাহ। তিনি বলেন, ''তারা ভারতের অংশ কিনা ৩৭০ ধারা সেব্যাপারে ওখানকার মানুষের মনে সন্দেহ সৃষ্টি করেছিল।''
Aug 08, 2019 16:35 (IST)

জম্মু ও কাশ্মীরের বহু এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে। অর্থাৎ চারজনের বেশি এক জায়গায় জড়ো হতে পারবে‌ন ‌না। এলাকায় টহল দিচ্ছে CRPF, BSF, SSB and ITBP সেনা ও জম্মু ও কাশ্মীরের পুলিশ।

Aug 08, 2019 16:30 (IST)
BREAKING: লাদাখের কার্গিল, দ্রাস এবং সাঙ্কুতে অধিক ব্যক্তির জমায়েত নিষিদ্ধ হল।

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে নিষেধাজ্ঞা কার্যকরী হবে। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কার্যকরী থাকবে। এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও বন্ধ রাখার কথা বলা হয়েছে।
Aug 08, 2019 16:28 (IST)

কংগ্রেসের করণ সিংহ জানালেন, জম্মু ও কাশ্মীরের পদক্ষেপের বহু ইতিবাচক দিক রয়েছে

কংগ্রেস নেতা করণ সিংহ, যাঁর বাবা ১৯৪৭ সালে কাশ্মীরের সংযোজন চুক্তিতে সই করেছিলেন, তিনি বৃহস্পতিবার জানালেন, কেন্দ্রের সিদ্ধান্তের অন্ধ সমালোচনায় রাজি নন তিনি। তিনি জানান, এই দ্রুত সিদ্ধান্তে সবাই চমকে গিয়েছেন। তবে নানা স্তরে এই সিদ্ধান্তের সুদূরপ্রসারী প্রভাব পড়বে বলে জানা করণ। তিনিই এই রাজ্যের শেষ সদর-ই-রিয়াসত এবং প্রথম রাজ্যপাল।


Aug 08, 2019 16:19 (IST)
বুধবার শ্রীনগরে গিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেখানে তাঁকে কাশ্মীরীদের সঙ্গে একসঙ্গে খাওয়া দাওয়া করতে ও কথা বলতে দেখা গিয়েছে রাস্তায়। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের দাবি, পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এটা বোঝাতেই তা করা হলেও পুরোটাই সাজানো। তিনি বলেন, ''আপনি যে কাউকে টাকা দিয়ে এটা করাতে পারেন।''
Aug 08, 2019 16:18 (IST)
গুলাম নবি আজাদ শ্রীনগরে আসতেই বিমানবন্দরে আটকে দেওয়া হল তাঁকে

কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরে এলে তাঁকে বিমানবন্দরেই আটক দেওয়া হল। সোমবার রাজ্যসভায় রাজ্যের ৩৭০ ধারা বাতিল করে 'স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণার আগেই রবিবার মধ্যরাত থেকে কার্যত তালাবন্দি কাশ্মীর। পথঘাট শুনশান। টহল দিচ্ছে সেনা। এই পরিস্থিতিতে রাজ্যসভার বিরোধী নেতা গুলাম নবি আজাদ শ্রীনগরে এসে কংগ্রেস নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছিলেন। কিন্তু মনে করা হচ্ছিল, যেহেতু এখানে এখন প্রভূত কড়াকড়ি রয়েছে তাই তাঁকে হয়তো বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হবে। শেষ পর্যন্ত তাই হল।
Aug 08, 2019 16:14 (IST)
স্থানীয়দের সঙ্গে খাবার ভাগ করে খেতে খেতে কথা বললেন অজিত ডোভাল

৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের পরেই বুধবার শ্রীনগরে গিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেখানে তাঁকে কাশ্মীরীদের সঙ্গে একসঙ্গে খাওয়া দাওয়া করতে ও কথা বলতে দেখা গিয়েছে রাস্তায়। 

Aug 08, 2019 16:11 (IST)
কাশ্মীর নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার রাত ৮টার সময় অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দফতর থেকে ট্যুইট করে এই খবর জানানো হয়েছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি এবং এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের কয়েক দিন পরেই এই ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী। দিনের এক টুইট বার্তায় অল ইন্ডিয়া রেডিও জানায় যে প্রধানমন্ত্রী মোদির ওই ভাষণ তাঁদের ইন্দ্রপ্রস্থ, এফএম রেইনবো এবং এফএম গোল্ড চ্যানেলগুলিতে শুনতে পাওয়া যাবে। এরপরেই প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইট করে জানানো হয় রাত ৮টায় একযোগে অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। 
Aug 08, 2019 16:08 (IST)

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

পাকিস্তানের লাহোর থেকে আসার সময় সমঝোতা এক্সপ্রেসের যাত্রীরা দুপুর ১ টা থেকে ওয়াঘা সীমান্তে আটকা পড়েন, কারণ ওই ট্রেনের কর্মীরা ভারতীয় সীমান্ত পর্যন্ত সেটিকে নিয়ে যেতে অস্বীকার করে। যদিও সমঝোতা এক্সপ্রেসের ভারতীয় কর্মীরা দাবি করেছিলেন ওই ট্রেনটিকে সীমান্ত পর্যন্ত নিয়ে এলে তাঁরা ভারতীয় ভূখণ্ডে এই ট্রেনটিকে চালিয়ে নিয়ে যাবেন। প্রায় তিন ঘণ্টা পরে, ট্রেনটি  আট্টারির উদ্দেশ্যে চালিয়ে নিয়ে আসেন ভারতের রেল কর্মীরা।




Advertisement