This Article is From Dec 25, 2019

পাইপ থেকে জল নয়, বেরোচ্ছে বরফ! বড়দিনের আগে শীতলতম রাত ভূস্বর্গে, কাঁপছে কলকাতাও

শ্রীনগরে এখনও পর্যন্ত মরসুমের সবচেয়ে শীতলতম রাতের সাক্ষী হল, সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা গত রাতে মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, ব্যাহত জনজীবন

পাইপ থেকে জল নয়, বেরোচ্ছে বরফ! বড়দিনের আগে শীতলতম রাত ভূস্বর্গে, কাঁপছে কলকাতাও

শীতলতম রাতের সাক্ষী হল শ্রীনগর, কাঁপছে দেশের বিভিন্ন জায়গা, দ্রাসে মাইনাস ২৬ ডিগ্রি

হাইলাইটস

  • মরসুমের শীতলতম রাত কাটাল শ্রীনগর
  • দ্রাসে তাপমাত্রা নামল ২৬, লে-তে তাপমাত্রা মাইনাস ১৬ ডিগ্রি
  • কলকাতাতেও নামছে তাপমাত্রার পারদ
শ্রীনগর:

হি-হি করে কাঁপছে ভূস্বর্গ, মরসুমের শীতলতম রাত কাটিয়ে শ্রীনগর (Srinagar Temperature) সহ গোটা জম্মু ও কাশ্মীরে মানুষের এখন একটাই দাবি, "একটুকরো রোদ্দুর"। আবহাওয়া অফিস জানিয়েছে, ২৫ ডিসেম্বরে সান্টা সবার ঘরে কড়া নাড়ার ঠিক আগেই এখনও পর্যন্ত মরসুমের সবচেয়ে শীতলতম রাত কাটিয়ে ফেলেছেন কাশ্মীরের (Jammu And Kashmir) মানুষজন। আবহাওয়া দফতরের এক আধিকারিক জানিয়েছেন, মঙ্গলবার জম্মু ও কাশ্মীর ও লাদাখ জুড়ে ন্যূনতম তাপমাত্রা হিমাঙ্কের চেয়ে কয়েক ডিগ্রি নিচে নেমে গেছে। তিনি জানান, শ্রীনগরের সর্বনিম্নতম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গত রাতে। সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে আসে, ফলে খুব স্বাভাবিকভাবেই ব্যাহত সেখানকার জনজীবন।জানা গেছে, ঠান্ডার জেরে শ্রীনগর সহ জম্মু ও কাশ্মীরে জল সরবরাহও প্রায় বন্ধ, কেননা পাইপের মধ্যে দিয়ে জল আসার সময় তা জমে বরফ হয়ে যাচ্ছে। এর আগে গত ৮ ডিসেম্বর একই ভাবে কাশ্মীরে নেমেছিল তাপমাত্রার পারদ।

আবহাওয়া দফতরের আধিকারিক জানান, উত্তর কাশ্মীরের গুলমার্গের স্কি-রিসর্টে গত রাতে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১০.২ ডিগ্রি সেলসিয়াসের নিম্নতম রেকর্ড রয়েছে, তার আগের রাতেই সেখানে তাপমাত্রা ছিল মাইনাস ৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

চুল জমে বরফ! কমোডে বরফের চাঁই, আমেরিকার অংশ জুড়ে শীতের কামড়ের ভাইরাল ভিডিও দেখুন

এদিকে দক্ষিণ কাশ্মীরের পহেলগাঁওতে রাতের তাপমাত্রা মাইনাস ১০.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

জম্মু ও কাশ্মীরের তাপমাত্রা দেখেই হাড়হিম হয়ে যাওয়ার জোগাড় কলকাতার মানুষেরও। তবে এবার শীতের কামড় টের পাওয়া যাচ্ছে শহর কলকাতাতেও। 

Weather Update Kolkata : ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ, কলকাতায় টের পাওয়া যাবে কখন?

পৌষের শুরু থেকেই তাপমাত্রার পারদ নেমেছে তরতর করে, ঠান্ডায় কাঁপছে পাহাড় থেকে সমতল, সব জায়গা। এখনও পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রাও ঘোরাফেরা করছে ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বড়দিনের দিন অবশ্য শীতের কামড় কিছুটা কম অনুভূত হচ্ছে কলকাতা (Kolkata) সহ আশেপাশের অঞ্চলে। আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে, এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকার সম্ভাবনা, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। একই সঙ্গে কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। তিন ডিগ্রি কমে তা প‌ৌঁছেছে সর্বোচ্চ তাপমাত্রা ২৩.৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৫ (-৩) ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি।

নজর রাখুুন অন্য খবরেও:

.