தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 02, 2018

বিক্ষুব্ধ কৃষকদের রাজধানীতে ঢুকতে বাধা, ছোড়া হল জলকামান, কাঁদানে গ্যাসও

কাঁদানে গ্যাস আর জলকামানের মাধ্যমে উত্তরপ্রদেশের হরিদ্বার থেকে মিছিল করে আসা হাজার হাজার বিক্ষুব্ধ কৃষককে দিল্লি-উত্তরপ্রদেশ সীমান্তেই আটকে দিল দিল্লি পুলিশ।

Advertisement
অল ইন্ডিয়া Translated By
নিউ দিল্লি:

দিল্লিতে ঢুকতে গিয়ে চরম বাধার সম্মুখীন হল ভারতীয় কিষান ইউনিয়নের মিছিল। কাঁদানে গ্যাস আর জলকামানের মাধ্যমে উত্তরপ্রদেশের হরিদ্বার থেকে মিছিল করে আসা হাজার হাজার বিক্ষুব্ধ কৃষককে দিল্লি-উত্তরপ্রদেশ সীমান্তেই আটকে দিল দিল্লি পুলিশ। ঋণ মকুব, বিদ্যুৎ বিল কমানো এবং জ্বালানী তেলের দাম কমানোর বিরুদ্ধে আয়োজন করা হয়েছিল এই প্রতিবাদ মিছিলের। যার নাম- কিষান ক্রান্তি পদযাত্রা। যদিও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বলেন, "কৃষকদের অবশ্যই রাজধানীতে ঢুকতে দেওয়া উচিত। কেন ঢুকতে দেওয়া হবে না তাদের? এটা একদম অনুচিত কাজ হচ্ছে। আমাদের সরকার সবসময়ই কৃষকদের সঙ্গে রয়েছে"।

হাজার হাজার কৃষকের মিছিল ধেয়ে আসছে দিল্লির দিকে, 144 ধারা জারি

ভারতীয় কিষান ইউনিয়নের আন্দোলনকারীরা আজ হরিদ্বার থেকে পায়ে হেঁটে মার্চ করে দেশের রাজধানীতে পৌঁছবে বলে আগে থেকেই ঠিক ছিল। তা নিয়ে চিন্তিত দিল্লি পুলিশ আইনশৃঙ্খলা পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে সোমবারই পূর্ব দিল্লিতে এক সপ্তাহব্যাপী নিষেধাজ্ঞা জারি করে। একশো চুয়াল্লিশ ধারা জারি করে পূর্ব দিল্লির সহ কমিশনার পঙ্কজ সিং জানান আগামী আট তারিখ পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। যে যে স্থানগুলিতে একশো চুয়াল্লিশ ধারা জারি করা হয়েছে তাদের মধ্যে রয়েছে- প্রীত বিহার, জগৎপুরী, শকরপুর, মধু বিহার, গাজিপুর, ময়ূর বিহার, মান্ডাওলি, পান্ডব নগর, কল্যাণপুরী এবং নিউ অশোকনগর থানার অংশবিশেষ।

Advertisement

পাঁচ বা তার বেশি মানুষের জমায়েত এবং কোনওরকম জনসভার ওপরেই জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। এছাড়া, লাউডস্পিকার বা ওই ধরনের যন্ত্রপাতির ব্যবহারেও আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা।

এই নির্দেশ তড়িঘড়ি জারি করার একটাই কারণ, পুলিশ জানতে পেরেছিল হরিদ্বারের কিষান ঘাট থেকে শুরু হওয়া ‘কিষান ক্রান্তি যাত্রা’ যে কোনও মুহূর্তে ঢুকে পড়তে পারে দিল্লিতে। এই মিছিলের নেতৃত্বে রয়েছেন ভারতীয় কিষান ইউনিয়নের সভাপতি রাকেশ টিকাইত।

Advertisement
Advertisement