This Article is From May 05, 2020

সন্ধান মিলল সত্যজিৎ রায়কে লেখা কিশোর কুমারের চিঠির

বিশপ লেফ্রয় রোডের বাড়িতে পুত্র সন্দীপ রায় পুরনো কাগজপত্রের ভিতর থেকে খুঁজে পেলেন এক ‘অমূল্য রতন’।

সন্ধান মিলল সত্যজিৎ রায়কে লেখা কিশোর কুমারের চিঠির

গত ২ মে ছিল সত্যজিৎ রায়ের জন্মদিন।

শুরু হয়ে গিয়েছে সত্যজিৎ রায়ের (Satyajit Ray) শতবর্ষের উদযাপন। ৯৯তম জন্মদিন গিয়েছে গত ২ মে। এবার আগামী এক বছর ধরে বিশ্ববিশ্রুত চিত্র পরিতালকের শতবর্ষ উদযাপন হবে। এই অবস্থায় তাঁর বিশপ লেফ্রয় রোডের বাড়িতে পুত্র সন্দীপ রায় পুরনো কাগজপত্রের ভিতর থেকে খুঁজে পেলেন এক ‘অমূল্য রতন'। সেটি হল আর এক কিংবদন্তি, বিখ্যাত গায়ক কিশোর কুমারের (Kishore Kumar) লেখা একটি চিঠি। গত শতাব্দীর ছয়ের দশকে লেখা সেই চিঠিতে কিশোর কুমার তাঁর ‘মানিকমামা'-কে (সত্যজিৎকে ওই নামেই ডাকতেন কিশোর) জানিয়েছেন, তাঁর পক্ষে এই মুহূর্তে বোম্বে (আজকের মুম্বই) থেকে কলকাতায় এসে গানের রেকর্ডিং করা সম্ভব নয়।

সেই সময় সত্যজিৎ রায় 'চারুলতা' ছবির শুটিং করছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস ‘নষ্টনীড়' অবলম্বনে তৈরি হওয়া সেই ছবির জন্য তিনি কিশোর কুমারকে একটি গান গাইবার অনুরোধ জানিয়েছিলেন।

কিন্তু শ্যুটিংয়ে ব্যস্ত কিশোর চিঠিতে লেখেন, ‘‘আপনার পরিচালনায় আপনার ছবিতে গান করা আমার কাছে বিরাট সৌভাগ্যের বিষয়। আপনি আমাকে কলকাতায় আসতে বলেছেন কিন্তু আমি আসতে পারছি না। অদূর ভবিষ্যতেও সময় বের করতে পারব না কারণ এই মাসে (নভেম্বর ১৯৬৩) প্রায় রোজই আমার শ্যুটিং রয়েছে।''

তিনি আরও লেখেন, ‘‘এছাড়াও আমার মা খুব অসুস্থ এবং তিনি প্রায় এক সপ্তাহ আগে হরিদ্বার থেকে ফিরে এসেছেন। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওঁকে একা রেখে দেওয়া ঠিক হবে না।''

চিঠিতে কিশোর সত্যজিৎ ও তাঁর স্ত্রী বিজয়া রায়কেও মুম্বই আসতে অনুরোধ জানান। তিনি বলেন, মুম্বইতেই গানটির রেকর্ডিং হোক। তিনিই স্টুডিয়োর ব্যবস্থা করে দেবেন।

কিশোর কুমারের পুত্র অমিত কুমার সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সত্যজিৎ মুম্বইয়ে আসতে রাজি হন। এবং পরে গানের রেকর্ডিংও হয়। প্রসঙ্গত, ছবিতে কিশোর গেয়েছিলেন ‘আমি চিনি গো চিনি তোমারে' গানটি।

পুরনো কাগজ ঘাঁটতে গিয়ে সন্দীপ রায় কিশোর কুমারের চিঠির পাশাপাশি কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক আকিরা কুরোসাওয়া এবং অভিনেতা রিচার্ড অ্যাটেনবরোর লেখা চিঠিও আবিষ্কার করেছেন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.