This Article is From Aug 21, 2018

বন্যা কেড়েছে সব, বসত বাড়িও এখন সাপ-কুমিরের দখলে

কেরালায় গ্রামের পর গ্রাম জলের তলায় চলে গিয়েছে।  ভেসে গিয়েছে মাইলের পর মাইল জমি।

বন্যা  কেড়েছে  সব, বসত বাড়িও এখন সাপ-কুমিরের দখলে

শুধু ঘরে ঢুকে পড়া নয় বহু মানুষকে সাপ কামড়েও দিয়েছে।

তিরুঅন্তপুরম:

আনন্দে বাড়ি ছেড়ে যাননি কেউ! তাই ফিরে এসে যে  খুব ভাল কোনও অভিজ্ঞতা হবে, এমনটা ভাবেননি কেউই। কিন্তু তা বলে নিজের বাড়ি সাপ বা  কুমিরের মুক্তাঞ্চল হয়ে উঠবে, সেটা  আসেনি সুদূর কল্পনাতেও।  কিন্তু ওই যে কথায় বলে না, সত্য কল্পনার থেকেও বেশি আগন্তুক।

কেরালায় গ্রামের পর গ্রাম জলের তলায় চলে গিয়েছে।  ভেসে গিয়েছে মাইলের পর মাইল জমি। প্রাণ বাঁচাতে ভিটে মাটি ফেলে রেখে পালাতে হয়েছিল। ত্রাণ শিবিরের নেই রাজ্যে কোনও রকমে বেঁচে থাকা। জল নেমেছে খবর পেয়েই বাড়ি ফিরছে কেরালা। বন্যার কবলে বাড়িও অক্ষত নেই। তবু তো নিজের বাড়ি! এই ভেবেই ফিরে আসা।             

ফিরছেন ঠিকিই কিন্তু দরজা খুলে ঢুকতেই চোখ  সোজা কপালে উঠে যাচ্ছে। এমনই হাড় হিম করা অভিজ্ঞতা হয়েছে  থ্রিসুর জেলার চালাকুদী এলাকার এক বাসিন্দার। বাড়িতে ঢুকেই তিনি দেখেন কুমির থেকে শুরু করে সাপ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে  এদিক সেদিক। পাশের বাড়ির লোকেদের ডেকে এনে এ যাত্রায় রক্ষা হল। এই জেলায় এমন ভয়াবহ অভিজ্ঞতা বহু মানুষের হয়েছে। বাধ্য হয়ে ডাক পড়ছে সাপুরেদের। এমনই একজন মুস্তাফা। বিভিন্ন বাড়ি থেকে এ পর্যন্ত 100টি সাপকে বাইরে বের করেছেন মুস্তাফা। এমন পরিস্থিতিতে  বাড়িতে সাপ ঢুকে পড়ার ঘটনায় কোনও অস্বাভাবিকতা দেখছেন না তিনি। শুধু ঘরে ঢুকে পড়া নয় বহু মানুষকে সাপ কামড়েও দিয়েছে। চিকিৎসা চলছে তাঁদের।          

.