This Article is From Jan 17, 2020

কাওয়ালি নাচার জন্য মাঝপথে অনুষ্ঠান বন্ধ করে দিল যোগী সরকার! অভিযোগ নৃত্যশিল্পীর

কাওয়ালি নাচতে গিয়ে আয়োজকদের রোষানলে কত্থক নৃত্যশিল্পী মঞ্জরী চতুর্বেদী । বৃহস্পতিবার উত্তরপ্রদেশ সরকার আয়োজিত এক অনুষ্ঠানে এমন বিড়ম্বনার মধ্যে পড়েছিলেন ওই নৃত্যশিল্পী (Classical Dancer)।

কাওয়ালি নাচার জন্য মাঝপথে অনুষ্ঠান বন্ধ করে দিল যোগী সরকার! অভিযোগ নৃত্যশিল্পীর

সুফি কত্থকে মঞ্জরী চতুর্বেদীর দক্ষতা বেশ পরিচিত।

লখনউ:

কাওয়ালি নাচতে গিয়ে আয়োজকদের (UP Government) রোষানলে কত্থক নৃত্যশিল্পী মঞ্জরী চতুর্বেদী। বৃহস্পতিবার উত্তরপ্রদেশ  সরকার আয়োজিত এক অনুষ্ঠানে এমন বিড়ম্বনার মধ্যে পড়েছিলেন ওই নৃত্যশিল্পী (Classical Dancer)। "মাঝপথে অনুষ্ঠান (qawwali) থামিয়ে দেওয়া হয়েছে," শুক্রবার সংবাদমাধ্যমকে এমন অভিযোগ করেছেন মঞ্জরী চতুর্বেদী। জানা গেছে, উত্তরপ্রদেশ  বিধানসভার অধ্যক্ষ এক নৈশভোজের আয়োজন করেছিলেন। কমনওয়েলথ পার্টি অ্যাসোসিয়েশনের সৌজন্যে ওই নৈশভোজ। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আসরও। সেই অনুষ্ঠানে পারফর্ম করতে গিয়ে এমনভাবে বিব্রত হতে হয়েছে তাঁকে, অভিযোগ করেন মঞ্জরী চতুর্বেদী। ফেসবুকেও এ নিয়ে সরব হন তিনি।

শুক্রবার দুপুরে মঞ্জরী চতুর্বেদী ফেসবুকে লেখেন, "একটা ঘটনা আমি সারাজীবন মনে রাখব। পরে আপনাদের সুযোগ পেলে জানাব। আমাকে বলা হয়েছিল ২৭ জানুয়ারি সৌভ্রাতৃত্ব দিবস পালন করবে উত্তরপ্রদেশ সরকার। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথজি। কাওয়ালির সঙ্গে আমার এই নাচের অনুষ্ঠানে সেদিন প্রদর্শিত হবে। নাচের মাঝপথে হঠাৎ করে গান বন্ধ করে দেওয়া হয়েছিল। প্রথমে আমি ভেবেছিলাম ওটা হয়তো টেকনিকাল ফল্ট। কিন্তু আমার সামনেই ঘোষণা করা হয় পরবর্তী অনুষ্ঠানসূচির। এতেই আমার সন্দেহ বাড়ে। ব্যাকস্টেজে একজনকে কী ব্যাপার প্রশ্ন করলে, আমি জবাব পেয়েছিলাম এখানে কাওয়ালি চলবে না।"

জঙ্গি বা নকশালদের দ্বারা আক্রান্ত হলে ক্ষতিপূরণ পেতে আবশ্যিক হল আধার

তিনি আরও বলেছেন, "প্রথমে আমাকে অন-স্টেজ ৪৫ মিনিট সময় দেওয়া হয়েছিল। কিন্তু মাঝপথেই কারণ না দর্শিয়ে আমার অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছিল। আমার দু'দশকের কেরিয়ারে এমন বিড়ম্বনার মুখে পড়িনি," দাবি করেছেন ওই নৃত্যশিল্পী। যদিও এই অভিযোগ খারিজ করেছেন সরকারি এক মুখপাত্র। এনডিটিভিকে ওই সরকারি আধিকারিক বলেছেন, "প্রত্যেকে জানতো উনি কাওয়ালিতে নাচবেন। এমনকী, 'রং-এ-ইশক' নামের ওই অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু সেদিন প্রচণ্ড বৃষ্টি হয়েছিল। ফলে আমন্ত্রিতরা দেরিতে আসেন। ৮ টার জায়গায় ৮.৪৫-এ শুরু হয়েছিল অনুষ্ঠানে। ফলে সময়ের মধ্যে ওই সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে আমরা পারফরমার পিছু ১৫ মিনিট করে সময় ধার্য করেছিলাম। সে জন্যে ১৫ মিনিট বাদে ওই নৃত্যশিল্পীর গান বন্ধ করে দেওয়া হয়।"

পরিবেশ বিজ্ঞানে স্নাতকোত্তর করেছেন মঞ্জরী চতুর্বেদী। সুফি আর কত্থক নাচে তাঁর বিশেষ পারদর্শিতা আছে। লখনউ থেকে তাঁর ধ্রুপদী এই নাচে প্রশিক্ষণ নেওয়া। গত দশ বছরে দেশ-বিদেশ মিলিয়ে প্রায় ২০০টি কনসার্ট করেছেন তিনি। 

.