This Article is From Aug 22, 2018

কৃত্রিম পা নিয়ে বন্যায় আটকে ব্যক্তি- উদ্ধারে সেনা। দেখুন ভিডিও

8 আগস্ট থেকে 15 আগস্টের মধ্যে স্বাভাবিকের চেয়ে 250 শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে কেরলে।

Advertisement
অল ইন্ডিয়া

ভিডিওটিতে দেখা গিয়েছে, পাঁচজন সেনা কর্মকর্তা একজন মানুষকে সিঁড়ি দিয়ে নিচে নেমে আসতে সাহায্য করছেন, ওই ব্যক্তির পা'টি কৃত্রিম

নিউ দিল্লি:

কেরলের বিপর্যয়ে একের পর এক মানবিকতার গল্প উঠে আসছে রোজ। ভারতীয় সেনা সম্প্রতি এমনই এক সংবেদনশীলতা এবং সাহসিকতার হৃদয়গ্রাহী দৃষ্টান্ত শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। কেরলে বিধ্বংসী বন্যার কবল থেকে ভারতীয় সেনারা এমন এক মানুষকে উদ্ধান করেছেন যার পা টি কৃত্রিম। নিজেদের ক্যামেরাতে ধরা পড়েছে উদ্ধারের এই ঘটনাটি। গত কয়েক দিনে ধরেই নৌবাহিনী, বিমান বাহিনী, স্থানীয় জেলে ও বেসরকারী গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে উদ্ধারের নেমেছে সেনাবাহিনী। ভয়াবহ বন্যায় আটকে পড়া এবং ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সামগ্রী সরবরাহ করছেন তাঁরা।

ভিডিওটিতে দেখা গিয়েছে, পাঁচজন সেনা কর্মকর্তা একজন মানুষকে সিঁড়ি দিয়ে নিচে নেমে আসতে সাহায্য করছেন। দেখা যাচ্ছে, নিজের পা নেই ওই ব্যক্তির, কৃত্রিম পা নিয়েই আটকে পরেছেন বন্যায়। ভিডিও দেখে মনে হচ্ছে বন্যাগ্রস্ত এলাকায় একটি বাড়ির প্রথম তলায় আটকে পড়েছিলেন ওই ব্যক্তি। যদিও কেরলের ঠিক কোনখানে এই উদ্ধারকার্য হয়েছে তা স্পষ্ট নয়। তবে ওই ভিডিওটির মন্তব্য বিভাগের অনেকেই গাড়োয়াল রাইফেলস রেজিমেন্টের সেনাকর্মীদের চিহ্নিত করেছেন।

 

Advertisement

"আপনি যেখানেই থাকুন# আমরা আপনাকে বাঁচাবোই” –লেখা হয়েছে ওই ভিডিওটির ক্যাপশনে।

ঘণ্টা চারেক আগেই অনলাইনে শেয়ার হওয়ার পর থেকে ভিডিওটি ইতিমধ্যে 62 হাজার মানুষ দেখে ফেলেছেন, সেনাবাহিনীর প্রশংসা করেছেন শয়ে শয়ে মানুষ।

 

Advertisement

মন্তব্য বিভাগে এক ব্যক্তি লিখেছেন, "আমরা সবাই জানি যে, আপনার সমস্ত অসাধারণ কঠোর পরিশ্রমের জন্য ‘ধন্যবাদ’ শব্দটা যথেষ্ট নয় কিন্তু আমি কেরালায় সমস্ত সামরিক পুরুষ ও নারীদের ধন্যবাদ জানাতে চাই"। "ভারতীয় সেনাদের হ্যাটস অফ!" লেখেন আরেকজন।

 

Advertisement

সেনাবাহিনীর আরেকটি ভিডিওতে দেখায গিয়েছে, কীভাবে বানভাসি কেরলের মানুষ তাদের সাহায্যের জন্য সশস্ত্র বাহিনীকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে।

কেরলা এই শতাব্দীর সবচেয়ে খারাপ বন্যার কবলে। রাজ্যের 35 টি বাঁধের জল ছাড়তে বাধ্য হওয়ার পরই গোটা রাজ্যে ভয়ানক বন্যার সৃষ্টি হয়। 8 আগস্ট থেকে 15 আগস্টের মধ্যে স্বাভাবিকের চেয়ে 250 শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে কেরলে।

Advertisement