தமிழில் படிக்க বাংলায় পড়ুন Read in English
This Article is From Aug 18, 2018

বন্যায় কেরলে মৃত বেড়ে 324, রইল 10'টি তথ্য

কেরলের পরিস্থিতি ক্রমশ খারাপ হতে শুরু করেছে। নতুন করে আরও তিরিশ জনের মৃত্যর খবর পাওয়া গিয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 324।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

Highlights

  • বৃহস্পতিবার সকাল থেকে বন্ধ হয়ে গেল কোচি মেট্রো পরিষেবা
  • মোদী ফের কথা বললেন পিনারাই বিজয়নের সঙ্গে
  • বন্যাবিধ্বস্ত এলাকা থেকে বায়ুসেনার বিমানে উদ্ধার করা হল বহু মানুষকে
বৃষ্টি থামার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে গত 24 ঘণ্টায় কেরল জুড়ে স্বাভাবিকের চেয়ে প্রায় দশগুণ বেশি বৃষ্টি হয়েছে। আরও দু-একদিন এভাবেই বৃষ্টি হবে বলে খবর। মানে ‘ভগবানের আপন দেশ’ কেরলের পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশাঙ্কা।

এই বিষয়ে রইল দশটি তথ্য:

  1. শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে  আবহাওয়া দপ্তর। কেরলের14 টির মধ্যে তেরোটি জেলাতেই লাল সতর্কতা জারি হয়েছে। 

  2. আজই কেরল আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাল রাজ্যীর বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন তিনি। রানওয়েতে জল জমে যাওয়ায় আপাতত কোচি বিমান বন্দর থেকে বিমান ওঠা নামা করছে না ।    

  3.  মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন জানিয়েছে, পরিস্থিতি খুবই গুরুতর হওয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং  এবং প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে যোগাযোগ করে উদ্ধার কাজে আরও বেশি করে কেন্দ্রীয় সাহায্য চেয়েছি।   

  4. কেরলের বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন টেলিকম সংস্থা। কথা বলা থেকে শুরু করে  ইন্টারনেট ব্যবহারের জন্য কোনও খরচ হচ্ছে না ।তাছাড়া মোবাইল বিল জমা দেওয়ার সময়সীমাও বাড়ানো হয়েছে।

  5. ত্রিচুর থেকে শুরুর করে আলুভার মতো জেলায় উদ্ধার কাজ চালাচ্ছে বাহিনী।  

  6. Advertisement
  7. প্রধানমন্ত্রীর নির্দেশ মতো এনডিআরএফ –এর আরও12 টি দল কেরলে পাঠানো হয়েছে। 

  8. সকালে প্রধানমন্ত্রী টুইট করে জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। সে রাজ্যের মানুষদের জন্য প্রার্থনা করছি। 

  9. পেরিয়ার সহ কয়েকটি নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইতে পারে বলে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রীর দপ্তরের তরফে সে কথা জানানোও হয়েছে। 

  10.  কোচির বিভিন্ন এলাকা জলের তলায় চলে গিয়েছে। তাছাড়া মালাপ্পুরাম, কান্নুর ও লুদ্দিকির মতো বহু জেলার পরিস্থিতি খারাপ হতে শুরু করেছে।  কোচির মেট্রো পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে। ব্যহত বাস পরিষেবাও। 

  1. প্রবল  বৃষ্টির জন্য বিভিন্ন পর্যটন কেন্দ্রের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

কেরলের মানুষের পাশে দাঁড়িয়ে ত্রাণ সংগ্রহের কাজ শুরু করেছে কেট্ট। এনডিটিভি সরল  বিশ্বাসে এই খবর প্রকাশ করছে। কিন্তু এর মাধ্যমে কীভাবে অর্থ সাহায্য করা হবে তা এনডিটিভির জানা নেই। একই ভাবে এই টাকা আদৌ  কেমন ভাবে  কাজে লাগানো হবে  তাও স্পষ্ট নয় । তাই যাঁরা টাকা দিই সাহায্য করতে চান তাঁদের গোটা ব্যাপারটি খতিয়ে দেখতে অনুরোধ করা হচ্ছে।              

Advertisement