This Article is From Jul 30, 2018

প্রকাশ্যে উপরাজ্যপালের রিপোর্ট ছিঁড়ে ফেললেন কেজরিওয়াল

কেজরিওয়াল বলেন, সিসিটিভি ক্যামেরা সর্বত্র লাগানো হলে দিল্লিতে অপরাধের সংখ্যা অর্ধেকেরও কম হয়ে যাবে

প্রকাশ্যে উপরাজ্যপালের রিপোর্ট ছিঁড়ে ফেললেন কেজরিওয়াল

কেজরিওয়াল উপরাজ্যপাল অনিল বৈজলের তৈরি প্যানেলের রিপোর্ট ছিঁড়ে ফেলেন

হাইলাইটস

  • কেজরিওয়াল বলেন, দিল্লিতে অপরাধের সংখ্যা কমে যাবে
  • কেজরিওয়াল বলেছেন সিসিটিভি ক্যামেরা লাগানো হলে দিল্লিতে অপরাধ কমবে
  • কেজরিওয়াল উপরাজ্যপাল অনিল বৈজলের তৈরি প্যানেলের রিপোর্ট ছিঁড়ে ফেলেন
নিউ দিল্লি:

সিসিটিভি ক্যামেরা নিয়ে রাজধানীর বিতর্ক অব্যাহত। গতকাল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল উপরাজ্যপাল অনিল বৈজলের তৈরি প্যানেলের রিপোর্ট ছিঁড়ে ফেলে দিয়ে বলেন, সিসিটিভি লাগানোর জন্য পুলিশের অনুমতির প্রয়োজন নেই।

একটি বিবৃতি দিয়ে উপরাজ্যপালের অফিস থেকে এই ব্যাপারে বলা হয় যে, এখনও এই বিষয়টি প্রাথমিক স্তরে রয়েছে। নির্দিষ্ট উপদেশগুলির জন্য এরপর এই বিষয়টিকে সরকারের সামনে পেশ করা হবে।

ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে নাগরিক সমাজ, ব্যবসায়ী সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংগঠনদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় কেজরিওয়াল বলেন, সিসিটিভি ক্যামেরা সর্বত্র লাগানো হলে দিল্লিতে অপরাধের সংখ্যা অর্ধেকেরও কম হয়ে যাবে।

 "আমি এই বছরের আলোচনা সভায় বহু নারীকে দেখে খুশি হয়েছি। এর থেকেই বোঝা যায় যে, এই রাজ্যে, এই শহরে সিসিটিভি ক্যামেরা চান তাঁরাও", বলেন তিনি।

তিনি আরও বলেন, "গত তিন বছর ধরে, শহরে সিসিটিভি ক্যামেরা লাগানোর প্রচেষ্টা চালানো হচ্ছে আমাদের পক্ষ থেকে। আমরা এই বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্রও তৈরি করেছি। কিন্তু উপরাজ্যপাল, বিজেপি এবং কয়েকজন সরকারি আধিকারিকের জন্য ক্রমাগত বাধাপ্রাপ্ত হয়েছে আমাদের কাজ", অভিযোগ করেন তিনি।

তাঁর ভাষণের সময়ই সরকারি ও বেসরকারি ভবনে সিসিটিভি ক্যামেরা লাগানো নিয়ে গত মে মাসে উপরাজ্যপাল অনুমোদিত কমিটির রিপোর্টটি তুলে ধরেন। ওই রিপোর্টের খানিকটা অলশ পড়ার পরে সেটিকে ছিঁড়ে ফেলেন কেজরিওয়াল।

“এই রিপোর্টে বলা হচ্ছে, সিসিটিভি সিস্টেমটির মালিক জনসাধারণ মধ্যে থেকে কী তথ্য সংগ্রহ করবে, সেই ব্যাপারে যথোপযুক্ত কর্তৃপক্ষকে অবগত করতে হবে। তারপর পুলিস অথবা কর্তৃপক্ষের পাঠানো দল পরিদর্শন করে দেখবে আদৌ ওই জায়গায় সিসিটিভির প্রয়োজন আছে কি না”, বলেন কেজরিওয়াল।

“গণতন্ত্রে কখনওই পুলিশের আইন চলে না, উপরাজ্যপাল সহাশয়। চলে সাধারণ মানুষের আইন। যে কারণে আমি আপনাদের সকলকে জিজ্ঞাসা করতে চাই যে, আপনারা সত্যিই সিসটিভি লাগানোর জন্য কোনও অনুমোদনের পরোয়া করেন কি না। আপনারা সকলেই বললেন- না। তাহলে আমাদের এই রিপোর্টটি নিয়ে কী করা উচিত? ছিঁড়ে ফেলাই তো উচিত, নাকি?”, প্রশ্ন করেন তিনি।

“আগামীকাল আমি একটি ফাইলে সই করে জানাতে চাই, সিসিটিভি ক্যামেরা লাগানোর জন্য কোনও লাইসেন্সের প্রয়োজন নেই”, স্পষ্টতই উত্তেজিত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন এই কথা।

.